• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রবীন্দ্রনাথের সাহিত্যের সঙ্গে পাবজির তুলনা চিনের! অ্যাপ নিষেধাজ্ঞার পর আজব যুক্তি বেজিংয়ের

নোবেল জয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথের সাহিত্য রচনার সঙ্গে পাবজির মতো গেম-এর তুলনায় নেমে এল চিন। এমন আজব তুলনা টেনে চিন তাদের ১১৮ টি অ্যাপের ওপর দিল্লির নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে।

প্রচ্ছন্ন হুমকি

প্রচ্ছন্ন হুমকি

মার্কিন যুক্তরাষ্ট্র কয়েকদিন আগেই নিরাপদ ইন্টারনেট সংযোগ রক্ষায় 'ক্লিন নেটওয়ার্কের ' পদক্ষেপ নেয়। যা নিয়ে তিন খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছে। আর আমেরিকার মতো ভারতও যেন সেই পথ না মাড়ায় , তার প্রচ্ছন্ন হুমকি দিয়েই চিনের মুখপাত্র রবীন্দ্র সাহিত্যর সঙ্গে পাবজির তুলনা টেনে খোরাক হতে শুরু করেছে!

চিনের বিদেশমন্ত্রকের যুক্তি

চিনের বিদেশমন্ত্রকের যুক্তি

চিনের বিদেশ মন্ত্রক জানিয়ছে, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা যদি চিনে জনপ্রিয় হয়, বা ভারতের যোগ শিক্ষা যদি চিনে জনপ্রিয়তা পেতে পারে, তাহলে পাবজিকে কেন ভারত 'থ্রেট' বা ' অনুপ্রবেশ' হিসাবে দেখছে? উল্লেখ্য,নিরাপত্তা খাতে পাবজি সহ ১১৮ টি চিনা অ্যাপকে বুধবারই নিষিদ্ধ ঘোষণা করেছে দিল্লি।

 ১১৮ টি নিষিদ্ধ অ্যাপের তথ্য

১১৮ টি নিষিদ্ধ অ্যাপের তথ্য

যে ১১৮টি নিষিদ্ধ অ্যাপের তালিকা নিষিদ্ধ করা হয়েছে, তার মধ্যে বিউটি ক্যামেরা প্লাস, আলিবাবা পেমেন্ট, পাবজি, বাইদু, লুডো ওয়ার্ল্ড, ইউচ্যাটকে প্রভৃতি জনপ্রিয় অ্যাপসও আছে। এর আগেও টিকটক সহ শতাধিক অ্যাপস নিষিদ্ধ করেছিল কেন্দ্র৷ এবার আরও ১১৮ টি অ্যাপ নিষিদ্ধ করা হল৷ মূলত সাধারণ ব্যবহারকারীদের তথ্য চুরির অভিযোগ তুলে এই নিষেধাজ্ঞা জারি করেছে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রক৷

চিনের দাবি

চিনের দাবি

এদিকে, চিনের দাবি, সেদেশের বৈধ বিনিয়োগকারীদের এবং পরিষেবাদান কারী সংস্থাগুলির স্বার্থ ক্ষুণ্ণ করছে ভারত। ভারতকে এই মর্মে 'ভুল শুধরে' নেওয়ার আহ্বান জানিয়েছে চিনের বিদেশমন্ত্রক। এছাড়াও ভারতে চিনা সংস্থা নিয়ে দিল্লির পদক্ষেপে যে বেজিং ক্ষুব্ধ তা জানাতে ভোলেননি চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র গাও ফেং।

চিনের তরফে চোখ রাঙানি!

চিনের তরফে চোখ রাঙানি!

এদিকে, চিন জানিয়েছে, সেদেশের জনপ্রিয় যে অ্যাপগুলি ভারত নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে,তাতে ভারতীয়দের ক্ষতি হচ্ছে। পাশপাশি চিনের ব্যবসায় ধাক্কা লাগছে, ফলে কোনও পক্ষেরই ভালো হচ্ছে না। দুই পক্ষকেই দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার ডাক দিয়েছে চিনের সংস্থাগুলি।

করোনা পরীক্ষা করে তবেই বিধানসভায় প্রবেশ, নির্দেশিকা জারি করলেন স্পিকার

English summary
After 118 app ban beijing asks Tagore no threat to China, why should PUBG be to Indians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X