• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভ্যাক্সিন ট্রায়ালে হঠাৎ বিপত্তি! ভ্যাকসিন পরীক্ষা নিয়ে কী বলল ভারত বায়োটেক?

ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন প্রয়োগের সময় হঠাৎ বিপত্তি। জানা গিয়েছে ট্রায়ালের সময় অসুস্থ হয়ে পড়েন এক রোগী। তাঁকে ভর্তি করা হয়েছিল হাসপাতালে। তবে তা নিয়ে সেই সময় কিছু বলা হয়নি ভারত বায়োটেকের তরফে। তবে সেই ঘটনা প্রসঙ্গে কর্তৃপক্ষকে জানানো হয়েছিল বলে জানিয়েছে সংস্থাটি।

ভ্যাকসিনের জেরে শরীর খারাপ নয়

ভ্যাকসিনের জেরে শরীর খারাপ নয়

তাছাড়া এই ঘটনার প্রেক্ষিতে তদন্ত করে জানা গিয়েছে যে সেই রোগীর শরীর ভ্যাকসিনের জেরে খারাপ হয়নি। এদিকে এর আগে অ্যাস্ট্রাজেনেকা এবং জনসন অ্যান্ড জনসনের করোনা ভ্যাকসিন পরীক্ষার ক্ষেত্রেও এরকম বিপত্তি ঘটেছিল। তখন ভ্যাকসিন পরীক্ষা সাময়িক ভাবে স্থগিত রাখা হয়েছিল।

২৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ

২৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ

এদিকে ভারতে তৈরি হওয়া করোনা ভ্যাকসিনদের মধ্যে প্রথম টীকা হিসাবে কোভ্যাক্সিন মানব শরীরে পরীক্ষার তৃতীয় স্তরে পৌঁছে গিয়েছে। হায়দরাবাদের ভারত বায়োটেকের কাছে বায়োসেফটি লেভেল থ্রি-র প্রোডাকশন ফেসিলিট রয়েছে। তৃতীয় পর্যায়ে ২৬ হাজার ভলান্টিয়ারের শরীরে প্রয়োগ করা হবে কোভ্যাক্সিন।

আরও একটি ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক

আরও একটি ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক

জানা গিয়েছে, প্রতিটি মেট্রো শহরে ২০০০ স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিন প্রয়োগ করে দেখা হবে। ভারত বায়োটেকের দাবি, সরকারি সহায়তায় ফেব্রুয়ারিতে ভ্যাকসিন বাজারে আসতে পারে। এদিকে ভারত বায়োটেক কোরোনা ভাইরাসের আরও একটি টীকা আবিষ্কার করছে, যা নাকের মাধ্য়মে মানব শরীরে দেওয়া যাবে৷

চাণক্য চালে কুপোকাত প্রশান্ত কিশোর? তামিল রাজনীতিতে গেরুয়া রেখা আঁকলেন অমিত শাহ

English summary
Adverse incident during Bharat Biotech's Coronavirus vaccine Covaxin's human trial
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X