• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিহার নির্বাচনে মোট প্রার্থীর ৩১ শতাংশের বিরুদ্ধেই ফৌজদারি মামলা, এডিআর-র রিপোর্টে চাঞ্চল্য

  • |

প্রথম দফার নির্বাচনের আগে হাতে রয়েছে মেরে কেটে আর এক সপ্তাহ। তার আগেই বিহারের রাজনৈতিক ময়দানে ক্রমেই চড়ছে উত্তেদনার পারদ। এদিকে ইতিমধ্যেই শাসক বিরোধী সব পক্ষের তরফে প্রকাশ করা হয়েছে আসন্ন বিহার বিধানসভা নির্বাচনের ১ হাজার ৬৪ জনের প্রার্থী তালিকা। কিন্তু বর্তমানে এই প্রার্থী তালিকা দেখেই চমকে উঠছেন সাধারণ মানুষ।

৩১ শতাংশের বিরুদ্ধেই ফৌজদারি মামলা

৩১ শতাংশের বিরুদ্ধেই ফৌজদারি মামলা

সূত্রের, প্রথম দফার নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণকারী বিভিন্ন দলের মোট ১ হাজার ৬৪ জন প্রার্থীর মধ্যে ৩১ শতাংশের বিরুদ্ধে রয়েছে একাধিক ফৌজদারি মামলা। সম্প্রতি পোল রাইটস গ্রুপ অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের (এডিআর) তরফে প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানা যাচ্ছে বলে খবর। অন্যদিকে ২৪৪ জন প্রার্থী বা ২৩ শতাংশের বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামলা রয়েছে বলেও জানা যাচ্ছে।

৩৮১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা

৩৮১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা

এদিকে ভারতীয় দণ্ডবিধি অনুসারে সাধারণত জামিন অযোগ্য ধারাতেই মামলা হয় গুরুতর ফৌজদারি অপরাধের ক্ষেত্রে। একইসাথে কমপক্ষে ৫ বছরের সাজাও হয়। আরও সহজ ভাষায় বললে এডিআর-র তথ্যে দেখা যাচ্ছে বিহার বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা ১ হাজার ৬৪ জন প্রার্থীর মধ্যে মোট ৩৮১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের হয়েছে।

৩৭৫ জনের বেশি প্রার্থীর কোটি টাকার বেশি সম্পত্তি

৩৭৫ জনের বেশি প্রার্থীর কোটি টাকার বেশি সম্পত্তি

এদিকে প্রার্থীদের মোট সম্পত্তির পরিমাণ বিচার করে দেখা যাচ্ছে মোট প্রার্থীর মধ্যে ৩৭৫ জনের বেশি প্রার্থীর কোটি টাকার বেশি সম্পত্তি রয়েছে। অন্যদিকে ৫ জন প্রার্থী কার্যত নিঃস্ব বলেই নির্বাচন কমিশনের কাছে করা আবেদনে জানিয়েছেন। এদিকে লালুপ্রসাদের আরজেডি থেকে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীদেক মধ্যে ৩০ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে বলে জানা যাচ্ছে। যদিও এই ক্ষেত্রে ৪১ জন প্রার্থীর বিশদ বিবরণীই বিশ্লেষণ করে দেখা হয়েছে।

 লালুর দলের মোট প্রার্থীর ৫৪ শতাংশের বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামালা

লালুর দলের মোট প্রার্থীর ৫৪ শতাংশের বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামালা

অন্যদিকে আরজেডি থেকেই ২২ জন প্রার্থী বা সহজ করে বললে লালুর দলের মোট প্রার্থীর ৫৪ শতাংশের বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামালা রয়েছে। এদিকে এখনও পর্যন্ত বিশ্লেষণ করা ২৯ জন প্রার্থীর মধ্যে ৭২ শতাংশ বা ২১ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে বলে খবর। তার মধ্যে ৪৫ শতাংশ বা ১৩ জনের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে।

কী অবস্থা এলজেপি, জেডিইউ, কংগ্রেসের ?

কী অবস্থা এলজেপি, জেডিইউ, কংগ্রেসের ?

অন্যদিকে বিশ্লেষণ করা প্রার্থী , তালিকার মধ্যে এলজেপির তরফে ৪১ প্রার্থীর মধ্যে ২৪ জনের বিরুদ্ধেই ফৌজদারি মমলা রয়েছে বলে খবর। এই তালিকায় পিছিয়ে নেই কংগ্রেস,জেডিইউ, বিএসপিও। এখনও অবধি বিশ্লেষণ করা কংগ্রেসের ২১ প্রার্থীর মধ্যে ১২ জনের বিরুদ্ধেই ঝুলছে মামলা। নীতীশের জেডিইউ-র ৩৫ জনের মধ্যে ১৪ জনের বিরুদ্ধেই ফৌজদারি মামলা দায়ের হয়েছে বলে জানা যাচ্ছে।

উত্তর ২৪ পরগনা : পুজো নিয়ে হাইকোর্টের বিরুদ্ধে কথা বলা উচিত নয় : মুকুল রায়

নাড্ডার সিএএ চোখ রাঙানি, পাল্টা হুঁশিয়ারি মহুয়া মৈত্রর, টুইটে বিস্ফোরক দাবি তৃণমূল সাংসদের

English summary
adr report says criminal cases have been filed against 31 percent of total candidates contesting in first round of bihar elections
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X