• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপির হাতে এত টাকা আসছে কোথা থেকে, সত্যিটা ফাঁস করল ADR রিপোর্ট

বিজেপি হাতে এত টাকা আসছে কোথা থেকে, সত্যিটা ফাঁস করল ADR রিপোর্ট
Google Oneindia Bengali News

প্রতিটি নির্বাচনে কোটি কোটি টাকা খরচ। বিধান সভা থেকে পুরসভা-পঞ্চায়েত কোনও কিছুতে টাকা খরচে কমতি রাখে না গেরুয়া শিবির। এই বিপুল টাকা আসছে কোথা থেকে বিজেপির হাতে। এডিআর রিপোর্টে ফাঁস হয়েছে সেই সত্যিটা। এডিআর রিপোর্টে জানা গিয়েছে গত ৫ বছরে গুজরাত থেকে সর্বাধিক কর্পোরেট ডোনেশন পেয়েছে বিজেপি। ২০১৭-১৭ অর্থ বর্ষ থেকে লাগাতার এই কর্পোরেট ডোনেশন বিজেপি পেয়ে যাচ্ছে। এবং প্রতিবছর সেই ডোনেশনের মাত্রা বেড়েছে।

বিজেপি হাতে এত টাকা আসছে কোথা থেকে, সত্যিটা ফাঁস করল ADR রিপোর্ট

৫ বছরে বিপুল পরিমান ডোনেশন পেয়েছে বিজেপি। এডিআর রিপোর্ট বলছে ২০১৬ সাল থেকে লাগাতার বিপুল অঙ্কের টাকা অনুদান হিসেবে পেয়ে যাচ্ছে গেরুয়া শিবির। আর প্রতিবছর সেই অনুদানের টাকা বেড়েছে। আর তার সিংহভাগ এসেছে গুজরাত থেকে। ২০১৬-১৭ এবং ২০১০-২১ অর্থবর্ষে বিজেপির ঘরে সর্বাধিক কর্পোরেট ডোনেশন এসেছে। ১৬৩.৪৪ কোটি টাকা আর্থিক অনুদান পেয়েছে বিজেপি। ১৫১৯ জন এই অনুদান দিয়েছেন।

তুলনামূলক ভাবে কম অনুদান এসেছে ২০১৮-১৯ অর্থ বর্ষে। ৪৬.২২২ কোটি টাকা কর্পোরেট অনুদান পেয়েছে বিজেপি। ৫২৪ জন এই অনুদান দিয়েছে। বিজেপি যে পরিবাণ কর্পোরেট ডোনেশন পেয়েছে গত ৫ বছরে সে তুলনায় কংগ্রেস, আম আদমি পার্টি নাম মাত্র অনুদানেই সন্তুষ্ট থেকেছে। গুজরাতে গত ৫ বছরে কংগ্রেস পেয়েছে মাত্র ১০.৪৬৪ কোটি টাকা অনুদান পেয়েছে। মাত্র ৪৭ জন সেই অনুদান পেয়েেছ। আম আদমি পার্টি পেয়েছে মাত্র ৩.২ লক্ষ টাকা । ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে।

২০১৯-র লোকসভা ভোটের আগে সর্বাধিক কর্পোরেট ডোনেশন পেয়েছে বিজেপি। সিংহভাগটাই এসেছে গুজরাত থেকে। সেকারণেই গুজরাতকে কোনও ভাবেই হাতছাড়া করতে চাইছে না বিজেপি। আর মাত্র হাতে গোনা কটা দিন তারপরেই রায় দেবে গুজরাতের জনতা। সোমবার পরপর চারটি সভা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যেভাবে গুজরাতে তিনি প্রচার চালাচ্ছেন তাতে স্পষ্ট এবার গুজরাতে বিজেপিকে কড়া টক্কর দিতে হবে বিরোধীদের সঙ্গে। আর গুজরাতে বিধানসভা ভোট জিততে পারলে লোকসভা ভোটের অঙ্কের হিসেবে অনেকটাই এগিয়ে যাবে গেরুয়া শিবির। সেকারণেই দিনরাত এক করে গুজরাতে পড়ে রয়েছেন প্রদানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী-শাহ দুর্যোধন-দুঃশাসন, মানিক চকে বিতর্কিত মন্তব্য সাবিত্রী মিত্রের, বিধানসভায় নিন্দা প্রস্তাব আনছে বিজেপিমোদী-শাহ দুর্যোধন-দুঃশাসন, মানিক চকে বিতর্কিত মন্তব্য সাবিত্রী মিত্রের, বিধানসভায় নিন্দা প্রস্তাব আনছে বিজেপি

English summary
ADR report disclosed the source of money of BJP
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X