• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১০৯ জোড়া রুটের প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণ! মোদী সরকারকে কড়া আক্রমণ অধীরের

দেশে প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণ নিয়ে মোদী সরকারের সিদ্ধান্তের কড়া সমালোচনা করলেন প্রাক্তন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। প্রসঙ্গ বুধবারই জানা গিয়েছে, ১০৯ জোড়া রুটে ১৫১ আধুনিক ট্রেন চালাতে অংশগ্রহণের জন্য যোগ্যতার জন্য অনুরোধ আমন্ত্রণ করা হয়েছে ভারতীয় রেলের তরফ থেকে। এপ্রসঙ্গে অধীর চৌধুরী বলেছেন, মোদী সরকারের রেলের অদক্ষতার জন্যই এই সিদ্ধান্ত।

লক্ষ্য ৩০ হাজার কোটির কোষাগার পূরণ ! ১০৯ জোড়া রুটের প্যাসেঞ্জার ট্রেনের ভার এবার বেসরকারি হাতে

প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণের সিদ্ধান্ত মোদী সরকারের

প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণের সিদ্ধান্ত মোদী সরকারের

রেলের তরফে ১০৯ জোড়া রুটকে নির্দিষ্ট করে তাকে ১২ টি ক্লাস্টারে ভাগ করা হয়েছে। বলা হয়েছে ট্রেনগুলিতে ১৬ টি করে কোচ থাকতে হবে। রেলের তরফে বলা হয়েছে, বেসরকারি হাতে দেওয়া হলেও, ট্রেনগুলিকে ভারতেই তৈরি হতে হবে। আরও বলা হয়েছে ট্রেনগুলি সর্বোচ্চ ধন্টায় ১৬০ কিমি বেগে চলতে পারবে। ভারতীয় রেলে প্যাসেঞ্জার ট্রেন চালাতে বেসরকারি বিনিয়োগের জন্য এটাই প্রথম পদক্ষেপ।

রেলের তরফ থেকে উদ্দেশ্য ব্যাখ্যা করা হয়েছে। তাদের দাবি আধুনিক টেকনোলজি, পরিবহণে সময় কম, চাকরির সুযোগ বৃদ্ধি, নিরাপত্তা বৃদ্ধি এবং যাত্রীদের বিশ্বমানের পরিষেবা দেওয়াটাই উদ্দেশ্য।

রেলের তরফে বলা হয়েছে, ৩৫ বছরের জন্য এই চুক্তি করা হবে। বিপরীত দিকে বছরে বছরে নির্দিষ্ট চার্জ দেবে বেসরকারি সংস্থা। আলাদা করে দিতে হবে বিদ্যুতের খরচ। তবে ট্রেনের চালক ও গার্ড থাকবেন ভারতীয় রেলের থেকে।

অধীর চৌধুরীর সমালোচনা

অধীর চৌধুরীর সমালোচনা

প্রাক্তন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী প্যাসেঞ্জার ট্রেনের বেসরকারিকরণের মোদী সরকারের পদক্ষেপের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, সরকার এখন আমাগের বৃহত্তম জাতীয় সম্পদ ভারতীয় রেলের একটি বড় অংশ বিক্রি করার জন্য মরিয়া হয়ে উঠেছে। বিষয়টিকে রেলের অদক্ষতা হিসেবেও বর্ণনা করেছেন তিনি।

আঘাত আসবে সাধারণ মানুষের ওপর

আঘাত আসবে সাধারণ মানুষের ওপর

অধীর চৌধুরী টুইটে আরও বলেছেন, বেসরকারিকরণ মানেই ট্রেনে ভ্রমণের জন্য আরও বেশি ভাড়া। দেষ যখন মারাত্মক আর্থিক সংকটের মধ্য দিয়ে চলেছে, তখন ১০৯ জোড়া ট্রেনের রুটের বেসরকারিকরণে সাধারণ মানুষের ওপর আঘাত নেমে আসবে। কেননা সবাই জানেন ভারতীয় রেল, দরিদ্র মানুষের গণপরিবহণের একমাত্র বিশ্বাসযোগ্য এবং সাশ্রয়ী ব্যবস্থা।

কার স্বার্থে, প্রশ্ন অধীরের

কার স্বার্থে, প্রশ্ন অধীরের

১০৯ জোড়া ট্রেন রুটের বেসরকারিকরণ করা সহজ, তবে তা কার স্বার্থে, প্রশ্ন তুলেছেন অধীর চৌধুরী। রাজস্ব আদায়ের লক্ষে জাতীয় সম্পদ রেলকে বেসরকারিকরণ করা উতিত নয় বলেও মন্তব্য করেছেন তিনি। খারাপ ও অযৌক্তিক সিদ্ধান্তের পুনর্বিবেচনা করা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

রেলে বেসরকারীকরণ নিয়ে সরব মহম্মদ সেলিম

English summary
Adhir Chowdhury criticises decision to privatise 109 pairs of Passenger train operations of Indian Railways
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X