• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা সংক্রমণের বাড়বাড়ন্তে দেশের অর্থনীতি ঠেকবে কোন তলানিতে? তথ্য প্রকাশে বাড়ছে আতঙ্ক

৫০ লক্ষের গণ্ডি ছাড়িয়েছে করোনার সরকারি হিসাব। নতুন সেরো পরীক্ষায় উঠে আসছে আরও ভয়ঙ্কর সব তথ্য। এরই মধ্যে দেশের অর্থনীতির হাল ফেরাতে চলছে আনলক প্রক্রিয়া। ধীরে ধীরে কয়েক ধাপে খুলে দেওয়া হচ্ছে সব ব্যবসায়িক প্রতিষ্ঠান। তবে তাতেও কি ফিরবে অর্থনীতির বেহাল দশা। খুব একটা আশার আলো অবশ্য দেখা যাচ্ছে না।

মহামারীর জেরে এশিয়ায় ধস

মহামারীর জেরে এশিয়ায় ধস

করোনা ভাইরাস মহামারীর জেরে এশিয়ার উন্নয়নশীল দেশগুলিতে নেমে আসতে চলেছে মন্দার খাড়া। এই আশঙ্কাবাণী আগেই শুনিয়েছিল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্ক। এশিয়ার ৪৫টি উন্নয়নশীল দেশের এই অঞ্চলে গত ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো আঞ্চলিক মন্দার আশঙ্কা দেখা দিয়েছে। যার প্রভাব পড়বে ভারতের উপরও।

ভারতের অর্থনীতিতে ঐতিহাসিক পতন দেখা যেতে পারে

ভারতের অর্থনীতিতে ঐতিহাসিক পতন দেখা যেতে পারে

এডিবির পূর্বাভাস বলছে, ভারতের অর্থনীতিতে ঐতিহাসিক পতন দেখা যেতে পারে এই করোনা আবহে। তাছাড়া অর্থনৈতিক পরিসংখ্যান সংস্থা গোল্ডম্যান শ্যাকস গ্রুপের পূর্বাভাস বলছে ভারতের অর্থনীতি সঙ্কুচিত হতে পারে ১৪.৮ শতাংশ। এডিবি বলছে ভারতের অর্থনীতি নামতে পারে ৯ শতাংশ।

দেশের অর্থনীতির বেহাল দশা প্রকাশ্যে

দেশের অর্থনীতির বেহাল দশা প্রকাশ্যে

ইতিমধ্যেই দেশের অর্থনীতির বেহাল দশা প্রকাশ্যে এসেছে। কয়েকদিন আগে ভারতের জাতীয় পরিসংখ্যান কার্যালয়ের প্রকাশিত পরিসংখ্যানে দেখা যায়, অতিমারী করোনার জেরে গত ৪০ বছরে সব থেকে বড় ধাক্কা খেয়েছে অর্থনীতি। ইতিহাসের সর্বনিম্ন পর্যায়ে নেমেছে জিডিপি। আর এর জেরে ভারতের উন্নয়নশীল থেকে উন্নত দেশ হওয়ার স্বপ্নে লেগেছে ধাক্কা।

উৎপাদন তলানিতে

উৎপাদন তলানিতে

করোনার ধাক্কায় চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে গত বছরের এপ্রিল-জুন সময়ের চেয়ে ৩১ দশমিক ২ শতাংশ কমেছে প্রবৃদ্ধির হার। এ ছাড়া এই সময়ে ম্যানুফ্যাকচারিং খাত ৩৯.৩ শতাংশ এবং নির্মাণ খাত ৫০.৩ শতাংশ সঙ্কুচিত হয়েছে। বাণিজ্য খাতে সঙ্কোচন দেখা গিয়েছে ৪৭ শতাংশ। বিনিয়োগও কমেছে ৪৭ শতাংশ। এই পরিসংখ্যান ভারতের পক্ষে ঘুরিয়ে দিতে যে অনেক সময় লাগবে তাই উঠে আসছে বিভিন্ন সংস্থার পরিসংখ্যানে।

Positive Story : দক্ষিণ ২৪ পরগনা : ইছাপুরে বৃদ্ধা নার্সের তৎপরতায় প্রাণ বাঁচল রাস্তায় পড়ে থাকা রোগীর

এনডিএ জোটের চিড়ে ঢুকল পঙ্গপাল! কৃষি বিলের আঁচে ছিন্নভিন্ন বিজেপির জোট সমীকরণ

English summary
ADB to Goldman Shacs, all saying Indian economy to shrink beyond 10 percent at least amid Coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X