ধর্ষণ নিয়ে হাড়হিম করা রিপোর্ট এনসিআরবি-র, পরিচিতদের দিকেই সন্দেহ হতে বাধ্য

  • Posted By:
Subscribe to Oneindia News

অপরিচিতদের চেয়ে পরিচিত ব্যক্তিদের হাতেই আত্মসম্মান ভূলিন্ঠিত হয় রাজস্থানের নারীদের। মহিলাদের পাশাপাশি মেয়েদের পরিচিতদের হাতেই ধর্ষিত হতে হয়। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট হাতে এসেছে এনসিআরবি-র। সারা দেশেও চিত্রটা কমবেশি একই বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

ধর্ষণ নিয়ে হাড়হিম করা রিপোর্ট এনসিআরবি-র, পরিচিতদের দিকেই সন্দেহ হতে বাধ্য

[আরও পড়ুন:একবছর ধরে মেয়েকে লাগাতার যৌন নিগ্রহ বাবার, কোন রাজ্যে মুখ পুড়ল মনুষ্যত্বের ]

তথ্য বলছে, ৩৬৫৬টি ধর্ষণের ঘটনার মধ্যে ৩৬২৬টি ঘটনায় ধর্ষণের অভিযোগ উঠেছে পরিচিতদের বিরুদ্ধেই। অর্থাৎ কয়েকটি বাদে প্রায় সবক্ষেত্রেই পরিচিতদের লালসার শিকার হতে হচ্ছে মহিলাদের। এর মধ্য়ে ১৪৭টি ঘটনায় পরিবারের লোকেরাই ধর্ষণ করেছে বলে অভিযোগ।

এনসিআরবি রিপোর্ট বলছে, ২৬৯টি ঘটনায় দাদু, বাবা, ভাই ও ছেলে বাদে অন্য আত্মীয়র হাতে ধর্ষণ হয়েছে। রাজস্থানে সারা দেশের মধ্যে এই পরিসংখ্যান সবচেয়ে ভয়ঙ্কর।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই এনসিআরবি রিপোর্ট পেশ হয়েছে। সেখানে ফের একবার লজ্জায় হেঁট হয়েছে বাংলার সম্মান। তথ্য বলছে, সারা দেশে মানব পাচারে শীর্ষস্থানে রয়েছে বাংলা। শুধু তাই নয়, দেশে যত পাচার হয় তার দশভাগের চারভাগ হয় এরাজ্যেই। এনসিআরবি-র তথ্যে শুধু পাচার নয়, পাচার থেকে উদ্ধার, গ্রেফতারের মতো পরিসংখ্যানও তুলে ধরে হয়েছে।

অন্য রিপোর্টে বলা হয়েছে, সারা দেশে প্রকাশ্য রাস্তায় রাগের মাথায় রেষারেষিতে যত খুন হয় তার ৯৫ শতাংশই হয় বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। সারা দেশের ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে এমন খুনের ঘটনা মোট ৫১৩টি। ফলে ৯৫ শতাংশ এমন হত্যার ঘটনা ঘটেছে উত্তরপ্রদেশে। এবার রাজস্থান নিয়ে রিপোর্ট সামনে এল।

English summary
Acquaintances more dangerous than strangers in rape cases, says NCRB report
Please Wait while comments are loading...

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.