• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১৪ ডিসেম্বর পর্যন্ত ৭ হাজারের বেশি পাকিস্তানি ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেছে, নিত্যানন্দ রাই

Google Oneindia Bengali News

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বুধবার জানিয়েছেন চলতি বছরে ১৪ ডিসেম্বর পর্যন্ত ৭,৩০৬ জন পাকিস্তানি নাগরিক ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেছিলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, নির্দিষ্ট তারিখ পর্যন্ত ভারতীয় নাগরিকত্বের জন্য প্রাপ্ত ১০,৬৩৫ টি আবেদনের প্রায় ৭০ শতাংশ পাকিস্তানি নাগরিকদের বলে জানা গিয়েছে।


আব্দুল ওয়াহাব কী বললেন

আব্দুল ওয়াহাব কী বললেন

আব্দুল ওয়াহাব বলেন, যিনি ভারতীয় নাগরিকত্বের জন্য বর্তমান আবেদনকারীদের বিশদ জানতে চেয়েছিলেন, তাদের বর্তমান নাগরিকত্বের তথ্য সহ। MoS আরও বলেছে যে, আফগানিস্তান, শ্রীলঙ্কা, মার্কিন যুক্তরাষ্ট্র, নেপাল এবং বাংলাদেশ-সহ অন্যান্য দেশ থেকে ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন মুলতুবি রয়েছে। তিনি আরও বলেন, আফগানিস্তান থেকে ১,১৫২টি আবেদন মুলতুবি রয়েছে, ৪২৮ টি রাষ্ট্রহীন থেকে, ২২৩ টি মার্কিন যুক্তরাষ্ট্র এবং শ্রীলঙ্কা থেকে এবং ১৮৯ টি এবং ১৬১ টি নেপাল ও বাংলাদেশ থেকে। চীন থেকেও ১০ টির মতো আবেদন মুলতুবি রয়েছে।

 ভারত কতজনকে নাগরিকত্ব দিয়েছে?

ভারত কতজনকে নাগরিকত্ব দিয়েছে?

তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি (টিআরএস) রাজ্যসভার সাংসদকে কেশভা রাও ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানের সংখ্যালঘু গোষ্ঠী - হিন্দু, শিখ, খ্রিস্টান, জৈন এবং বৌদ্ধ - থেকে ভারতে প্রাপ্ত মোট আবেদনের সংখ্যা সম্পর্কে জানতে চেয়েছিলেন। ভারত কতজনকে নাগরিকত্ব দিয়েছে তাও তিনি জিজ্ঞাসা করেছিলেন।

 ৩,১১৭ জনকে নাগরিকত্ব দিয়েছে

৩,১১৭ জনকে নাগরিকত্ব দিয়েছে

রাই বলেন, কেন্দ্র ২০১৮ থেকে ২০২১ সালের মধ্যে এই প্রতিবেশী দেশগুলি থেকে সংখ্যালঘু গোষ্ঠীগুলির থেকে ভারতীয় নাগরিকত্বের জন্য ৮,২৪৪টি আবেদন পেয়েছে এবং তাদের মধ্যে ৩,১১৭ জনকে নাগরিকত্ব দিয়েছে।

৮.৫ লক্ষ ভারতীয় নাগরিক নাগরিকত্ব ছেড়েছে

৮.৫ লক্ষ ভারতীয় নাগরিক নাগরিকত্ব ছেড়েছে

এই মাসের শুরুর দিকে, রাই লোকসভায় বলেছিলেন যে, ৩০ সেপ্টেম্বর, ২০২১ পর্যন্ত গত সাত বছরে ৮.৫ লক্ষেরও বেশি ভারতীয় নাগরিক তাদের নাগরিকত্ব ছেড়েছেন। তিনি আরও বলেন, ১,১১,২৮৭ জন ব্যক্তি এই বছরই ২০ সেপ্টেম্বর পর্যন্ত তাদের ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন।

 CAA নিয়ে BJP কী বলেছিল

CAA নিয়ে BJP কী বলেছিল

ভারতীয় জনতা পার্টি (BJP) নেতৃত্বাধীন কেন্দ্র ২০১৯ সালে নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) প্রবর্তন করে, এবং আইনটি ১০ জানুয়ারী, ২০২০ তারিখে কার্যকর হয়। এই আইনের অধীনে, সংখ্যালঘু গোষ্ঠী এবং বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তানের লোকজন, যারা ৩১ ডিসেম্বর, ২০১৪ পর্যন্ত ভারতে এসেছিলেন, তারা ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারেন। কেন্দ্র এখনও CAA এর অধীনে নিয়মগুলি অবহিত করেনি এবং এটি তৈরি করতে জানুয়ারী ২০২২ পর্যন্ত সময় চেয়েছে।

পৌরসভা নির্বাচন নিয়ে অভিষেক বন্দ্যোপাধ্যায় কে আক্রমণ শুভেন্দু অধিকারীর

English summary
From Sri Lanka and 189 and 161 from Nepal and Bangladesh. About 10 applications from China are also pending.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X