• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গত পাঁচ বছরে গুজরাতে বিজেপি ১৬৩ কোটি টাকা অনুদান পেয়েছে, রিপোর্ট অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মের

গত পাঁচ বছরে গুজরাতে বিজেপি ১৬৩ কোটি টাকা অনুদান পেয়েছে, রিপোর্ট অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মের
Google Oneindia Bengali News

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মের একটি প্রতিবেদন অনুসারে গুজরাতে গত পাঁচ বছরে রাজনৈতিক দলগুলো যে অনুদান পেয়েছে, তার ৯৪ শতাংশ বিজেপি পেয়েছে। রিপোর্ট অনুসারে ২০১৮ সালের মার্চ মাস থেকে ২০২২ সালের অক্টোবর পর্যন্ত সমস্ত রাজনৈতিক দলগুলো মোট ১৭৪ কোটি টাকা অনুদান পেয়েছে। তারমধ্যে শুধু বিজেপি পেয়েছে ১৬৩ কোটি টাকা। কংগ্রেস পেয়েছে ১০.৫ কোটি টাকা। আপ পেয়েছে ৩২ লক্ষ টাকা। অন্যান্য রাজনৈতিক দলগুলো পেয়েছে ২০ লক্ষ টাকা।

 গত পাঁচ বছরে গুজরাতে বিজেপি ১৬৩ কোটি টাকা অনুদান পেয়েছে, রিপোর্ট অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মের

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস এর প্রতিবেদনে জানানো হয়েছে, গুজরাতের রাজনৈতিক দলগুলো ১৫৭১ টি অনুদান পেয়েছে। তারমধ্যে শুধু বিজেপি পেয়েছে, ১৫১৯টি অনুদান। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) এসবিআই-এর গান্ধীনগর শাখা থেকে একটি আরটিআই প্রশ্নের উত্তরে জানা গিয়েছে, ৩৪৩ কোটি টাকার ৫৯৫টি বন্ড কেনা হয়েছে। এরমধ্যে ১৩৭টি বন্ডের মূল্য ৮৭.৫ কোটি টাকার বন্ড ২০১৯ সালে কেনা হয়েছে। এই বন্ডগুলোর সর্বাধিক মূল্য ছিল ১ কোটি টাকা। তারপরেই বন্ডগুলোর মূল্য ছিল ১০ লক্ষ টাকা।

একটি রিপোর্টে জানা গিয়েছে, গত পাঁচ বছরে গুজরাতে রাজনৈতিক দলগুলোর মোট কর্পোরেট অনুদানের মধ্যে ৪ শতাংশ বা ১৭৪ কোটি টাকা এসেছে গুজরাত থেকে। গত পাঁচ বছরে দেশে রাজনৈতিক দলগুলোর মোট অনুদান ৪,০১৪.৫৮ কোটি টাকা। তারমধ্যে প্রুডেন্ট ইলেক্টোরাল নামক একটি সংস্থা ৭৪.৩ কোটি টাকা। গুজরাত ভিত্তিক ছয়টি কোম্পানি সব থেকে বেশি অনুদান দিয়েছে বলে জানা গিয়েছে।

গুজরাতে দুই দফায় বিধানসভা নির্বাচন। ১ ও ৫ ডিসেম্বর গুজরাতের বিধানসভা নির্বাচন। ৮ ডিসেম্বর হিমাচল প্রদেশের সঙ্গে ভোট গণনা হবে। গুজরাতের রাজনৈতিক নেতারা জোর কদমে প্রচার শুরু করেছে। গুজরাতে এতদিন বিধানসভা নির্বাচনে মূলত বিজেপি ও কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করত। কিন্তু বর্তমানে আপ গুজরাত নির্বাচনে অংশগ্রহণ করেছে। জোর কদমে প্রচার শুরু করেছে। আপের তরফে দাবি করা হয়েছে, গুজরাতে বিধানসভা নির্বাচনে বিজেপির প্রধান প্রতিপক্ষ তারা।

গুজরাতে বিধানসভা নির্বাচনের আগের সমীক্ষায় অবশ্য বিজেপির সপ্তমবারের জন্য সরকার গঠনের ইঙ্গিত পাওয়া গিয়েছে। ২০১৭ সালের বিধানসভা নির্বাচন থেকে বিজেপি বেশি আসনে জয় লাভ করবে বলে সমীক্ষায় আশা প্রকাশ করা হয়েছে। আপ মূলত কংগ্রেসের ভোট কাটবে বলে মনে করা হচ্ছে। ২০১৭ সালে গুজরাতের বিধানসভা নির্বাচনে বিজেপি ৯৯টি আসন পেয়েছিল। কংগ্রেস ৭৭ টি আসন পায়।

Gujarat election 2022: মোদী মিথ্যাবাদীদের নেতা! গুজরাতে প্রচারে প্রধানমন্ত্রীকে নিশানা খার্গের Gujarat election 2022: মোদী মিথ্যাবাদীদের নেতা! গুজরাতে প্রচারে প্রধানমন্ত্রীকে নিশানা খার্গের

English summary
ADR report said that BJP received Rs 163 crore in donations in Gujarat last five years
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X