• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিজেপিকে কি হারাতে পারবে অখিলেশের সপা! এবিপি-সি ভোটারের সমীক্ষায় পূর্বাভাস

পাঁচ বছর আগে মহাজোটকে গোহারা হারিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করেছিল বিজেপি। সেই হাওয়া পাঁচ বছরে উধাও। এমনকী রামমন্দির ইস্যুতেও বিজেপি পালে সেই হাওয়া ধরে রাখতে পারেনি।
Google Oneindia Bengali News

পাঁচ বছর আগে মহাজোটকে গোহারা হারিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতা দখল করেছিল বিজেপি। সেই হাওয়া পাঁচ বছরে উধাও। এমনকী রামমন্দির ইস্যুতেও বিজেপি পালে সেই হাওয়া ধরে রাখতে পারেনি। এবার বিপুল সংখ্যাগরিষ্ঠতা তাই ধরে রাখতে পারবে না বিজেপি। এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, সমাজবাদী পার্টিকে হারিয়ে ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপিই।

এবিপি-সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস

এবিপি-সি ভোটারের সমীক্ষার পূর্বাভাস

এবিপি-সি ভোটারের সমীক্ষা একেবারে শেষ মুহূর্তের সমীক্ষায় জানিয়েছে, ২০২২ সালে ক্ষমতায় ফিরতে চলেছে উত্তরপ্রদেশে। বিজেপি সেই বিপুল গরিষ্ঠতা হারাবে। গতবারের তুলনায় অনেক কম আসনে জিতে বিজেপি এবার ক্ষমতা দখল করবে বলে সমীক্ষায় ইঙ্গিত মিলেছে। হিন্দি-বলয়ে বিধানসভা নির্বাচনে এবার একাধিপত্য দেখাতে পারবে না বিজেপি। সমাজবাদী পার্টি এবার জোরদার লড়াই দেবে বিজেপিকে।

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

২০২২-এর ভোটে কেমন ফল করবে বিজেপি

এবার বিধানসভা নির্বাচনে যোগী-রাজ্যে বিজেপি কেমন ফল করে, তার দিকে তাকিয়ে দেশ। কারণ সামনেই লোকসভা নির্বাচন। তার আগে এই রাজ্যের ফল বিশেষ তাৎপর্যপূর্ণ ভূমিকা নেয় বরাবরই। এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী, বিজেপির ভোট শতাংশ বৃদ্ধি পেলেও এবার আসন সংখ্যা অনেক কমবে। তবে বিজেপির ক্ষমতা হারানোর আশঙ্কা নেই বলেই জানিয়েছে এই সমীক্ষা।

বিজেপি ঊর্ধ্বমুখী আসনসংখ্যা বিগত সমীক্ষায় তুলনায়

বিজেপি ঊর্ধ্বমুখী আসনসংখ্যা বিগত সমীক্ষায় তুলনায়

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী বিজেপি এবার ২৩১টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে। সমীক্ষায় আভাস, বিজেপির আসনসংখ্যা ২২৫ থেকে ২৩৭ হবে। গতবারের তুলনায় বিজেপি প্রায় ৯০-১০০টি আসন কম পাবে। এবিপি-সি ভোটারের এর আগের সমীক্ষাগুলোর থেকে শেষ সমীক্ষায় অনেকটাই উন্নতি করেছে বিজেপি।

সমাজবাদী পার্টি বা অন্যান্যরা কত আসন পেতে পারে

সমাজবাদী পার্টি বা অন্যান্যরা কত আসন পেতে পারে

এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী সমাজবাদী পার্টি এবার তিন গুণেরও বেশি আসন দখল করতে পারে। সমাজবাদী পার্টির প্রাপ্ত আসন সংখ্যা দাঁড়াতে পারে ১৩৯ থেকে ১৫১টি। তারা ১০০টিরও বেশি আসন বাড়াতে সমর্থ হতে পারে। যদিও গত সমীক্ষার তুলনায় সমাজবাদী পার্টির ফল একটু নিম্নমুখী।

কংগ্রেস বা বিএসপির আসন সংখ্যা

কংগ্রেস বা বিএসপির আসন সংখ্যা

সমীক্ষা অনুযায়ী বিজেপি যা হারাবে, তা চলে যেতে পারে সমাজবাদী পার্টির ঝুলিতে। সমাজবাদী পার্টি পেতে পারে ১৪৫টি আসন। বিএসপি পেতে পারে ১৭টি আসন। তাদের আসনপ্রাপ্তির সংখ্যা সীমিত থাকবে ১৩ থেকে ২১-এ। আর কংগ্রেস পেতে পারে ৬টি আসন। তারা ৪ থেকে ৮টি আসন পেতে পারে বলে পূর্বাভাস।

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

কার কত আসন প্রাপ্তি ২০১৭-তে

২০১৭ সালে বিজেপি পেয়েছিল ৩২৫টি আসন। এবার তা কমে ২৩১-য় নেমে আসতে পারে। আর প্রধান বিরোধী দল সমাজবাদী পার্টি পেয়েছিল ৪৮টি আসন। তারা এবার তাদের আসন সংখ্যা বাড়িয়ে ১৪৫-এ নিয়ে যেতে পারে। বিএসপির আসন সংখ্যা গতবারের কাছাকাছিই থাকবে। কংগ্রেসের প্রায় একই হতে পারে। বিজেপির লোকসানে লাভ হবে সমাজবাদী পার্টির।

Recommended Video

এতবার হেরেও আপনাদের অহংকার গেল না, সংসদে কংগ্রেসকে প্রবল আক্রমণ মোদীর
২০১৭-র নিরিখে ২০২২-এর সম্ভাব্য ভোট শতাংশ

২০১৭-র নিরিখে ২০২২-এর সম্ভাব্য ভোট শতাংশ

এবিপি-সি ভোটারের সমীক্ষায় আভাস, বিজেপিই ক্ষমতায় আসতে চলেছে উত্তরপ্রদেশে। সমীক্ষায় আভাস, বিজেপির ভোট শতাংশ ২০১৭-য় ৪১.৪ শতাংশ ছিল। এবার তা কমে হতে পারে ৪১.২ শতাংশ। সমাজবাদী পার্টির ভোট শতাংশ ছিল ২৩.৬ শতাংশ। তা বেড়ে হতে পারে ৩৫ শতাংশ। আর বহুজন সমাজ পার্টির ভোট শতাংশ ২২.২ থেকে কমে ১৪.২ শতাংশ হতে পারে এবার। এবিপি-সি ভোটারের সমীক্ষা অনুযায়ী কংগ্রেসের ভোট শতাংশ খানিক বেড়ে হবে ৬.৩ থেকে ৭ হবে। অন্যান্য ৬.৫ থেকে কমে ২.৬ শতাংশ।

English summary
According to ABP-C Voter Survey BJP can return in Uttar Pradesh to defeat SP in Assembly Election 2022.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X