• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রীর আসনে পছন্দের তালিকায় কে, আছে উদ্বেগজনক ফল! জনমত সমীক্ষা এবিপি নিউজ-সি ভোটারের

  • |
Google Oneindia Bengali News

বছর ঘুরলেই ৫ রাজ্যে নির্বাচন। এর মধ্যে সব থেকে বড় রাজ্য হল উত্তর প্রদেশ (Uttar Pradesh)। সবকটি রাজনৈতিক দলই কার্যত প্রচারে নেমে পড়েছে। নির্বাচনে জিততে নিজেদের অস্ত্রে শান দিচ্ছে তারা। উত্তর প্রদেশে বিজেপির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা সমাজবাদী পার্টি (SP), বহুজন সমাজ পার্টি (BSP), কংগ্রেস (Congress) এবং আম আদমি পার্টির (AAP)। আর মুখ্যমন্ত্রীর (Chief Minister) কুর্সির জন্য লড়াই মূলত যোগী আদিত্যনাথের (Yogi Adhityanath) সঙ্গে অখিলেশ যাদব (Akhilesh Yadav) এবং মায়বতীর (Mayawato)।

বিজেপির দাবি, বিরোধীদের পাল্টা দাবি

বিজেপির দাবি, বিরোধীদের পাল্টা দাবি

উত্তর প্রদেশে বিজেপির তরফে দাবি করা হয়েছে, সেখানে আইনশৃঙ্খলার উন্নতি হয়েছে। কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে, পাশাপাশি রাজ্যের প্রভূত উন্নয়নও হয়েছে। যদিও এর বিরোধী করেছে সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের মতো দল। তারা সরকারের বিরুদ্ধে পর্যাপ্ত কাজ না করার অভিযোগ করেছে। পাশাপাশি বিরোধীরা ভরসা রাখছে প্রতিষ্ঠান বিরোধী ভোটের ওপরে।

এবিপি-সি ভোটারের তরফে মুখ্যমন্ত্রীর কাজ নিয়ে সমীক্ষা

এবিপি-সি ভোটারের তরফে মুখ্যমন্ত্রীর কাজ নিয়ে সমীক্ষা

এবিপি-সি ভোটারের তরফে যোগী আদিত্যনাথ সরকারের কাজ এবং তাদের পছন্দের মুখ্যমন্ত্রী কে তা নিয়ে সমীক্ষা চালানো হয়েছিল। এব্যাপারে সেখানে ১২৮৯৪ জনের সামনে প্রশ্ন রাখা হয়েছিল। যোগী আদিত্যনাথ সরকার সরকারের কাজ নিয়ে করা প্রশ্নে ৪১.৫ শতাংশ মানুষের উত্তর দিয়েছেন ভাল। তবে প্রায় ৩৭.৪ শতাংশ মানুষ বলেছেন, পারফরমেন্স খারাপ। আর ২১.১ শতাংশ মানুষ সমতা বজায় রেখে উত্তর দিয়েছেন।

পছন্দের মুখ্যমন্ত্রী নিয়ে সমীক্ষা

পছন্দের মুখ্যমন্ত্রী নিয়ে সমীক্ষা

সাধারণ মানুষের কাছে সব থেকে পছন্দের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী কে হতে পারেন, সেব্যাপারে প্রশ্ন রাখা হয়েছিল। এঁদের মধ্যে ৪২.৮ শতাংশ মানুষ যোগী আদিত্যনাথের পক্ষে উত্তর দিয়েছেন। অন্যদিকে অখিলেশ যাদবের পক্ষে মত দিয়েছেন ৩২.২ শতাংশ মানুষ। আর অপর প্রাক্তন মুখ্যমন্ত্রী মায়াবতীর পক্ষে মত দিয়েছেন ১৫.৪ শতাংশ মানুষ। সেই জায়গায় প্রিয়ঙ্কা গান্ধীর পক্ষে মত দিয়েছেন ৩.৬ শতাংশ মানুষ এবং আরএলডির জয়ন্ত চৌধুরীর পক্ষে মত দিয়েছেন ১.৬ শতাংশ মানুষ।

সরকারের কাজে ক্ষুব্ধ অনেকেই

সরকারের কাজে ক্ষুব্ধ অনেকেই

যোগী আদিত্যনাথ সরকারের কাজ নিয়ে ক্ষুব্ধ সেই রাজ্যের অনেকেই। ৪৮.৩ শতাংশ মানুষ সরকার পরিবর্তন করতে চান। ক্ষুব্ধ হলেও সরকার পরিবর্তন করতে চান না ২৭.৫ শতাংশ মানুষ। আর ক্ষুব্ধ নন আর সরকার পরিবর্তন চান না এমন মানুষের সংখ্যা ২৪.২ শতাংশ।

বেশিরভাগ মানুষ বিজেপিকে সমর্থনের পক্ষে

বেশিরভাগ মানুষ বিজেপিকে সমর্থনের পক্ষে

যোগী আদিত্যনাথ সরকারের কাজে প্রায় অর্ধেক মানুষ ক্ষুব্ধ হলেও বেশিরভাগ মানুষ কিন্তু বিজেপিকে সমর্থনের পক্ষে। ৪৫.৩ শতাংশ মানুষ বিজেপিকে জয়ী হিসেবে দেখতে চান। এরপরে ২৯.৮ শতাংশ মানুষ এসপিকে জয়ী হিসেবে দেখতে চান। বিএসপিকে ৮.১ এবং কংগ্রেসকে ৮ শতাংশ মানুষ জয়ী হিসেবে দেখতে চান। ২.৮ শতাংশ মানুষ উত্তর দিতে চাননি। আর ২.৭ শতাংশ মানুষ বলছেন, কেউই সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

নির্বাচনে কোন কোন বিষয়ের প্রভাব

নির্বাচনে কোন কোন বিষয়ের প্রভাব

নির্বাচনে কোন কোন বিষয় প্রভাব ফেলতে পারে, তা জানতে করা প্রশ্নে ২৬.৯ শতাংশ মানুষ উত্তর দিয়েছেন কৃষক বিক্ষোভ। এর পরে রয়েছে সাম্প্রদায়িক বিভাজন, ১৬.১ শতাংশ মানুষ। করোনা পরিস্থিতি সামনাতে না পারার পক্ষে মত প্রকাশ করেছেন ১৫.২ শতাংশ মানুষ আর মাফিয়া ও গুণ্ডাদের বিরুদ্ধে মত প্রকাশ করেছেন ১৩.৫ শতাংশ মানুষ।

আলোচনা ছাড়াই ধ্বনি ভোটে লোকসভায় পাস কৃষি আইন বাতিলের বিল, বিরোধীদের তুমুল হট্টগোলে মুলতুবি অধিবেশনআলোচনা ছাড়াই ধ্বনি ভোটে লোকসভায় পাস কৃষি আইন বাতিলের বিল, বিরোধীদের তুমুল হট্টগোলে মুলতুবি অধিবেশন

বিজেপি ও আদিত্যনাথই ফিরতে চলেছেন

বিজেপি ও আদিত্যনাথই ফিরতে চলেছেন

সমীক্ষার সব ফল বিশ্লেষণ করলে তা বিজেপির পক্ষেই যাচ্ছে এবং আদিত্যনাথ সব থেকে পছন্দের মুখ্যমন্ত্রী, তাও উঠে এসেছে। তবে সাধারণ মানুষের অসন্তোষের বিষয়টিও পাশাপাশি উদ্বেগের মধ্যে রাখবে বিজেপি ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে।

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
Although majority of the people favours BJP and Yogi Adityanath, ABP News C Voter Opinion poll survey shows dissatisfaction also.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X