• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

১০ থেকে ১৪টি আসন পেতে পারে কংগ্রেস! আর সেটাই খেলা ঘুরিয়ে দিতে পারে গোয়াতে

আর মাত্র এক সপ্তাহ বাকি গোয়া বিধানসভা নির্বাচনের। আর সে রাজ্যে ভোটের আগেই ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। কারণ এবার গোয়া দখলে রাখা বিজেপির কাছে কার্যত প্রেস্টিজিয়াস ফাইট। প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই কার্যত সে রাজ্যের বি
  • |
Google Oneindia Bengali News

আর মাত্র এক সপ্তাহ বাকি গোয়া বিধানসভা নির্বাচনের। আর সে রাজ্যে ভোটের আগেই ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। কারণ এবার গোয়া দখলে রাখা বিজেপির কাছে কার্যত প্রেস্টিজিয়াস ফাইট। প্রার্থী তালিকা প্রকাশের পর থেকেই কার্যত সে রাজ্যের বিজেপিতে অস্বস্তি।

শুধু তাই নয়, এবার সেখানে শুধু কংগ্রেস নয়, তৃণমূল এবং আম আদমি পার্টির সঙ্গেও লড়াই করতে হবে। কার্যত চতুর্মুখী লড়াই। এই অবস্থায় কোনও পথে দেশের উপকূলবর্তী ছোট্ট এই রাজ্য? সেখানকার মানুষরাই বা কি বলছে?

চাপ বাড়তে পারে বিজেপির!

চাপ বাড়তে পারে বিজেপির!

আর তা বুঝতেই ভোটের এক সপ্তাহ আগে এবিপির জন্যে সি-ভোটার একটি সার্ভে করেছে। ওপিনিয়ন পল বলছে, রাজ্যে সবথেকে বড় পার্টি হিসাবে ভোটে নামলেও সংখ্যাগরিষ্ঠতা থেকে অনেকটাই দূরে। সমীক্ষা বলছে সে রাজ্যে বিজেপি থেকে ১৪ থেকে ১৮টি আসন পেতে পারে। তবে বিজেপির উপর চাপ বাড়তে কংগ্রেস। এবার সেখানে একাই লড়াই করছে। আর সেদিকে তাকিয়ে সমীক্ষা বলছে কংগ্রেস গোয়াতে থেকে ১০ থেকে ১৪টি আসন পেতে পারে। আর সেটাই বড় ফ্যাক্টার হতে পারে বিজেপির কাছে।

কে কটা আসন পেতে পারে-

কে কটা আসন পেতে পারে-

অন্যদিকে আম আদমি পার্টি এবং তৃণমূল কে কটা করে আসন পেতে পারে সে বিষয়েও সমীক্ষা চালানো হয়। সি ভোটারের সমীক্ষা বলছে, ৪০ টি আসনের মধ্যে আম আদমি চার থেকে আটটি আসন পেতে পারে। অন্যদিকে আঞ্চলিক রাজনৈতিক দলগুলির সঙ্গে জোটে থাকা তৃণমূল তিন থেকে সাত। অন্যান্য শূন্য থেকে দুটি আসনও পেতে পারে। এমনটাই বলছে সমীক্ষা।

কে কত শতাংশ ভোট

কে কত শতাংশ ভোট

তবে তথ্য অনুযায়ী গোয়ার বিধানসভার মোট ৪০ টি আসনের মধ্যে যে কোনও রাজনৈতিক দলকে ২১টি আসন পেতেই হবে। তবে সমীক্ষা অনুযায়ী কেউ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তাহলে কি ফের একবার অল ভাঙানোর খেলা দেখবে গোয়া? অন্তত সি ভোটারের ইঙ্গিত সেদিকেই। ABP C Voter Survey - অনুযায়ী বিজেপি ৩০ শতাংশ, কংগ্রেস এবং আম আদমি পার্টি ২৪-২৪ শতাংশ ভোট পেতে পারে। তৃণমূল আট এবং অন্যান্য ১৪ শতাংশ ভোট পেতে পারে।

২০১৭ সালে খেলা ঘোরায় বিজেপি

২০১৭ সালে খেলা ঘোরায় বিজেপি

২০১৭ সালে বিধানসভা নির্বাচনে বিজেপি ১৩টি আসন জিতে ছিল। কিন্তু কংগ্রেস ১৭টি আসনে জিতেছিল। নির্বাচনে সবথেকে বড় পার্টি হিসাবে মনোনীত হয়েও কংগ্রেস সরকার বানাতে পারেনি সে রাজ্যে। সে রাজ্যে সরকার তৈরি করতে হলে যে কোনও রাজনৈতিক দলকেই ২১টি আসন পেতেই হবে। গত নির্বাচনে এনসিপি একটি আসনে লড়াই করেছিল। নির্দল তিনটি আসনে জয় লাভ করেছিল। MAG এবং GFP তিনটি করে গোয়া বিধানসভায় আসনে জয় পেয়েছিল। কার্যত সবাইকে নিয়েই মহাজট তৈরি করেন মনোহর পারিক্কর। আর তা করে সরকার গঠন করে।

তবে এবার যদি কংগ্রেস মহাজোট তৈরি করে তাহলে বিপদ বাড়তে পারে বিজেপির। এমনটাই মত। সি ভোটারের সমীক্ষা অনুযায়ী ১৪টি আসনই বড় ফ্যাক্টার হতে পারে।

Recommended Video

এতবার হেরেও আপনাদের অহংকার গেল না, সংসদে কংগ্রেসকে প্রবল আক্রমণ মোদীর
ব্যাকফুটে বিজেপি

ব্যাকফুটে বিজেপি

কিন্তু এবার পরিস্থিতি আলাদা। বিজেপি মনোহর পারিক্করের ছেলেকে টিকিট না দিয়ে কার্যত কিছুটা হলেও ব্যাকফুটে। এছাড়া জোট সঙ্গীর অনেকেই আজ আর বিজেপির সঙ্গে নেই। এই অবস্থায় ভোটের ময়দানে নামছে বিজেপি। ফলে লড়াইটা একটু কঠিন হতে চলেছে বলেই মনে করছে রাজনৈতিকমহল।

English summary
ABP C voter opinion poll on Goa election, BJP, AAP, TMC Or Congress who will win
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X