India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জনপ্রিয়তা বাড়ছে ডিজিট্যাল পেমেন্টসে, দেশে প্রথম ত্রৈমাসিকের ৬০ শতাংশ লেনদেন ইউপিআই-এর মাধ্যমে

Google Oneindia Bengali News

ভারতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে ডিজিট্যাল লেনদেন। চলতি বছর ভারতের প্রথম ত্রৈমাসিক (জানুয়ারি থেকে মার্চ)-এ ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেসের মাধ্যমে বিভিন্ন মোডে লেনদেনের বিষয়ে ওয়ার্ল্ডলাইন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ভারতে প্রথম ত্রৈমাসিকে মোট লেনদেনের ৬০ শতাংশ ইউপিআইয়ের মাধ্যমে বিভিন্ন মোডে হয়েছে। প্রায় ৯.৩৬ বিলিয়ন লেনদেন হয়েছে। যেখানে প্রায় ১০.২৫ ট্রিলিয়ন টাকা রয়েছে। ওয়ার্ল্ডলাইনের রিপোর্ট অনুযায়ী ইউপিআই ভারতীয় বাণিজ্যে জনপ্রিয়তার সঙ্গে বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে।

জনপ্রিয়তা বাড়ছে ডিজিট্যাল পেমেন্টসে, দেশে প্রথম ত্রৈমাসিকের ৬০ শতাংশ লেনদেন ইউপিআই-এর মাধ্যমে

গত বছরের তুলনায় এবছরে ইউপিআই-এর মাধ্যমে লেনদেনের পরিমাণ ও মূল্য প্রায় দ্বিগুন বেড়েছে। অন্যদিকে, ২০২১সালের প্রথম ত্রৈমাসিকের তুলনায় চলতি বছরে লেনদেন ৯৯ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। আবার এই লেনদেনের অর্থের পরিমান প্রায় ৯০ শতাংশ বৃ্দ্ধি পেয়েছে।

২০২২ সালে প্রথম ত্রৈমাসিকে লেনদেনের দিক থেকে ইউপিআইয়ের ফোন পে, গুগল পে, পেটিএম পেমেন্টস অ্যাপের পাশাপাশি অ্যামাজন পে, অ্যাক্সিস ব্যাঙ্কের অ্যাপগুলো জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত ইউপিআই-এর মাধ্যমে যা লেনদেন হয়েছে, তার ৯৪.৮ শতাংশ ও মূল্যের দিক থেকে ৯৩ শতাংশ গুগল পে, ফোন পে, পেটিএম অ্যাপসের মাধ্যমে হয়েছে।

ইউপিআই লেনদেনের ৭ শতাংশ ক্রেডিট কার্ডের মাধ্যমে হয়েছে। মূল্যের পরিমাণ প্রায় ২৬ শতাংশ। বেশি মূল্যের জিনিস কিনতে গ্রাহকরা ক্রেডিট কার্ডের ওপর বেশি নির্ভর করে। অন্যদিকে, ডেবিট কার্ডের মাধ্যমে ১০ শতাংশ লেনদেন হয়েছে। মূল্যের পরিমাণ ১৮ শতাংশ।

২০২২-এর প্রথম ত্রৈমাসিকে দেখা গিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ইউনিয়ন ব্যাঙ্ক, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের বিভিন্ন অ্যাকাউন্টে ইউপিআই-এর মাধ্যমে সব থেকে বেশি টাকা পাঠানো হয়েছে। অন্যদিকে আবার পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইয়েস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কের গ্রাহকরা ইউপিআই-য়ের মাধ্যমে সব থেকে টাকা পাঠিয়েছে।

প্রতিবেদনে জানা গিয়েছে, মুদির দোকান, রেস্তোরাঁ, পোশাক, ফার্মেন্সি, চিকিৎসা, হোটেল, জুয়েলারি, গৃহস্থলীর যন্ত্রপাতি ক্রয়ে ইউপিআইয়ের লেনদনের ৬০ শতাংশ জুড়ে রয়েছে। মূল্যের দিক থেকে প্রায় ৫৮ শতাংশ। অনলাইন, ই-কমার্স, গেমিং ইউটিলিটি ও বিভিন্ন আর্থিক পরিষেবাগুলোর ক্ষেত্রে ৮৫ শতাংশের বেশি লেনদেন হয়েছে। মূল্যের দিক থেকে প্রায় ৪৭ শতাংশ লেনদেন হয়েছে।

মানুষের মুখ চিনতে পারেন না, এরকমই বিরল রোগে আক্রান্ত শাহিদ কাপুরের প্রাক্তন নায়িকামানুষের মুখ চিনতে পারেন না, এরকমই বিরল রোগে আক্রান্ত শাহিদ কাপুরের প্রাক্তন নায়িকা

ওয়ার্ল্ডলাইন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মধ্যে মহারাষ্ট্র, তামিলনাড়ু, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ, কেরল, গুজরাট, দিল্লি, উত্তরপ্রদেশ, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলোতে ইউপিআইয়ের মাধ্যমে সব থেকে বেশি লেনদেন হয়েছে। ভারতে ইউপিআই এর মাধ্যমে লেনদেনে শীর্ষে থাকা দশটি শহর হল হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, মুম্বই, পুনে, দিল্লি, কলকাতা, কোয়েম্বাটোর, আহমেদাবাদ, ভদোদরা।

English summary
About 60 percent transaction of Q1 2022 were through UPI
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X