• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

‌করোনা মোকাবিলায় আগামী তিনমাসে ৪০ হাজার ভেন্টিলেটর, ঘোষণা স্বাস্থ্য মন্ত্রকের

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। কর্নাটকে এক দশমাসের শিশু আক্রান্ত হয়েছে কোভিড–১৯–এ। এছাড়াও মৃত্যুর হারও বেড়ে তা ২১–এ গিয়ে পৌঁছেছে। শুক্রবারই আইসিএমআর নিশ্চিত করে ৭৫টি নতুন করোনা আক্রান্ত ও ১৭টি মৃত্যুর খবর জানিয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ঘোষণা করে জানিয়েছে যে করোনার বিরুদ্ধে লড়ার জন্য আগামী তিনমাসের মধ্যে আরও ৪০ হাজার ভেন্টিলেটরস নিয়ে আসা হবে।

করোনা মোকাবিলায় আগামী তিনমাসে ৪০ হাজার ভেন্টিলেটর


মন্ত্রকের পক্ষ থেকে জানা গিয়েছে যে মোট ৭২৪ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। আইসিএমআর জানিয়েছে যে সার্ক–কোভি২ ভাইরাস পরীক্ষার জন্য ২৭,৬৮৮ জন ব্যক্তির কাছ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ এবং শেষ ২৪ ঘণ্টায় ১৫৯টি নতুন কেস এসেছে করোনার।

কর্নাটকের পক্ষ থেকে জানানো হয়েছে যে এই রাজ্যে ৬০ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে করোনায়। এ নিয়ে তৃতীয় মৃত্যু হল এই রাজ্যটিতে। এছাড়াও ন’‌টি নতুন কেস দেখা দিয়েছে, যার মধ্যে দক্ষিণা কন্নরা থেকে ১০ মাসের এক শিশুও রয়েছে। মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশ দুই রাজ্যেই একটি করে মৃত্যুর খবর রয়েছে। কেরলে করোনার সংখ্যা সবচেয়ে বেশি, ৩৯টি নতুন কেস সহ ১৭৯ জন আক্রান্ত। এরপরই রয়েছে মহারাষ্ট্র, ১৫৩ জন।

স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সেক্রেটারি লভ আগরওয়াল জানিয়েছেন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (‌হু)‌ প্রেসক্রাইবড করা বিচ্ছিন্ন, পরীক্ষা, সনাক্ত ও রোগ নিরাময়ের সব নির্দেশিকা মেনে চলা হচ্ছে। তিনি বলেন, 'প্রথম দিন থেকেই এটি আমাদের কৌশল ছিল এবং এটি একটি প্রতিরোধমূলক এবং ব্যাপক পদ্ধতিও ছিল‌। বর্তমানে ১.‌৪ লক্ষ সংস্থার কর্মচারিরা বাড়িতে বসে কাজ করছেন এবং ২২ লক্ষ স্বাস্থ্যকর্মীর জন্য ৫০ লক্ষের জীবন বিমা করা হয়েছে।’ আগরওয়াল আরও বলেন, '‌পিএসইউ তৈরি করবে ১০ হাজার ভেন্টিলেটর ও অন্য ৩০ হাজার আসবে ভারত ইলেকট্রিকালস থেকে, স্বরাষ্ট্র মন্ত্রকের অন্তর্গত এই পিএসইউ। এছাড়াও আমাদের ফিল্ড ফ্রন্টলাইনের কর্মীদের ভাইরাস নিয়ন্ত্রণে আমাদের প্রচেষ্টায় অবদান রাখতে অনলাইনের মাধ্যমে শিক্ষিত করা হয়েছে।’‌‌

সরকারিভাবে জানানো হয়েছে, '‌আমরা জোর দিয়ে বলতে চাই যে প্রয়োজনে ১০০% সামাজিক দূরত্ব এবং লকডাউন নিয়মগুলিকে অনুসরণ করা দরকার। এই লকডাউনে আমাদের অবদান রাখতে পারলেই এই সংক্রমণকে ভাঙতে পারবো। এমনকী একটি ঘটনাও আমাদের পিছনের দিকে নিয়ে যেতে পারে।’‌ লভ আগরওয়াল বলেন, '‌রাষ্ট্রপতি কোবিন্দ ভিডিও কনফারেন্সের মাধ্যমে গর্ভনর, লেফটেন্যান্ট গর্ভনর, স্বেচ্ছাসেবী সংগঠনের প্রধানদের তিনি জানান যে আমরা যৌথভাবে একটা দল গঠন করব যাতে এই ভাইরাসের বিরুদ্ধে লড়তে পারি এবং সাধারণ মানুষকে নিরাপদে রাখতে আমরা আমাদের সমস্ত প্রয়াস করব।’‌ সকলকে অনুরোধ করে লভ আগরওয়াল জানিয়েছেন যে লকডাউনের সময় যে যেখানে আছেন সেখানেই নিরাপদে থাকুন।

English summary
40,000 ventilators by June, says govt to fight Coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X