• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মহারাষ্ট্রের ধাঁচে জোট গড়ে এবার পাঞ্জাবের কংগ্রেস সরকারকে ফেলে দেওয়ার ডাক আম আদমি পার্টির

মহারাষ্ট্র ধাঁচে এবার পাঞ্জাবে সরকার গঠনের ডাক। তবে কংগ্রেসের মহারাষ্ট্র লাইনে পাঞ্জাবের কংগ্রেস সরকার ফেলে দেওয়ার ডাক দিলেন সেই রাজ্যের আম আদমি পার্টির বিধায়ক অমন অরোরা। কংগ্রেসের চার বিক্ষুব্ধ বিধায়ক ও নভজোৎ সিং সিধুকে সঙ্গে নিয়ে পাঞ্জাবের ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকার ফেলে দিতে চেয়ে মুখ খুলেছেন এই আপ বিধায়ক। আপ বিধায়কের দাবি তাঁদের সঙ্গে ৪০ জন বিধায়কের সমর্থন রয়েছে।

১১৭ আসন বিশিষ্ট পাঞ্জাব বিধানসভা

১১৭ আসন বিশিষ্ট পাঞ্জাব বিধানসভা

১১৭ আসন বিশিষ্ট পাঞ্জাব বিধানসভায় ম্যাজিক ফিগার হল ৫৯। আম আদমি পার্টির বিধায়কের সংখ্যা ১৯। সেই ক্ষেত্রে তারা সত্যি ৪০ জন বিধায়কের সমর্থন পেলে সরকার গঠন করতে পারবে। তবে সেই ক্ষেত্রে কংগ্রেসের থেকে কোনও বিধায়ক সমর্থন জানালে তারা দল বিরোধী আইনের আওতায় পড়বে কী না। কারণ কংগ্রেস থেকে বিধআয়ক ভাঙিয়ে আনতে গেলে সেই দলের অন্তত ৫৪জন বিধআয়ক লাগবে। বিধানসভায় কংগ্রেসের মোট বিধায়ক সংখ্যা আপাতত ৮০।

সিধু ও ৪০ কংগ্রেস বিধায়ককে আহ্বান আআপ-এর

সিধু ও ৪০ কংগ্রেস বিধায়ককে আহ্বান আআপ-এর

পাঞ্জাবের ৪ বিক্ষুব্ধ বিধায়ক বলছেন হরদয়াল কাম্বোজ, মদন লাল জালালপুর, নির্মল সিং শুত্রানা, কাকা রাজিন্দর সিং। এই ৪ বিক্ষুব্ধ বিধায়ক অমরিন্দর সিংয়ের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলেন। তাঁদের দাবি তাঁদের সমর্থনে রয়েছে কংগ্রেসের আরও ৪০ জন বিধায়ক। এদিকে সিধুর সঙ্গেও সম্পর্ক বাজে হয়েছে কংগ্রেসের। এই সব নেতাদের সঙ্গে নিয়ে এখন আম আদমি পার্টি সরকার গঠন করতে চাইছে।

বিরোধীরা মিলে গোয়ার বিজেপি সরকার ফেলে দিতে পারে

বিরোধীরা মিলে গোয়ার বিজেপি সরকার ফেলে দিতে পারে

বিজেপিকে ঠেকাতে ইতিমধ্যেই গোয়াতে শিবসেনা ও কংগ্রেসের তরফে গোয়া ফরোয়ার্ড পার্টির সঙ্গে কথা হয়েছে বলে জাবি করা হচ্ছে। সঞ্জয় রাউত সংবাদমাধ্যমের সামনে বলেন, "‌গোয়া ফরোয়ার্ড পার্টি প্রেসিডেন্ট বিজয় সরদেশাই সহ অন্তত চারজন বিধায়ক শিব সেনার সঙ্গে যোগাযোগ করেছে। আমরা ঠিক করেছি যে কংগ্রেসকে সঙ্গে নিয়ে গোয়াতে আলাদা একটি ফ্রন্ট তৈরি করব। আমরা আশা করছি যে গোয়াতেও খুব শীঘ্রই কোনও চমক হতে পারে।"

মহারাষ্ট্রের পর জোট গঠনের উপর জোর দিয়েছিল কংগ্রেস

মহারাষ্ট্রের পর জোট গঠনের উপর জোর দিয়েছিল কংগ্রেস

এর আগে মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাড়ি জোট সরকার গঠনের পর কংগ্রেসের মুখপাত্র রাজীব গৌড়া দাবি করেছিলেন বিজেপি ঠেকাতে দেশজুড়ে মহারাষ্ট্র লাইনে জোটের ভাবনা চিন্তা করা হচ্ছে। রাজীব বলেন, "বিজেপি ক্রমাগত দেশের অন্য রাজনৈতিক দলগুলির শ্বাসরোধের চেষ্টা করছে। নিজেদের শরিকদেরও ছাড়ছে না বিজেপি।" তিনি আরও বলেন, "মহারাষ্ট্রে আমরা যেভাবে বিজেপিকে ঠেকালাম, সেরকম ভাবেই আমাদের দেশের অন্যত্রও আমরা আরও জোট গড়ব।"

একমাসের বেশি নাটক চলার পর মহারাষ্ট্রের ক্ষমতায় বিজেপি বিরোধী জোট

একমাসের বেশি নাটক চলার পর মহারাষ্ট্রের ক্ষমতায় বিজেপি বিরোধী জোট

গত একমাসেরও বেশি সময় যাবত মহারাষ্ট্রে চলেছে চূড়ান্ত রাজনৈতিক নাটক। মুখ্যমন্ত্রীর কুর্সির দাবিতে ৩০ বছর পুরোনো শরিকি সমপর্ক ছেদ করে শিবসেনা। বিজেপি-শিবসেনার প্রাক্ নির্বাচনী জোট মহারাষ্ট্রের ম্যজিক ফিগার অনায়াসে পার করলেও দুই দলের মুখ্যমন্ত্রিত্বের পদ ছাড়া নিয়ে বিরোধ দেখা দেয়। এর জেরে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে হাত মেলান উদ্ধব। এরই মাঝে অজিত পাওয়ার বিজেপির সঙ্গে হাত মিলিয়ে তিন দিনের জন্য উপমখ্যমন্ত্রী থাকলেও মঙ্গলবার তিনি পদত্যাগ করেন। এর কয়েক ঘণ্টার মধ্যেই মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিশ। এর মাঝেও রাষ্ট্রপতি শাসন নিয়ে এক প্রস্তর নাটক হয় এই রাজ্য়ে। তবে সব শেষে সরকার গড়ে শিবসেনা নেতৃত্বাধীন জোট।

৯৯ % মুসলিমই চান অযোধ্যা নিয়ে রিভিউ! বুদ্ধিজীবিদের আবেদন নিয়ে কটাক্ষ মুসলিম পার্সোনাল ল বোর্ডের

English summary
aap asks rebel congress mlas and sidhu to form government in punjab
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X