• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপ ট্রেলার দেখাল চণ্ডীগড় পুরভোটের ফলে, পাঞ্জাবে কংগ্রেস পেল অশনি সংকেত

Google Oneindia Bengali News

পাঞ্জাব বিধানসভা নির্বাচনের সপ্তাহ কয়েক আগেই ভোট হল চণ্ডীগড় পুরসভায়। রাজনৈতিক মহল তাই তাকিয়েছিল এই নির্বাচনের দিকে। কোমদিনে মোড় নেয় পাঞ্জাবের রাজনৈতিক সমীকরণ, তার খানিক আভাস মিলবে এই পুরসভা নির্বাচন থেকে। সোমবার নির্বাচনের ফলাপ প্রকাশ হওয়ার পর স্পষ্ট হল সমীকরণ। আপ দাবি করল, এটা ট্রেলার ছিল, আসল পিকচার দেখা যাবে পাঞ্জাব বিধানসভা নির্বাচনে।

কংগ্রেসের অন্তর্কোন্দলের সুযোগে উত্থান আপের

কংগ্রেসের অন্তর্কোন্দলের সুযোগে উত্থান আপের

পাঞ্জাবে বিগত দিনে দেখা গিয়েছে বিজেপি-শিরোমণি অকালি দলের জোটকে হটিয়ে একাধিপত্য বিস্তার করেছিল কংগ্রেস। ২০১৭ সালে পর্যাপ্ত প্রাধান্য নিয়ে বিধানসভা নির্বাচনে জিতেছিল অমরিন্দর সিংয়ের কংগ্রেস। তারপর থেকে পাঞ্জাবের সমস্ত নির্বাচনেই কংগ্রেসের প্রাধান্য ছিল সংশয়াতীত। কিন্তু পাঞ্জাব নির্বাচনের আগে তাঁদের অন্তর্কোন্দলের সুযোগ নিয়ে উত্থান হয় আপের।

এটা তো ট্রেলার, পিকচার দেখা যাবে পাঞ্জাব নির্বাচনে

এটা তো ট্রেলার, পিকচার দেখা যাবে পাঞ্জাব নির্বাচনে

এদিন চণ্ডীগড় পুরসভার ফলাফল দেখাল কংগ্রেস ব্যাকফুটে ঠেলে বিজেপির প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে আম আদমি পার্টি। এবারই প্রথম চণ্ডীগড় পুরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করল আম আদমি পার্টি। প্রথমবারেই চমকে দিল তারা। বিজেপিকে টপকে তারাই হয়ে উঠল বৃহত্তম দল। তারপরই চণ্ডীগড় পুরসভরা ফল তুলে ধরে আম আদমি পার্টির নেতা রাঘব চাড্ডা ঘোষণা করে দিলেন, এটা তো ট্রেলার, পিকচার দেখার জন্য অপেক্ষা করুন পাঞ্জাব নির্বাচন পর্যন্ত।

দিল্লি মডেল প্রয়োগের ডাক আম আদমি পার্টির

দিল্লি মডেল প্রয়োগের ডাক আম আদমি পার্টির

চণ্ডীগড় মিউনিসিপ্যাল কর্পোরেশন নির্বাচনের ফলাফলকে শুধুমাত্র ট্রেলার হিসেবে বর্ণনা করে রাঘব চাড্ডা বলেন, "পাঞ্জাব মে ছবি বাকি হ্যায়"। অরবিন্দ কেজরিওয়াল শাসনের মডেলে চলতে চায় চণ্ডীগড়, পাঞ্জাবও তাই চায়। আমরা বলেছিলাম আমাদের একটি সুযোগ দিন। বিজেপি এবং কংগ্রেস উভয়েই ১২ বছরেরও বেশি সময় ধরে শাসন করেছে। এবার আমরা চণ্ডীগড়কে দিল্লি মডেলে চালাব।

চণ্ডীগড়ে স্বাগত আপ, পাঞ্জাবে কাঁপছে পাঞ্জাব

চণ্ডীগড়ে স্বাগত আপ, পাঞ্জাবে কাঁপছে পাঞ্জাব

আম আদমি পার্টির তরফে দিল্লির ডেপুটি সিএম মনীশ সিসোদিয়া চণ্ডীগড় মিউনিসিপ্যাল কর্পোরেশন নির্বাচনের ফলাফল নিয়ে বলেন, জনগণ আমাদেরকে দারুণ স্বাগত জানিয়েছে। এর জন্য আমি প্রতিটি ভোটার ও দলীয় কর্মীকে ধন্যবাদ জানাতে চাই। আপ প্রার্থী দমনপ্রীত সিং বলেন, মানুষ চণ্ডীগড়ে কেজরিওয়ালের দিল্লি মডেল চায় এবং তাঁরা দুর্নীতিবাজ বিজেপি সরকারের প্রতি বিরক্ত।

পুরভোটে চমকপ্রদ ফল, পাঞ্জাব নির্বাচনে এগিয়ে আপ

পুরভোটে চমকপ্রদ ফল, পাঞ্জাব নির্বাচনে এগিয়ে আপ

চণ্ডীগড়ের এই ফল শুধু বিজেপির প্রতি অনাস্থা নয়, কংগ্রেসের কাছে অশনি সংকেত বয়ে এনেছে। কারণ সামনেই পাঞ্জাব বিধানসভা নির্বাচনে এবার আম আদমি পার্টির সঙ্গেই কংগ্রেসকে লড়তে হবে। মূল প্রতিদ্বন্দ্বিতা তাঁদের মধ্যেই হবে বলে বিশেষজ্ঞদের ধারণা। আর বেশিরভাগ সমীক্ষকই আপকে এগিয়ে রেখেছে। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও আপই যে বৃহত্তম দল হতে চলেছে, তার পূর্ণ আভাস দিয়ে গেল এই পুরভোটের ফল।

পাঞ্জাবে কংগ্রেসের আধিপত্য খর্ব হওয়ার পর আপের উত্থান

পাঞ্জাবে কংগ্রেসের আধিপত্য খর্ব হওয়ার পর আপের উত্থান

পাঞ্জাবে আম আদমি পার্টির উত্থানের ছবি স্পষ্ট করেছে চণ্ডীগড় পুরসভা। পুরসভার ফল ত্রিশঙ্কু হলেও যেভাবে আম আদমি পার্টি উঠে এসেছে, তা পাঞ্জাব নির্বাচনের আগে ঘুম কেড়ে নিয়েছে কংগ্রেসে। পাঞ্জাব নির্বাচনের আগে এই পুরসভার ভোট নিয়ে রাজনৈতিক মহলে ছিল উন্মাদনা। কারণ পাঞ্জাবে কংগ্রেসের আধিপত্য খর্ব হওয়ার পর আম আদমি পার্টির উত্থান হতে শুরু করেছিল।

বিধানসভা নির্বাচনে ত্রিমুখী বা চতুর্মুখী লড়াই অবশ্যম্ভাবী

বিধানসভা নির্বাচনে ত্রিমুখী বা চতুর্মুখী লড়াই অবশ্যম্ভাবী

কংগ্রেসের অন্তর্কলহ আর আড়াআড়ি বিভাজনের পথ ধরে যেভাবে আম আদমি পার্টি উঠে এসেছে, তাতে আসন্ন বিধানসভা নির্বাচনে ত্রিমুখী বা চতুর্মুখী লড়াই অবশ্যম্ভাবী। বিজেপির সঙ্গেও জোট ছিন্ন করেছে শিরোমণি অকালি দল। তারা নতুন জোটসঙ্গী হিসেবে পেয়েছে কংগ্রেস ছেড়ে বেরিয়ে যাওয়ার অমিরন্দর সিংকে। শিরোমণি অকালি দল আবার বিএসপির সঙ্গে আলাদা জোট করেছে। তারপর আম আদমি পার্টির উত্থান হয়েছে। ফলে পাঞ্জাবের লড়াই এবার জমজমাট।

English summary
Aam Admi Party indicates to show picture to Congress after Chandigarh Municipal Corporation election’s trailer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X