• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধার কার্ডের 'কিউআর কোড' নিয়ে এই গুরুত্বপূর্ণ তথ্যগুলি অবশ্যই জেনে রাখুন এখুনি

  • |

বারো সংখ্যার দ্বারা একজন ভারতীয় নাগরিকের পরিচিতি নির্ধারণ করে আধার কার্ড। আর এই আধার কার্ড যে ভারতে বসবাসকারী নাগরিকদের জন্য গুরুত্বের তেমনই তা গুরুত্বপূর্ণ বিদেশে বসবাসকারী প্রবাসী ভারতীদের জন্যও। বায়োমেট্রিক সম্বলিত এই পরিচয়পত্র সম্পর্কে এতদিন বহু তথ্য উঠে এসেছে। এবার উঠে আসছে কার্ডের কিউআর কোড (QR Code) ঘিরে বেশ কয়েকটি তথ্য ।

কিউআর কোড কী ?

কিউআর কোড কী ?

আধার এনরোলমেন্টে নিজের নাম নথিভুক্ত করলে এই কার্ড প্রদান করে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি। একজন ব্যক্তির জন্য একটি আধার কার্ড হতে সময় নেয় ৩ মাস। প্রতিটি ই- আধার কার্ডে থাকে একটি কিউআর কোড। যা ডাউনলোড করা যায় ইউআইডিএআই এর ওয়েবসাইট থেকে। আর এই কোডই ই-আধারের সবচেয়ে বড় হাতিয়ার। কারণ , এটি স্ক্যান করলেই একজন ব্যক্তির সমস্ত তথ্য উঠে আসতে থাকে।

কিউআর কোড আর সিকিওর কিউ আর কোড নিয়ে কী বলছে কেন্দ্র?

কিউআর কোড আর সিকিওর কিউ আর কোড নিয়ে কী বলছে কেন্দ্র?

আধার কার্ডে দুটি 'কিউ আর কোড' থাকে। একটি শুধুমাত্র কিউআর কোড অন্যটি সিকিওর কিউআর কোড। কার্ডের নিচের দিকের এই কিউআর কোড ব্যক্তির জন-পরিচিতি বিষয়ক তথ্য দিতে পারে। অন্যদিকে, সিকিওর কিউআর কোডে থাকে ব্যক্তির ছবি সহ পরিচিতি। যা ডিজিটাল পদ্ধতিতে ইউআইডিআই দ্বারা স্বাক্ষরিত থাকে। তবে সেই স্বাক্ষর শুধুমাত্র ইউআইডিআই সম্বলিত ডেস্কটপে/ ল্যাপটপে দেখা যায়।

কেওয়াইসিতে কিউআর কোডের ব্যবহার

কেওয়াইসিতে কিউআর কোডের ব্যবহার

কেওয়াইসি সিস্টেমের বড় অংশ হল কিউআর কোড। এই কোড দ্বারা নিজেরে সম্পর্কে গোপন তথ্য নিরাপদে রাখতে পারেন একজন ব্যবহারকারী। এই কিউআর কোড ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে একাধিক বিষয়ের কাজে লাগে।

 কিউআর কোড ও কয়েকটি তথ্য

কিউআর কোড ও কয়েকটি তথ্য

ওয়েবসাইট থেকে আধার কার্ড ডাউনলোড করে তা কেবলমাত্র লেজার প্রিন্টার থেকেই প্রিন্ট করানো যাবে। এরপর সার্ভিস প্রোভাইডারকে দিতে হবে কার্ড। এছাড়াও অনলাইনে আধার কার্ড বিষয়ক তথ্য সংগ্রহে সমস্ত তথ্য দিলেও বায়োমেট্রিক তথ্য সেভাবে প্রাথমিক পর্যায়ে দিতে হয়না। কিউআর কোড থেকেই জন্ম বৃত্তান্ত সংক্রান্ত তথ্য সংস্থা পেয়ে যায়।

কিউআর নিরাপত্তা

কিউআর নিরাপত্তা

ইউআইডিআই দ্বারা স্বাক্ষরিত আধারকার্ড সহজেই ডাউনলোড করা যায়। সেখানে কোনও ভুয়ো তথ্য থাকে না। আর থাকলে তা সহজেই ধরে ফেলা যায়।অন্যদিকে তথ্যও নিরাপদে থাকে। আর এই তথ্য নিশ্চিত করা হয় ওটিপির দ্বারা।

English summary
Aadhar Card's QR code details, know 5 Important things .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X