• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যক্ষ্মা হলে রক্ষা নেই, লাগবে আধার কার্ড, বিজ্ঞপ্তি দিয়ে নয়া সিদ্ধান্ত সরকারের

Google Oneindia Bengali News

যক্ষ্মা বা টিবি রোগীদের চিকিৎসায় সরকারি সাহায্য পেতে গেলে আধার কার্ড বাধ্যতামূলক। কেন্দ্রের তরফে এই সিদ্ধান্ত ঘোষণা হয়ে গিয়েছে। সংশোধিত 'ন্যাশনাল টিবি কন্ট্রোল প্রোগ্রাম' অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যারা সরকারের থেকে চিকিৎসা করানোর জন্য নগদ সাহায্য পেতে চান তাদের আধারের তথ্য জমা করতে হবে।

নিক্ষয় নামে একটি ওয়েব অ্যাপ্লিকেশনের মাধ্যমে গোটা বিষয়টিকে অনলাইনে পরিচালনা করা হবে বলে জানানো হয়েছে। প্রতিটি সরকারি ও বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে এই অনলাইন ব্যবস্থার মাধ্যমে টিবি রোগীদের নাম নথিভুক্ত করানোরও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি

এই মর্মে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বিজ্ঞপ্তিও জারি হয়েছে। নাগরিকদের যে আধারের তথ্য দেওয়া হয়েছে, এক্ষেত্রে পরিষেবা পেতে তা জমা করতে হবে বলে জানানো হয়েছে।

তবে বিজ্ঞপ্তিতে কোথাও বলা নেই যে টিবি রোগীদের আধার কার্ড থাকতেই হবে। একমাত্র তাহলেই চিকিৎসা করানো যাবে। তবে ঘুরিয়ে এটাই বলা হয়েছে যে নিক্ষয় পোর্টালে নাম তুলতে গেলে আধার কার্ড থাকতে হবে। তা কেউ আর্থিক সাহায্য নিক অথবা না নিক।

সরকারি অভিমত হল, একজন রোগীর নাম যাতে বারবার রেজিস্টারে না আসে, সেজন্যই আধারের নম্বর প্রয়োজন। তাহলে স্বচ্ছ্বতা থাকবে। যাদের আধার কার্ড নেই, তাঁরা টিবি রোগের চিকিৎসা করাতে আসার আগে আধারের জন্য আবেদন করে আসতে পারেন। সেই এনরোলমেন্ট স্লিপ দেখালেই নাম নথিভুক্ত করা হবে।

প্রসঙ্গত, ২০২৫ সালের মধ্যে সরকার টিবি মুক্ত ভারত গড়ার কথা ঘোষণা করেছে। কিন্তু ঘটনা হল এখনও ভারতে প্রতিবছর ৪৮ লক্ষ মানুষ এই রোগে আক্রান্ত হন। এবং প্রতিদিন প্রায় ১৪০০ মানুষ যক্ষ্মা রোগের কারণে ভারতে প্রাণ হারান। সরকারি উদ্যোগ সঠিক প্রণয়ন করা হলে যক্ষ্মামুক্ত ভারত গড়তে অসাধ্য নয়।

English summary
Aadhaar made mandatory for TB patients seeking cash assistance from the government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X