• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আধার সুবিধা জনক মানছেন দেশের ৭২ শতাংশ বাসিন্দা

আধার নিয়ে তোলপাড় এখনও চলছে দেশে। বিরোধীরা এখনও মোদী সরকারকে আধার নিয়ে আক্রমণ করে চলেছেন। আধার নথিভুক্ত করণ নিয়েও বিতর্ক হয়নি। আধারের তথ্য ফাঁস নিয়ে তোলপাড় হয়েছে দেশে। প্রশ্ন উঠেছে আধার তথ্যের সুরক্ষা নিয়ে। সেই দেশেরই ৭২ শতাংশ বাসিন্দা এখন মনে করেন আধার সুবিধাজনক। ২০১৯ সােল প্রকাশিত আধার রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে।

আধার লিঙ্কে সমস্যা

আধার লিঙ্কে সমস্যা

আধার রিপোর্ট অনুযীয় দেশের প্রায় অর্ধেক বাসিন্দা মনে করেন একাধিক সরকারি পরিষেবার পাওয়ার জন্য আধার সংযুক্তিকরণ সমস্যার। তাঁরা এই নিয়ে আতঙ্কে থাকেন। সিমকার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টে আধার নম্বর লিঙ্ক করানো নিয়ে বিরক্তি প্রকাশ করেছেন তাঁরা। অভিযোগ ২০১৮ সালে সুপ্রিম কোর্টের নির্দেশ মানা হচ্ছে না। সেখানে আধার মাধ্যতা মূলক করা হয়নি। ৩.৩ শতাংশ বাসিন্দা সেই কারণে ব্যাঙ্কে আধার তথ্য দিতে নারাজ। ০.৮ শতাংশ বাসিন্দা সিম কার্ডের জন্য আধার দিতে চান না। আবার ০.৫ শতাংশ বাসিন্দা স্কুলে ভর্তির জন্য আধার দিতে রাজি নন।

 সমাজিক সুবিধা প্রকল্পে আধার

সমাজিক সুবিধা প্রকল্পে আধার

সরকার সামাজিক সুবিধার একাধিক প্রকল্পের জন্য আধার বাধ্যতামূলক করেছে। যেমন রেশন, নারেগা, সহ একাধিক েক্ষত্রে আধারের সংযুক্তিকরণ মেনে নিতে চাইছেন না অর্ধেকের বেশি বাসিন্দা। সমীক্ষায় দেখা গিয়েছে, আধার নথিভুক্ত করণের দিক থেকে মুসলিম এবং ক্রিশ্চানদের সংখ্যা কম। সমীক্ষায় আরও দেখা গিয়েছে শিক্ষিতদের তুলনায় কম শিক্ষিতদের আধার নিয়ে কম সমস্যা রয়েছে।

আধার তথ্যের সুরক্ষা

আধার তথ্যের সুরক্ষা

সমীক্ষায় দেখা গিয়েছে ৯২ শতাংশ বাসিন্দা আধার নিয়ে সন্তোষ প্রকাশ করেছে। ৯০ শতাংশ বাসিন্দা মনে করে আধার তথ্য সুরক্ষিত রয়েছে। অথচ গত বছর এই আধার তথ্যের সুরক্ষা নিয়ে তোলপাড় হয়েছে গোটা দেশ। কয়েক লাখ বাসিন্দার আধার তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে অভিযোগ উঠেছে। হ্যাকাররা পর্যন্ত আধার তথ্য ফাঁসের দাবি জানিয়েছিল।

English summary
Aadhaar facility is benificial says 72 % indians
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X