India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

গাড়িটিকে থামানোর চেষ্টা হয়েছিল, কিন্তু দ্রুত গতিতে পালিয়ে যাওয়ার চেষ্টা করে: বিবৃতিতে জানালেন শাহ

Google Oneindia Bengali News

নাগাল্যান্ডের ঘটনায় উত্তাল দেশ। ১৪ জন সাধারণ মানুষের মৃত্যু ঘিরে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। বিজেপির উপর ক্রমশ চাপ বাড়াচ্ছে বিরোধীরা। এই অবস্থায় নাগাল্যান্ড ইস্যুতে সংসদে বিবৃতি দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই মুহূর্তে শীতকালীন অধিবেশন চলছে।

আত্মরক্ষার্থেই নাগাল্যান্ডে গ্রামবাসীদের ওপর সেনার গুলি, সংসদে বিবৃতি দিলেন অমিত শাহ

নাগাল্যান্ড নিয়ে বিবৃতি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ

ফলে সোমবার সকাল থেকেই নাগাল্যান্ডের ঘটনায় বিক্ষোভ দেখতে থাকেন বিরোধীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বিবৃতি দেওয়ার দাবি জানানো হয়। সেই মতো লোকসভা এবং রাজ্যসভায় বক্তব্য রাখেন শাহ।

বিবৃতির প্রথমেই নাগাল্যান্ডের গুলি চালানোর ঘটনার জন্যে দুঃখপ্রকাশ করেন অমিত শাহ। শুধু তাই নয়, আগামিদিনে কেন্দ্রীয় এজেন্সিগুলিকে এই বিষয়ে আরও সাবধান হওয়ার বার্তা দেন। যাতে এমন ঘটনা আর না ঘটে সেদিকে নজর দেওয়ার কথা বলেন শাহ।

তবে নাগাল্যান্ডের গুলি চালানোর ঘটনা যে ভুল বোঝাবুঝির কারনেই ঘটেছে তা এদিন স্বীকার করে নিয়েছেন তিনি। লোকসভাতে দেওয়া বিবৃতিতে অমিত শাহ বলেন, ভুল বোঝাবুঝির কারনেই এই ঘটনা ঘটেছে। আর এই গোলাগুলিতেই ছয়জনের মৃত্যু হয়েছে।

তবে শাহ বলেন, ২১ জন প্যারা কমান্ডোকে সতর্ক করা হয়েছিল যে ওই এলাকাতে সন্দেহজনক কিছু যাতায়াত হতে পারে। সেই মতো ওই এলাকাতে সেনা জওয়ানরা হাই-অ্যালার্টে ছিল। শনিবার সন্ধ্যায় একটি গাড়ি সেখানে পৌঁছয়। কিন্তু তাঁদের দাঁড়ানোর জন্যে সেনার তরফে বলা হয়।

কিন্তু তাঁরা দাঁড়ানোর বদলে হঠাত করেই গাড়ির গতিবেগ বাড়িয়ে দেয়। আর তাতেই সেনার সন্দেহ আরও তীব্র হয়। আর ওই গাড়ি লক্ষ্য করে গুলি চালায় সেনাবাহিনী। আর তাতেই ছয়জনের মৃত্যু হয় বলে বিবৃতিতে জানিয়েছেন শাহ। তবে ঘটনায় দুই আহতকে সেনাবাহিনীর জওয়ানরাই হাসপাতালে নিয়ে যান বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আর এরপরেই অসম রাইফেলের ঘাঁটিতে হামলা চালায় উত্তেজিত জনতা। কার্যত প্রাণ বাঁচাতেই গুলি চালায় সেনাবাহিনী। আর তাতে সাতজনের মৃত্যু হয় বলে জানিয়েছেন অমিত শাহ। তবে এই ঘটনায় গ্রামবাসীদের হামলায় এক সেনা জওয়ানের মৃত্যু ঘটেছে বলেও জানান তিনি।

শাহ বলেন, ঘটনার প্রাথমিক অনুসন্ধানের জন্যে ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব পর্যায়ের এক আধিকারিক কোহিমায় গিয়েছেন।'' তদন্তে ইতিমধ্যে উচ্চ পর্যায়ের সিট গঠন করা হয়েছে বলে জানিয়েছেন শাহ। আগামী ৩০ দিনের মধ্যে নাগাল্যান্ড গুলি কেন চালানো হয়েছিল সেই সংক্রান্ত তথ্য সামনে আসবে বলে সংসদে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

তবে ঘটনার পর থেকে পুরো পরিস্থিতির উপর স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন অমিত শাহ। শুধু তাই নয়, তিনি ব্যক্তিগত ভাবে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানিয়েছেন অমিত শাহ। অন্যদিকে সুত্রের খবর, নাগাল্যান্ড ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আধিকারিকদের সঙ্গে কথা বলেছেন বলে জানা যাচ্ছে।

English summary
A vehicle reached which was signalled to stop but it tried to flee, says Amit Shah in Loksabha on Nagaland incident
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X