• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বায়ু দূষণ দিল্লির বাসিন্দাদের জীবন ১০ বছর কমিয়ে দিতে পারে, দাবি গবেষণায়

Google Oneindia Bengali News

বায়ু দূষণ ক্রমেই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। ভারতে বায়ু দূষণ সব থেকে বেশি দিল্লিতে। বায়ু দূষণের দিক থেকে বিশ্বের তাবড় তাবড় শহরের সঙ্গে পাল্লা দিচ্ছে দিল্লি। বায়ু দূষণের জেরে দিল্লির বাসিন্দাদের গড় আয়ু ১০ বছর কমে যেতে পারে বলে একটি গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের একটি গবেষণায় এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

বায়ু দূষণ দিল্লির বাসিন্দাদের জীবন ১০ বছর কমিয়ে দিতে পারে, দাবি গবেষণায়

শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউট এয়ার কোয়ালিটি ইনডেক্স উল্লেখ করে জানায়, উত্তর ভারতে প্রায় ৫১০ মিলিয়ন মানুষ বাস করেন। যা ভারতের জনসংখ্যায় প্রায় ৪০ শতাংশ। কিন্তু বর্তমানে উত্তর ভারতে ব্যাপক বায়ু দূষণের জেরে স্থানীয় বাসিন্দাদের গড় আয়ু ইতিমধ্যে ৭.৬ বছর কমতে শুরু করেছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে দূষণের হার ক্রমাগত বাড়ছে।

এই বায়ু দূষণের জেরে ইতিমধ্যে ভারতীয়দের গড় আয়ু পাঁচ বছর কমে গিয়েছে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের এনার্জি পলিসি ইনস্টিটিউটের তরফে এর কারণ হিসেবে জানিয়েছে, ভারতে ১.৩ বিলিয়ন নাগরিক যেখানে বাস করেন, তার বার্ষিক গড় কণা দূষণের মাত্রা নিরাপদ সীমা অতিক্রম করেছে। হুয়ের হিসেবে এই নিরাপদ সীমা প্রতি কিউবিক মিটারে ৫ মাইক্রোগ্রাম।

প্রতি বছর শীতের সময়ে ভারতের একাধিক শহরে বায়ু দূষণের চরম প্রভাব দেখতে পাওয়া যায়। দূষণের জেরে ঘন কুয়াশায় শহর ঢেকে থাকে। চোখ জ্বালা, মাথা ধরার মতো একাধিক উপসর্গ দেখা দেয়। প্রবল বায়ু দূষণের জেরে ফুসফুস মারাত্মক ক্ষতিগ্রস্থ হয়। যার জেরে বহু মানুষের মৃত্যু পর্যন্ত হয়েছে।

এনার্জি পলিসি ইনস্টিটিউট তাদের গবেষণায় জানিয়েছে, ২০১৩ সাল থেকে বিশ্বে বায়ু দূষণের ৪৪ শতাংশ ভারত থেকে হয়েছে। ভারত বায়ু দূষণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে। ভারতে দূষণের হার যেভাবে বাড়ছে, তা চিন্তার অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে। এই প্রসঙ্গে রিপোর্টে বলা হয়েছে, হুয়ের মানদণ্ডে যদি ভারত দূষণের মাত্রা কমাতে পারে, সেক্ষেত্রে উত্তরপ্রদেশে ২৪০ মিলিয়ন বাসিন্দায় গড় আয়ু ১০ বছর বেড়ে যাবে। কিন্তু যা কার্যত অসম্ভব।

ইপিআইসি তাদের গবেষণায় জানিয়েছে, বর্তমান ভারতের সব থেকে বড় হুমকি এই বায়ু দূষণ। ১৯৯৮ সাল থেকে এই বায়ু দূষণ প্রায় ৬১.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই বায়ু দূষণের মাত্রাকে ধুমপান আরও খানিকটা বাড়িয়ে দেয় বলেই ইপিআইসি তাদের গবেষণায় জানিয়েছে। ধুমপানের জেরে গড় আয়ু ২.৫ বছর পর্যন্ত কমে যায় বলে গবেষণায় দাবি করা হয়েছে।

টানা ৫ দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির শঙ্কায় উত্তরবঙ্গে কমলা সতর্কতা! দক্ষিণবঙ্গের আবহাওয়া একনজরেটানা ৫ দিন ভারী থেকে অতিভারী বৃষ্টির শঙ্কায় উত্তরবঙ্গে কমলা সতর্কতা! দক্ষিণবঙ্গের আবহাওয়া একনজরে

ইপিআইপি গত কয়েক বছরে ভারতে বায়ু দূষণের মাত্রা বেড়ে যাওয়ার কারণ হিসেবে জানিয়েছে, শিল্পায়ন, অর্থনেতিক উন্নতি ও জীবাশ্ম জ্বালানীর ব্যবহার এক ধাক্কায় অনেকটা বেড়ে যাওয়া। পাশাপাশি জানানো হয়েছে, দেশে যানবাহনের সংখ্যা আগের থেকে অনেকটা বেড়ে গিয়েছে। যা বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ।

English summary
A study said that air pollution can shorten lives 10 years in Delhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X