India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

এলএসি-তে ক্রমাগত চিনা বিমানের আকাশসীমা লঙ্ঘন, ভারত ও চিনের উচ্চ পর্যায়ের বৈঠক

Google Oneindia Bengali News

এলএসিতে আকাশসীমা লঙ্ঘন ইস্যুতে চিনের শীর্ষস্থানীয় সামরিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করলে করলে দেশের সামরিক বিভাগের আধিকারিকরা। লাদাখ সীমান্তের ১০ কিলোমিটারের ভিতরে চিনের যুদ্ধবিমান দেখতে পাওয়া যায়। প্রায় সঙ্গে সঙ্গে পাল্টা জবাব দেয় ভারতের বিমান বাহিনী। লাদাখ সীমান্তে যে কোনও ধরনের উত্তেজনা এড়াতে এই বৈঠক। তবে বৈঠকে দুই দেশের সামরিক বাহিনীর আধিকারিকরা কোনও সিদ্ধান্তে পৌঁচেছেন কি না, জানা যায়নি।

এলএসি সীমান্তের নিয়ম

এলএসি সীমান্তের নিয়ম

এলএসি সীমান্তের দুই প্রান্তেই ১০ কিলোমিটার পর্যন্ত কোনও বিমান উড়তে পারে না। মূলত ভুল বোঝাবুঝি এড়াতে ফিক্সড উইং এয়ারক্র্যাফ্টগুলো সীমান্ত থেকে ১০ কিলোমিটারের মধ্যে উড়তে পারে না। কিন্তু গত ২৫ জুন চিনা যুদ্ধ বিমান জে-১১ কে ভোর চারটের দিকে সীমান্তের খুব কাছে উড়তে দেখা যায়। প্রায় এক মাস ধরে একাধিকবার সীমান্তের খুব কাছে চিনের যুদ্ধবিমানকে উড়তে দেখা যায়। সীমান্তের নিকটবর্তী বিমান ঘাঁটি থেকে মুরাজ ২০০০, মিগ ২৯ সহ একাধিক যুদ্ধবিমানের সাহায্যে ভারত পাল্টা জবাব দেয়।

তিব্বতে সামরিক মহড়া বাড়াচ্ছে

তিব্বতে সামরিক মহড়া বাড়াচ্ছে

গত কয়েক মাস ধরে চিন তিব্বতে একাধিকবার বড় ধরনের সামরিক মহড়া চালিয়েছে। তিব্বতের সামরিক মহড়ায় চিনের বিমান বাহিনীর অতি সক্রিয়তা দেখতে পাওয়া যায়। তিব্বতে চিন বিমান ঘাঁটি নির্মাণ করতে শুরু করেছে। অন্যদিকে, অরুণাচল প্রদেশের সীমান্তে চিন রেল পরিষেবা চালু করেছে। চিনের তরফে যদিও জানানো হয়েছে, স্থানীয় বাসিন্দাদের যোগাযোগ পরিষেবা বাড়ানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই রেল পরিষেবার ফলে চিন সীমান্তে দ্রুত সেনা মজুত করতে পারবে।

তাইওয়ান ইস্যুতে উত্তেজনার মধ্যে বৈঠক

তাইওয়ান ইস্যুতে উত্তেজনার মধ্যে বৈঠক

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে উত্তেজনার সৃষ্টি হয়। মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর শেষ হওয়ার পরেই সামরিক মহড়া শুরু করে দেয় চিন। চিন বিশ্বের অন্যতম ব্যস্ত শিপিং লেন বা তাইওয়ান প্রণালী আটকে রেখেছে। তবে চিনের তরফ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে মহড়ার সময় ক্ষেপণাস্ত্রগুলো তাইওয়ান দ্বীপ অতিক্রম করেছে কি না, তা জানানো হয়নি। তাইওয়ান গোয়েন্দাদের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। কিন্তু ক্ষেপণাস্ত্রের বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে জাপানের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে এখনও পর্যন্ত চিনের নয়টি ক্ষেপণাস্ত্র চিহ্নিত করা সম্ভব হয়েছে। তারমধ্যে চারটি তাইওয়ানের ওপর দিয়ে গিয়েছে।

রাগে ফুঁসছে চিন, আমেরিকার সঙ্গে একাধিক ইস্যুতে সহযোগিতা বন্ধের ঘোষণা রাগে ফুঁসছে চিন, আমেরিকার সঙ্গে একাধিক ইস্যুতে সহযোগিতা বন্ধের ঘোষণা

English summary
A report said that India-China talks over concern of breach of Indian Airspace
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X