• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির বায়ুর মান নিয়ে চিন্তিত ছোট্ট পরিবেশ রক্ষা কর্মী, রাষ্ট্রপতি ভবনের সামনে ধর্না

বিশ্বজুড়ে পরিবেশ দূষণ এক মারাত্মক রূপ নিয়েছে। যার প্রভাব প্রতিদিনই পড়ছে মানুষের ওপর। আর শুধু মানুষ কেন, পশু–পাখি, গাছপালা সকলের ওপর এই দূষণের প্রভাব গুরুতর। পৃথিবীর ওপর যে চরম সঙ্কট আসতে চলেছে আগামী ভবিষ্যতে তা বড়দের মগজে না ঢুকলেও, ছোটদের মনে সেই ছবি কিন্তু স্পষ্ট। বিশ্বের সবচেয়ে কনিষ্ঠতম পরিবেশ রক্ষা কর্মী লিসিপ্রিয়া কাঙ্গুজাম শুক্রবার একাই দিল্লির রাষ্ট্রপতি ভবনের সামনে দাঁড়িয়ে প্রতিবাদ জানিয়েছে। তার দাবি একটাই, পরিস্কার ও স্বচ্ছ বাতাসে শ্বাস নিতে চায় সে।

রাষ্ট্রপতি ভবনের সামনে ধর্না লিসিপ্রিয়া কাঙ্গুজামের

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, ৯ বছরের লিসিপ্রিয়া বৃহস্পতিবার রাত থেকে রাষ্ট্রপতি ভবনের বাইরে দাঁড়িয়ে তাঁর নীরব প্রতিবাদ করে গিয়েছে শুক্রবার সকাল পর্যন্ত।

শুক্রবার লিসিপ্রিয়া সহ বেশ কিছু শিশু পরিবেশ রক্ষা কর্মী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে দেখা করেন এবং তাঁর কাছে আবেদন জানিয়েছে যে গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে এবং রাজধানীতে বায়ু দূষণ হ্রাস করতে। দিল্লিতে স্বচ্ছ বাতাসের জন্য লিসিপ্রিয়া ১৩টি পয়েন্টের এজেন্ডা নিয়ে প্রস্তুত হয়ে রাষ্ট্রপতি ভাবনের বাইরে প্রতিবাদ জানাচ্ছিল। তার হাতের প্ল্যাকার্ড জানান দিচ্ছিল যে বিশ্বজুড়ে পরিবেশ দূষণের জন্য ৬০ লক্ষ শিশু মারা গিয়েছে।

শনিবার টুইট করে লিসিপ্রিয়া কাঙ্গুজাম বলে, '‌দিল্লির বায়ু দূষণের প্রধান কারণ হল আমাদের নেতারা একে–অপরের ওপর বিশ্বাস করে না।’‌ প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ পরিবেশ রক্ষা কর্মী কাঙ্গুজাম ২০১৫ সালে নেপালের বিধ্বংসী ভূমিকম্প দেখে মারাত্মকভাবে প্রভাবিত হয়েছিল। এই ভূমিকম্পের জেরে ৯০০০ মানুষ মারা গিয়েছিলেন এবং দশ লক্ষ বাড়ি ধ্বংস হয়ে যায়। ৪ বছরের লিসিপ্রিয়া সেই সময় বাবাকে এই ত্রাণের অর্থ সংগ্রহ করতে সাহায্য করেছিল, যার জেরে এই বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত বহু মানুষকে সহায়তা করা সম্ভব হয়েছিল।

মণিপুরে জন্ম তাই সেখানকার পাহাড়ি এলাকার স্বচ্ছ পরিস্কার বাতাস দেখেই বড় হওয়া তার। তাই দিল্লির বাতাসের গুণগত মানের অধঃপতন দেখে প্রতিবাদ করা থেকে নিজেকে বিতর রাখতে পারেনি লিসিপ্রিয়া। যদিও এখম বাবা-মায়ের সঙ্গে দিল্লিতেই থাকে সে। গত ২ বছর ধরে পরিবশের বিপন্নতা, সংরক্ষণ নিয়ে বিভিন্ন স্থানে নিজের মতো করে সরব হয়েছে লিসিপ্রিয়া। পেয়েছে এপিজে আবদুল কালাম পুরস্কার-সহ বিভিন্ন পুরস্কারও। সংসদের সামনেও সে ধর্না দিয়েছে। ভারতের বিভিন্ন স্থানে পরিবেশ বাঁচাতে পদযাত্রা করেছে লিসিপ্রিয়া।

English summary
Lisipriya Kangujam protests for air pollution outside the Rashtrapati Bhavan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X