• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন্দ্র সরকারের ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে শুনানি শুরু হতে চলেছে সুপ্রিম কোর্টে

  • |
Google Oneindia Bengali News

গত ৫ই আগস্ট কেন্দ্র সরকারের ৩৭০ ধারা বিলোপের পর উত্তাল হয়ে ওঠে রাজ্য রাজনীতি। ইতি টানা হয় স্বাধীনতা পরবর্তী ৭০ পছরের ইতিহাসে। বিশেষ রাজ্যের মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। পাশাপাশি জম্মু-কাশ্মীরকে দুটি পৃথক ভাগে ভেঙে ফেলা হয় বিজেপি সরকারের তরফে। জারি করা হয় রাষ্ট্রপতি শাসন।

কেন্দ্র সরকারের ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে শুনানি শুরু হতে চলেছে সুপ্রিম কোর্টে

এরপরই কেন্দ্রের এই সিদ্ধান্তকে অসাংবিধানিক অখ্যা দিয়ে সরব হতে দেখা যায় বিরোধীদের। ৩৭০ ধারা রদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে তারপরই একাধিক আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। আবেদন করতে দেখা যায় আইনজীবী, রাজনৈতিক নেতা হয় সমাজের বিভিন্ন অংশের মানুষদের। আগামী মঙ্গলবার থেকে বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে সেই সমস্ত মামলারই শুনানি শুরু হতে চলেছে সুপ্রিম কোর্টে।

সূত্রের খবর, কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করেছে ন্যাশনাল কনফারেন্স, সাজ্জাদ লোণের নেতৃত্বাধীন জে এন্ড কে পিপলস কনফারেন্স। পাশাপাশি সিপিআই (এম) নেতা মোহাম্মদ ইউসুফ তারিগামীও সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছে বলে জানা যাচ্ছে।

এর আগে নভেম্বরের ১৪ তারিখ বিচারপতি এস কে কৌল, আর সুভাষ রেড্ডি, বি আর গাওয়াই এবং সূর্য কান্তের ডিভিশন বেঞ্চ ওই আবেদন গুলির ভিত্তিতে কোনও অন্তর্বর্তীকালীন আদেশ অস্বীকার করে। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অতিরিক্ত সময় নষ্টের কথা ভেবে তারপরই সোমবার বিচারপতি এন ভি রমনার নেতৃত্বাধীন ওই বেঞ্চ সলিসিটার জেনারেল তুষার মেহতা এবং সিনিয়র অ্যাডভোকেট রাজু রামচন্দ্রনকে এই বিষয়ে শুনানি শুরুর জন্য যাবতীয় প্রস্তুতি নেওয়ার কথা বলেন। এর আগেও শীর্ষ আদালত কেন্দ্রকে ৩৭০ বিলোপ প্রসঙ্গে দুটি নতুন আবেদনের জবাব দেওয়ার জন্য জানায় বলে জানা যাচ্ছে।

২হাজার টাকার নোটের ভবিষ্যৎ নিয়ে অবশেষে সংসদে মুখ খুলল কেন্দ্র২হাজার টাকার নোটের ভবিষ্যৎ নিয়ে অবশেষে সংসদে মুখ খুলল কেন্দ্র

English summary
A hearing in the Supreme Court is set to begin on Tuesday in connection with the case filed against the abolition of Article 370,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X