India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কোভিড টিকায় প্রাণ বাঁচিয়েছে দেশের ৪২ লক্ষ মানুষের সম্ভাব্য মৃত্যু, বলছে পরিসংখ্যান

Google Oneindia Bengali News

অনেকেই প্রশ্ন তুলেছেন ভ্যাকসিন দিয়েও করোনা হচ্ছে। তাতে লাভ কী? তার উত্তর দিচ্ছে নতুন পরিসংখ্যান। যা বলছে যে লক্ষ লক্ষ মানুষের প্রাণ বাঁচিয়ে দিয়েছে ভ্যাকসিন।

কোভিড টিকায় প্রাণ বাঁচিয়েছে দেশের ৪২ লক্ষ মানুষের সম্ভাব্য মৃত্যু, বলছে পরিসংখ্যান

কোভিড -১৯ ভ্যাকসিন ২০২১ সালে ভারতে ৪২ লক্ষেরও বেশি সম্ভাব্য মৃত্যুকে প্রতিরোধ করেচে। দ্য ল্যানসেট সংক্রামক রোগ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে এমনটাই। মহামারী চলাকালীন দেশে "অতিরিক্ত" মৃত্যুর অনুমানের উপর ভিত্তি করে তার ফলাফলগুলিকে ভিত্তি করে এই কথা বলা হয়েছে।

বিশ্বব্যাপী, গাণিতিক মডেলিং সমীক্ষায় দেখা গিয়েছে যে ভ্যাকসিন মহামারী চলাকালীন সম্ভাব্য মৃত্যুর সংখ্যা প্রায় ২০ মিলিয়ন বা তার বেশি কমিয়ে দিয়েছে। টিকাদান কর্মসূচির প্রথম বছরে, ১৮৫ টি দেশ ও অঞ্চলের অতিরিক্ত মৃত্যুর উপর ভিত্তি করে অনুমান অনুসারে, বিশ্বব্যাপী সম্ভাব্য ৩১.৪ মিলিয়ন করোনার জেরে মৃত্যুর মধ্যে ১৯.৮ মিলিয়ন প্রতিরোধ করা হয়েছিল বলে জানাচ্ছেন গবেষকরা।

গবেষণায় অনুমান করা হয়েছে যে ২০২১ সালের শেষ নাগাদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিটি দেশের জনসংখ্যার ৪০ শতাংশকে দুই বা তার বেশি ডোজ দিয়ে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করা হলে আরও ৫ লক্ষ ৯৯ হাজার ৩০০ জীবন বাঁচানো যেত।

গবেষণায় ৮ ডিসেম্বর, ২০২০ থেকে ৮ ডিসেম্বর, ২০২১-এর মধ্যে প্রতিরোধ করা মৃত্যুর সংখ্যা অনুমান করা হয়েছে, যা প্রথম বছরে যে ভ্যাকসিনগুলি বিতরণ করা হয়েছিল তা প্রতিফলিত করে।

গবেষণার প্রধান লেখক, অলিভার ওয়াটসন যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডন থেকে জানিয়েছেন। "ভারতের জন্য, আমরা অনুমান করি যে এই সময়ের মধ্যে টিকা দ্বারা ৪২ লক্ষ ১০ হাজার মৃত্যু রোধ করেছিল।ওয়াটসন এক ইমেইলে জানিয়েছেন , "এই মডেলটি যা দেখায় তা হল যে ভারতে টিকাকরণ প্রচারাভিযান সম্ভবত লক্ষ লক্ষ জীবন বাঁচিয়েছে। এটি উল্লেখযোগ্য প্রভাব দেখায় যে টিকাটি ছিল, বিশেষ করে ভারতে, যেটি ডেল্টা স্ট্রেনের প্রভাবের অভিজ্ঞতা অর্জনকারী প্রথম দেশ ছিল।"

দ্য ইকোনমিস্টের অনুমান অনুসারে, ২০২১ সালের মে মাসের শুরুতে ভারতে করোনা-থেকে ২.৩ মিলিয়ন মানুষ মারা গিয়েছিল, যা প্রায় ২লক্ষ -এর সরকারি পরিসংখ্যানের বিপরীতে। হু গত মাসে অনুমান করেছিল যে ভারতে ৪.৭ মিলিয়ন মানুষের কোভিডে মৃত্যু হয়েছে, একটি পরিসংখ্যান যা সরকার অস্বীকার করেছে।

মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে বিশ্বে জরুরি অবস্থা ঘোষণার পরিকল্পনায় হু! সমালোচনা বিশেষজ্ঞ মহলেরমাঙ্কিপক্সের প্রাদুর্ভাবে বিশ্বে জরুরি অবস্থা ঘোষণার পরিকল্পনায় হু! সমালোচনা বিশেষজ্ঞ মহলের

এদিকে দেশে আজকে লাফিয়ে অনেকটা বেড়ে গিয়েছে করোনার গ্রাফ। যা আগেন ৩ থেকে ৫ হাজার হচ্ছিল, তার বাড়তে বাড়তে আজ একদিনে সংক্রমণ দৈনিক ১৭ হাজার ছাড়িয়ে গিয়েছে, যা গত চার মাস সর্বোচ্চ বলে জানা যাচ্ছে।

English summary
42 lakh people life saved by corona says a report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X