• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিডের নয়া হানায় স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা হারাচ্ছেন বহু রোগী, গবেষণায় হাড়হিম করা দাবি

  • |

যে কোনও রোগের বিরুদ্ধেই মানুষের লড়াই করার অন্যতম শক্তি হল রোগ প্রতিরোধ ক্ষমতা। তবে সেই ক্ষমতা বহু করোনা আক্রান্তের ক্ষেত্রে কমতির দিকে চলে যেতে দেখা গিয়েছে গত ৬ মাসে। করোনার নতুন স্ট্রেন ও স্রোত নিয়ে যখন গোটা দেশ আলোচনায় মাতোয়ারা তখনই দেখা যাচ্ছে এমন সমস্যা।

 গবেষণায় কী দেখা যাচ্ছে?

গবেষণায় কী দেখা যাচ্ছে?

করোনা ভাইরাসের জেরে গত ৬ মাসে আক্রান্তদের যে তালিকা মিলেছে,তাতে ২০ থেকে ৩০ শতাংশ রোগী ভাইরাস দমনের ক্ষমতা একইভাবে হারিয়েছেন । এমনই তথ্য উঠে এসেছে সাম্প্রতিক এক সমীক্ষায়। আইজিআইবির চিকিৎসক অনুরাগ আগরওয়াল জানিয়েছেন, এই কারণের জেরে গত ৬ মাসে মহারাষ্ট্রে হু হু করে বেড়ে গিয়েছে করোনার দাপট।

কেন ভ্যাকসিন প্রয়োজন?

কেন ভ্যাকসিন প্রয়োজন?

প্রসঙ্গত, অনেকেই দাবি করছেন ভ্যাকসিন নেওয়া সত্ত্বেও বহুজনই করোনা আক্রান্ত হয়েছেন। বহু গুঞ্জনে উঠে আসছে , তাহলে কি ভ্যাকসিন নিয়ে লাভ আছে? বিশেষজ্ঞরা বলছেন, অবশ্যই ভ্যাকসিন নিয়ে লাভ আছে। মনে করা হচ্ছে, করোনা থেকে বাঁচতে ঢাল হিসাবে মানুষের সামনে একমাত্র পথ ভ্যাকসিন।

সিরো পজিটিভিটি ফ্যাক্টর

সিরো পজিটিভিটি ফ্যাক্টর

প্রসঙ্গত, টেস্ট পজিটিভির ব্যাস্তানুপাতে থাকে সিরো পজিটিভিটি। সেই সিরো পজিটিভিটি রেট ভারতের শহরগুলির মধ্যে সবচেয়ে বেশি রয়েছে মুম্বইতে। এরপর দিল্লিতে সেরো পজিটিভিটি রেট রয়েছে ৫৬ শতাংশ। গবেষণা বলছে, সেপ্টেম্বরে দেখা গিয়েছে ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি রয়েছে এমন ১০ শতাংশ ব্যক্তি খুঁজে পাওয়া যায়।

করোনা ও মারণ চোরাস্রোত

করোনা ও মারণ চোরাস্রোত

এদিকে, ৫ থেকে ৬ মাসের মধ্যে দেখা গিয়েছে করোনার যে ট্রেন্ড ছিল তাতে ২০ শতাংশ আক্রান্তের মধ্যে দেখা গিয়েছে, তারা রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলেছেন। যে ঘটনা কার্যত ভয়াবহ আকার নিতে শুরু করেছে। জানা যাচ্ছে, এই গবেষণার এখনও বহু বিষয় বাকি রয়েছে প্রকাশ্যে আসা। আর সেদিকে তাকিয়ে গোটা দেশ।

English summary
A Coronavirus Study says many infected people loose natural immunity against infection
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X