• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আজ থেকেই দেশে শুরু করোনা ভ্যাকসিন প্রয়োগ! আপনি কবে পেতে পারেন টিকা?

আজ থেকে করোনা টিকা প্রয়োগ শুরু হতে চলেছে দেশে। তবে গোটা দেশে এখনই সবাইকে টিকা দেওয়া হবে না। প্রস্তুতি হিসাবে এদিন থেকে মোট চার রাজ্যে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের 'ড্রাই রান।' এই ড্রাই রান হবে দুই দিন। এর সাফল্যের উপর নির্ভর করেই পরবর্তীতেত দেশজুড়ে টিকাকরণের চূড়ান্ত রূপরেখা তৈরি হথে চলেছে।

কোন কোন রাজ্যে ড্রাই রান?

কোন কোন রাজ্যে ড্রাই রান?

এদিন থেকে অন্ধ্রপ্রদেশ, পাঞ্জাব, গুজরাত এবং অসমে করোনা ভ্যাকসিনের ড্রাই রান শুরু হবে। অর্থাৎ প্রাথমিক ভাবে দেখে নেওয়া হবে করোনা টিকা প্রয়োগের পদ্ধতির সম্ভাব্য ত্রুটি বিচ্যুতি। এতে কোল্ড স্টোরেজ থেকে শুরু করে করোনা ভ্যাকসিনের পরিবহণ, সবটাই দেখে নেওয়া হবে।

প্রথম দফায় ৩০ কোটি ভারতীয়কে টিকা

প্রথম দফায় ৩০ কোটি ভারতীয়কে টিকা

দেশের চারটি প্রান্তের চার রাজ্যকে এই ড্রাই রানের জন্যে বেছে নেওয়া হয়েছে। উত্তরে পাঞ্জাব, পূর্বে অসম, দক্ষিণে অন্ধ্রপ্রদেশ এবং পশ্চিমে গুজরাত। অন্ধ্রপ্রদেশে এই ড্রাই রান হবে কৃষ্ণা জেলায়। অসমে এই ড্রাই রান অনুষ্ঠিত হবে সোনিতপুর এবং নলবাড়ি জেলায়। কেন্দ্র থেকে এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, তাতে প্রথম দফায় দেশের ৩০ কোটি মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে।

করোনা ভ্যাকসিন প্রয়োগের প্রশিক্ষণ

করোনা ভ্যাকসিন প্রয়োগের প্রশিক্ষণ

এখনও পর্যন্ত দেশে করোনা ভ্যাকসিন প্রয়োগ শেখাতে প্রশিক্ষণ দেওয়া হয়েছে ৭ হাজার আধিকারিক এবং কর্মীদের। অনুষ্ঠিত হয়েছে ২৩৬০টি প্রশিক্ষণ সেশন। এই ড্রাই রানগুলি সম্পন্ন হলেই প্রতিটি রাজ্যে করোনা ভ্যাকসিন সংক্রান্ত টাস্ক ফোর্স গঠিত হবে। এখনও পর্যন্ত দেশে ১ কোটি ১০ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে নয়া বছরে করোনা ভ্যাকসিনের দিকে তাকিয়ে সবাই। আশা করা হচ্ছে যে সব ঠিকঠাক থাকলে জানুয়ারিতেই দেশে চালু হতে পারে করোনা টিকাকরণ।

জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন

জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন

জানা গিয়েছে, জরুরি ভিত্তিতে ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন পেতে চলেছে সিরামের কোভিশইল্ড। ব্রিটেনের অক্সফোর্ডের সঙ্গে মিলে এই ভ্যাকসিনটি তৈরি করে সেরাম। সূত্রের খবর, হয়ত এই সপ্তাহেই ভারতে ছাড়পত্র পেতে পারে অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ডের সম্ভাব্য ভ্যাকসিন। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এমনটাই খবর।

সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন প্রাথমিকভাবে সন্তুষ্ট

সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন প্রাথমিকভাবে সন্তুষ্ট

জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য প্রায় পুরো প্রক্রিয়া সারা বলে সংশ্লিষ্ট বিষয়ের সঙ্গে যুক্ত দু'টি সূত্রে খবর। ওই দুই সূত্রের দাবি, অক্সফোর্ডের কোভিড টিকার ভারতে প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউটের কাছে অতিরিক্ত কিছু তথ্য চাওয়া হয়েছিল। সেই তথ্য জমা দিয়েছে সংস্থা। তাতে সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন প্রাথমিকভাবে সন্তুষ্ট।

English summary
A 2 day dry run for covid vaccine program starts today in Andhra Pradesh, Punjab, Gujarat, Assam
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X