• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'মেড ইন ইন্ডিয়া টিকার' চাহিদা তুঙ্গে! ভারত থেকে করোনা ভ্যাকসিন কিনতে চাইছে ৯২টি দেশ

ভুটান, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল, মায়ানমার ও সেশেলসে ইতিমধ্যেই টিকা পাঠানো শুরু করে দিয়েছে ভারত। মঙ্গলবার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়, প্রয়োজনীয়তা দেখে সঙ্গী দেশগুলিতে কোরোনার টিকা সরবরাহ করা হবে। শ্রীলঙ্কা, আফগানিস্তান এবং মরিশিয়াসে ভ্যাকসিন সরবরাহের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে ভারত। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারতে তৈরি টিকার জন্য একাধিক প্রতিবেশী এবং সঙ্গী দেশের কাছ থেকে অনুরোধ এসেছে।

যেসব দেশ টিকা কিনতে চাইছে ভারতের থেকে

যেসব দেশ টিকা কিনতে চাইছে ভারতের থেকে

ব্রিকস অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকা ভারতের কাছ থেকে প্রতিষেধক কেনার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে। এছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, তাইল্যান্ড এবং সিঙ্গাপুরও ভারতে তৈরি প্রতিষেধক কিনতে আগ্রহ প্রকাশ করেছে।

মানবতার স্বার্থে দেশে তৈরি টিকা সরবরাহের ক্ষেত্রে ভারত অঙ্গীকারবদ্ধ

মানবতার স্বার্থে দেশে তৈরি টিকা সরবরাহের ক্ষেত্রে ভারত অঙ্গীকারবদ্ধ

করোনার বিরুদ্ধে গোটা বিশ্ব লড়ছে। মানবতার স্বার্থে দেশে তৈরি টিকা সরবরাহের ক্ষেত্রে ভারত অঙ্গীকারবদ্ধ। এই অবস্থায় প্রতিবেশী দেশ থেকে আসা অনুরোধে সাড়া দিয়ে ভারত আজ থেকে টিকা রপ্তানি শুরু করবে। করোনার দুটি টিকা ভারতে প্রস্তুত হয়েছে। একটি কোভিশিল্ড এবং অপরটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। ইতিমধ্যেই টিকা দুটি ভারতের সর্বত্র সরবরাহ হয়েছে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের মধ্যে এই টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়েছে।

১৬ জানুয়ারি কোভিড ১৯-এর প্রতিষেধক দেওয়া শুরু হয় দেশে

১৬ জানুয়ারি কোভিড ১৯-এর প্রতিষেধক দেওয়া শুরু হয় দেশে

১৬ জানুয়ারি কোভিড ১৯-এর প্রতিষেধক দেওয়া শুরু হয়েছে দেশজুড়ে৷ করোনার টিকা হিসেবে সেরাম ইন্সটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন বিশেষজ্ঞদের ছাড়পত্র পাওয়ার পরেই শুরু হয়েছে গণটিকাকরণ৷ প্রথম পর্বে চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মতো প্রথম সারির করোনা যোদ্ধাদের টিকা দেওয়ার কাজ চলছে৷

টিকার সুরক্ষা তথা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন

টিকার সুরক্ষা তথা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে প্রশ্ন

যদিও টিকার সুরক্ষা তথা পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছিলই৷ এরমধ্যে টিকা নেওয়ার পর গোটা দেশে বেশ কিছু মানুষ অসুস্থ হয়েছেন৷ টিকা নেওয়ার পর মৃত্যু হয়েছে, এমন ঘটনাও সামনে এসেছে৷ যদিও কেন্দ্রের দাবি, ওই ব্যক্তিদের মৃত্যুর সঙ্গে কোরোনার টিকার সম্পর্ক নেই৷ অন্য শারীরিক সমস্যাই কারণ৷

English summary
92 countries wants to buy Made in India Coronavirus vaccine, as Vaccine is sent to neighbours
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X