• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৩৭০ ধারা তুলে দেওয়ার পরে ৮৮ বার সন্ত্রাসবাদী হামলা জম্মু-কাশ্মীরে

  • |

গত ৫ই আগস্ট কেন্দ্র সরকারের তরফে বাতিল করা হয় সংবিধানের ৩৭০ ধারা। খর্ব করা হয় জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা। সূত্রের খবর সন্ত্রাসবাদ দমন করতে সরকার এই সিদ্ধান্ত নিলেও, সংবিধানের ৩৭০ ধারা বিলোপ করার পর থেকে এখনও পর্যন্ত ৮৮ টি সন্ত্রাসবাদের ঘটনা ঘটেছে জম্মু-কাশ্মীরে।

৫ই আগস্টের পর এখনও পর্যন্ত উপত্যকায় ১৭ শতাংশ কমেছে সন্ত্রাসবাদী হামলা

৫ই আগস্টের পর এখনও পর্যন্ত উপত্যকায় ১৭ শতাংশ কমেছে সন্ত্রাসবাদী হামলা

মঙ্গলবার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিষান রেড্ডিকে বিরোধী চার সংসদ কাশ্মীর নিয়ে প্রশ্ন করলে তিনি এই পরিসংখ্যান তুলে ধরেন। তিনি বলেন যে, এপ্রিলের ১২ তারিখ অগাস্টের ৪ তারিখ পর্যন্তও জম্মু ও কাশ্মীরে মোট ১০৬ টি সন্ত্রাসবাদী হামলার ঘটনা ঘটে। তবে কাশ্মীরে ৩৭০ ধারা তুলে দেওয়ার পর থেকে নভেম্বরের ২৭ তারিখ পর্যন্ত সন্ত্রাসবাদী হামলার সংখ্যা প্রায় ১৭ শতাংশ কমে গিয়েছে বলে দাবি করেন স্বরাষ্ট্র দফতরের প্রতিমন্ত্রী।

 সন্ত্রাসবাদী হামলায় কতজন মারা গেছে সে বিষয়ে রয়েছে ধোঁয়াশা

সন্ত্রাসবাদী হামলায় কতজন মারা গেছে সে বিষয়ে রয়েছে ধোঁয়াশা

তবে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সন্ত্রাসবাদী হামলার বিষয়ে এই তথ্য দিলেও, জম্মু ও কাশ্মীরের বিশেষ স্বায়ত্ত শাসন বাতিলের আগে এবং পরে সন্ত্রাসবাদীদের আক্রমণে মোট কতজন মারা গিয়েছিল সে বিষয়ে মুখ খোলেনি সরকার।

৩৭০ ধারা বাতিলের পর এখনও পর্যন্ত ৮৪টি অনুপ্রবেশের চেষ্টা

৩৭০ ধারা বাতিলের পর এখনও পর্যন্ত ৮৪টি অনুপ্রবেশের চেষ্টা

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশিত ওই তথ্যে এও বলা হয় যে ৫ই আগস্টের পর থেকে সীমান্তবর্তী অঞ্চল দিয়ে প্রায় ৮৪টি অনুপ্রবেশের ঘটনা চিহ্নিত করা গেছে। তবে এই কয় মাসে সফল ভাবে অনুপ্রবেশের প্রচেষ্টা ৫৯ থেকে কমে ৩২ নেমে এসেছে। তবে সরকার মঙ্গলবার দাবি করে যে ভারতীয় সেনা কাশ্মীরকে সন্ত্রাসবাদীদের হাত থেকে বাঁচাতে বদ্ধপরিকর। চলতি বছরে ভারতীয় সেনার হাতে ১৫৭ জন সন্ত্রাসবাদী নিহত হয়েছে বলেও সরকারি ভাবে দাবি করা হয়েছে।

এখনও অস্থির ভূস্বর্গ

এখনও অস্থির ভূস্বর্গ

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে প্রশাসনের তরফে এখনও অনেক কঠোর বিধিনিষেধগুলির আরোপ করা আছে রাজ্যের উপর। রাজ্যের মুসলিম অধ্যুষিত অঞ্চল গুলিতে এখনও মোতায়েন করা আছে অতিরিক্ত সেনা বাহিনী। বেশ কিছু জায়গায় কারফিউ জারি রয়েছে এখনও। টেলিযোগাযোগ ব্যবস্থাও স্বাভাবিক হয়নি। অনেক রাজনৈতিক নেতা আজও বন্দি।

বিদ্যুৎ নেই, ৩৫ জন মহিলার অস্ত্রোপচার হল মোমবাতি–মোবাইল টর্চের আলোয়

English summary
After 370 abolition 88 times terrorist attacks in Jammu and Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X