• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও চাপে মধ্যবিত্ত! নভেম্বরেও রিজার্ভ ব্যাঙ্কের বেঞ্চমার্ক ছাপিয়ে গেল দেশের মুদ্রাস্ফীতি

  • |

মুদ্রাস্ফীতির নাগপাশে বন্দি ভারত। পেট্রোপণ্য থেকে শুরু করে অত্যাবশ্যকীয় পণ্যের দাম, সবই কার্যত অগ্নিমূল্য। প্রসঙ্গত উল্লেখ্য, খুচরো মুদ্রাস্ফীতিতে গত কয়েক মাস থেকেই বিগত ৬ বছরের রেকর্ড ভেঙেছে ভারত। শুধুমাত্র অক্টোবরের কনজিউমার প্রাইস ইনডেক্স বা সিপিআই-র তথ্য বলছে ওই মাসেই খুচরো মূদ্রাস্ফীতি ৭.৬১ শতাংশের গণ্ডি ছুঁয়ে ফেলেছে। যদিও তা নভেম্বরে খানিকটা কমে ৬.৯৩ শতাংশ হয়েছে।

আরও চাপে মধ্যবিত্ত! নভেম্বরেও রিজার্ভ ব্যাঙ্কের বেঞ্চমার্ক ছাপিয়ে গেল দেশের মুদ্রাস্ফীতি

এদিকে অক্টোবরের তুলনায় নভেম্বরে খানিক স্বস্তি মিললেও এই নিয়ে টানা ৮ মাস মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাংকের বেঁধে দেওয়া টার্গেটের অনেকটাই উপরে রয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক ২ শতাংশ থেকে ৬ শতাংশ মুদ্রাস্ফীতিকে সহনশীল জোন হিসেবে চিহ্নিত করেছে। কিন্তু করোনাকালে সেই সমস্ত বেঞ্চমার্ককেই ছাপিয়ে গিয়েছে ভারত।

এদিকে গত অক্টোবরের ৭.৬১ শতাংশ মূল্যবৃদ্ধি গত ২০১৪ সালের মে মাস থেকে সর্বোচ্চ ছিল। যদিও এর আগে এই বিশালাকার মুদ্রাস্ফীতির সাক্ষী ভারতীয়রা কখনওই হয়নি। অন্যদিকে কনজিউমার ফুড প্রাইস ইনডেক্স বা সিএফপিআই গত সেপ্টেম্বরে ছিল ১০.৬৮ শতাংশে। অক্টোবরে তা ছুঁয়ে ফেলেছে ১১.০৭ শতাংশের গণ্ডি। তার সাথে তালে তাল মিলিয়ে বেড়েছে খাদ্যদ্রব্য ও পেট্রল-ডিজেলের দাম। এদিকে পূর্বাভাস বলছে এই ধারা বজায় থাকবে আগামী অর্থবছরেও। অর্থনীতিবিদদের ধারণা ২০২১ সালের জানুয়ারি-মার্চে তা দাঁড়াবে ৫.৮ শতাংশে।

কলকাতাঃ ১লা জানুয়ারি থেকে ৩শতাংশ ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মচারিরা, বিজ্ঞপ্তি অর্থ দফতরের

ফিরে দেখা ২০২০ : মোদী ম্যাজিকে 'অপয়া' বছরেও দেশজুড়ে পদ্ম ফুটিয়েছে বিজেপি

English summary
Inflation in India is still well above the Reserve Bank benchmark in November
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X