• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে ক্ষতির মুখে ভারতের বাণিজ্য, প্রভাবিত ৭৩ শতাংশ সংস্থা! দিশেহারা অর্থনীতি

করোনা ভাইরাসের জেরে বিশ্বজুড়ে মন্দা লক্ষ্য করা যাচ্ছিল বেশ কয়েক সপ্তাহ ধরেই। এর প্রভাব প্রথমে পরোক্ষ ভাবে পড়লেও পরে তা প্রত্যক্ষ ভাবেই পড়তে শুরু করে ভারতের উপর। আর জেরে দেশের বাণিজ্য ব্যাপক ক্ষতির সম্মুখীন বলে একটি রিপোর্ট পেশ করেছে এফআইসিসিআই।

এফআইসিসিআই-এর রিপোর্ট

এফআইসিসিআই-এর রিপোর্ট

এফআইসিসিআই-এর রিপোর্টে জানানো হচ্ছে, বিশ্বজুড়ে করোনা প্রাদুর্ভাব দেখা দিতেই ভারতের ৫৩ শতাংশ বাণিজ্য প্রভাবিত হয়েছিল। সেই পরিমাণ এখন ৭৩ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। এর জেরে দেশের ৫০ শতাংশ কোম্পানিতে অর্ডার পাওয়ার ক্ষেত্রে ২০ শতাংশ ঘাটতি দেখা দিয়েছে।

চাহিদা কমায় পড়ে গিয়েছে উৎপাদন

চাহিদা কমায় পড়ে গিয়েছে উৎপাদন

এইআইসিসিআই-এর অন্তর্গত রয়েছে ভারতের ৩১৭টি কোম্পানি। এই কোম্পানিগুলির ৫০ শতাংশ কোম্পানি জানাচ্ছে যে উৎপাদন কমে যাওয়ার জেরে তাদের কাচা মালের মজুরের পরিমাণ ১৫ শতাংশ বেড়ে গিয়েছে। যা দেশের অর্থনীতির জন্য অশনি সঙ্কেত।

প্রভাবিত সংস্থার হার

প্রভাবিত সংস্থার হার

এইআইসিসিআই জানাচ্ছে, তাদের অন্তর্গত সংস্থার ২০ শতাংশের বক্তব্য, তারা এই সংক্রমণের জেরে 'খুব বাজে' প্রভাবের সম্মুখীন হয়েছে। এদিকে ৩৩ শতাংশ সংস্থা জানাচ্ছে করোনার জেরে তারা 'বাজে' ভাবে প্রভাবিত হয়েছে।

কমে গিয়েছে নগদ প্রবাহ

কমে গিয়েছে নগদ প্রবাহ

এদিকে করোনার জেরে নগদ প্রবাহ কমে গিয়েছে বলেও জানাচ্ছে প্রভাবিত সংস্থাগুলি। ৮০ শতাংশ সংস্থার নগদ প্রবাহে টান পড়েছে বলে জানিয়েছে এফআইসিসিআই। কাচা মাল ও উৎপাদন নিয়ে চাপে পড়েছে কম বেশি সব সংস্থা। চাহিদার অভাবে ৪ সপ্তাহ পর্যন্ত পিছিয়ে যাচ্ছে উৎপাদনের মাত্রা।

English summary
73 pc businesses report big reduction amid coronavirus outbreak amid coronavirus impact
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X