• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভয়াবহ করোনা পরিস্থিতি, লকডাউনে চরমে জিএসটি ঘাটতি, কেন্দ্রের কাছে ভর্তুকি দাবি অবিজেপি ৭ রাজ্যের

দেশের করোনা সংকট চরমে। দফায় দফায় লকডাউনের পথে হাঁটতে হচ্ছে রাজ্যগুলিকে। যদিও মোদী সরকার লকডাউনকে শেষ অস্ত্র হিসেবেই বেছে নিতে বলেছিলেন। কিন্তু করোনা সংক্রমণ এতোটাই ভয়াবহ আকার নিয়েছে একাধিক রাজ্যে যে লকডাউন ছাড়া উপায় নেই। তার জেরে বিপুল জিএসটি ঘাটতির মুখে পড়তে হচ্ছে রাজ্যগুলিকে। এই নিয়ে কেন্দ্রের কাছে জিএসটি ঘাটতি পূরণের দাবি জানাল ৭ অবিজেপি রাজ্যগুলি।

জিএসটি কাউন্সিলের বৈঠক

জিএসটি কাউন্সিলের বৈঠক

করোনা পরিস্থিতির মধ্যেই বসতে চলেছে জিএসটি কাউন্সিলের বৈঠক। আগামিকাল সেই বৈঠক হওয়ার কথা। পুরোটাই ভার্চুয়াল হবে। তাতে উপস্থিত থাকার কথা একাধিক বিজেপি রাজ্যের। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। পাঞ্জাব,ঝাড়খণ্ড, ছত্তিশ গড় সহ একাধিক বিজেপি রাজ্য অংশ নিতে চলেছেন জিএসটি কাউন্সিলের বৈঠকে।

 জিএসটি আদায়ে ঘাটতি

জিএসটি আদায়ে ঘাটতি

একের পর এক লকডাউনের ফলে জিএসটি আদায়ে ঘাটতি দেখা দিয়েছে। কোভিড পরিস্থিতিতে একাধিক ক্ষেত্রে ছাড় ঘোষণা করা হয়েছে। তার ফলে কোষাগারে কম কর জমা পড়ছে। তার উপরে কোভিড পরিস্থিতির কারণে রাজ্যে রাজ্যের খরচ বাড়ছে। যার জেরে বিপুল ঘাটতি দেখা দিয়েছে কর আদায়ে। তার উপরে কেন্দ্রকে জিএসটির অংশ িদতে হচ্ছে।

 জোট বাঁধছে অবিজেপি দলগুলি

জোট বাঁধছে অবিজেপি দলগুলি

জিএসটি ঘাটতি নিয়ে এবার জোট বাঁধছে অবিজেপি দলগুলি। জিএসটি ঘাটতি নিয়ে ঘাটতি নিয়ে কাউন্সিলের বৈঠকে সরব হতে চলেছে অবিজেপি রাজ্যগুলি।এমনই ইঙ্গিত মিলেছে। আজই সেই রণকৌশল নির্ধারণে এক জোট হয়ে বৈঠক করেছে অবিজেপি রাজ্যগুলি। নেতৃত্বে ছিল রাজস্থান।তাতেই ঠিক হয়েছে কেন্দ্রের কাছে জিএসটি ঘাটতি পূরণের দাবি জানাবে তারা।

লকডাউনের ক্ষতি

লকডাউনের ক্ষতি

দফায় দফায় লকডাউন হওয়ায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে রাজ্যগুলিকে। পশ্চিমবঙ্গে ১৫ জুন পর্যনত লকডাউন বাড়ানো হয়েছে। পাঞ্জাবও লকডাউন বাড়িয়েছে। মহারাষ্ট্রও লকডাউনের সময় বাড়াতে চলেছে।

English summary
7 non BJP state demand GST loss to center
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X