• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তুঙ্গে ভ্যাকসিন কূটনীতি! কোভ্যাক্সিন নিয়ে বাড়ছে আগ্রহ, ভারত বায়োটেক পরিদর্শনে ৬৪ বিদেশি

করোনা ভ্যাকসিনের প্রস্তুতি খতিয়ে দেখতে হায়দরাবাদের ভারত বায়োটেকে পৌঁছালেন বিভিন্ন দেশের ৬৪ জন দূত ও হাই কমিশনাররা। গত মাসে বিদেশমন্ত্রকের তরফে করোনা ইস্যু নিয়ে কূটনৈতিক মিশন এবং আন্তর্জাতিক সংস্থার শীর্ষস্থানীয় ১৯০ জন সদস্যের সঙ্গে বৈঠক করা হয়েছিল।

করোনা ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক

করোনা ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক

ইন্ডিয়ান মেডিকেল কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের সঙ্গে মিলে করোনা ভ্যাকসিন তৈরি করছে ভারত বায়োটেক। সোমবার সরকারের কাছে তাদের কোভিড ভ্যাকসিনের অনুমোদনের জন্য অনুরোধ করেছিল ভারত বায়োটেক। নভেম্বরে বায়োলজিকাল ই লিমিটেড-এর তরফে জানানো হয়েছিল, তাদের হিউম্যান ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। ফেব্রুয়ারির মধ্যে ফলাফলের আশা প্রকাশ করে তারা।

কোভিড ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে?

কোভিড ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে?

কোভিড ভ্যাকসিন তৈরির কাজ কতটা এগিয়েছে তা খতিয়ে দেখতে ২৮ নভেম্বর তিনটি শহর ঘুরে দেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হায়দরাবাদের ভারত বায়োটেক , আহমেদাবাদের জ়াইদাস পার্ক ও পুনে-তে সিরাম ইনস্টিটিউটে গিয়েছিলেন তিনি। ভ্যাকসিনের কাজ নিয়ে সংস্থাগুলির প্রশংসা করেছিলেন তিনি।

ভারত বায়োটেক সংস্থার সঙ্গে হাতে হাত মিলিয়েছে আইসিএমআর

ভারত বায়োটেক সংস্থার সঙ্গে হাতে হাত মিলিয়েছে আইসিএমআর

এর আগে ভারত বায়োটেক সংস্থার কোয়ালিটি অপারেশনস বিভাগের প্রেসিডেন্ট সাই ডি প্রসাদ জানিয়েছিলেন, আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যেই বাজারে আসছে ভারত বায়োটেক সংস্থার তৈরি করোনা প্রতিষেধক কোভ্যাক্সিন। করোনার প্রতিষেধক কোভ্যাক্সিন তৈরির জন্য ভারত বায়োটেক সংস্থার সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ।

ট্রায়ালে অংশ নিচ্ছেন ২৬ হাজার স্বেচ্ছাসেবী

ট্রায়ালে অংশ নিচ্ছেন ২৬ হাজার স্বেচ্ছাসেবী

ভারত বায়োটেকের তৈরি করোনার টিকা কোভ্যাক্সিন তার মানব শরীরে পরীক্ষার তৃতীয় স্তরে পৌঁছে গেছে৷ চলতি মাসেই শুরু হয়েছে তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ। ১৬ নভেম্বর তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরুর কথা জানিয়েছিলেন সংস্থার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণা এল্লা। তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগে দেশের ২৫টি কেন্দ্র থেকে অংশ নিচ্ছেন ২৬ হাজার স্বেচ্ছাসেবী। ভারতে এখনও পর্যন্ত কোরোনা ভ্যাকসিনের জন্য এটিই সবথেকে বড় ক্লিনিক্যাল ট্রায়াল।

কলকাতাঃ জেপি নাড্ডার সফরকে কটাক্ষ সাধন পান্ডের, বাইরে থেকে ঘন ঘন এলে কুপন দেব

'ফেক' হতে পারে কৈলাশের টুইট! উত্তরকন্যা অভিযানের ভিডিও নিয়ে সন্দেহ প্রকাশ

English summary
64 foreign delegates visit Hyderabad's Bharat Biotech to observe development of Covaxin
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X