• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডিসেম্বর-জানুয়ারি'র মধ্যেই ভারতের হাতে আরও ছয় রাফাল! যুদ্ধের ময়দানে গেম চেঞ্জার হবে এই যুদ্ধবিমান

Google Oneindia Bengali News

ভারতের জন্যে আগামী দুই মাস খুবই গুরুত্বপূর্ণ। আগামী দুই মাসের মধ্যে ভারতের অস্ত্র ভান্ডারে একাধিক সামরিক সরঞ্জাম আসতে চলেছে। মিসাইল থেকে শুরু করে জ্যামার থেকে অ্যাডভান্স কমিউনিকেশন লেন্স পেতে চলেছে ভারত।

তবে এই তালিকার সবথেকে গুরুত্বপূর্ণ হল মাল্টি রোল রাফাল জেট। ইতিমধ্যে ভারতের হাতে বেশ কয়েকটি রাফায়েল চলে এসেছে। আরও কয়েকটি হস্তান্তর হতে বাকি।

জানুয়ারি মাসেই তা ভার‍তে চলে আসবে

জানুয়ারি মাসেই তা ভার‍তে চলে আসবে

এই অবস্থায় বায়ুসেনার এক আধিকারিকের বক্তব্য অনুযায়ী, ডিসেম্বরে ফ্রান্সের Istres Airport থেকে তিনটি রাফায়েল উড়বে। নতুন বছর অর্থাৎ ২০২২ সালের জানুয়ারি মাসেই তা ভার‍তে চলে আসবে। Istres-এয়ারবেসে রাফাল যুদ্ধবিমানগুলির নির্মান কাজ চলছে। এই বিমানবন্দর ডসাল্ট এভিয়েশনের জন্যে বিশেষ ভাবে তৈরি।

ইতিমধ্যে বেশ কয়েক দফায় ভারতের হাতে এসেছে রাফায়েল। চিনের দাদাগিরি রুখতে ইতিমধ্যে আম্বালা এবং হাশিমারাতে একাধিক রাফায়েল মোতায়েন করা হয়েছে। যে কোনও পরিস্থিতিতে শত্রুকে জবাব দিতে বিমানবাহিনীর এই এয়ারবেশ থেকেই উড়ে যাবে রাফাল। ইতিমধ্যে অত্যাধুনিক এই যুদ্ধবিমানে আরও শক্তিশালী মিসাইল মোতায়েন করা হয়েছে। ৬০ কিমি দূরে থাকা বস্তুকে চোখের পলকে ধ্বংস করতে পারে।

আগামী দুমাসের মধ্যেই সম্পূর্ণ হবে রাফায়েলের ফ্লিট

আগামী দুমাসের মধ্যেই সম্পূর্ণ হবে রাফায়েলের ফ্লিট

ফ্রান্স থেকে এখনও পর্যন্ত ভারত ৩০টি রাফায়েল যুদ্ধবিমান হাতে পেয়ে গিয়েছে। আগামীমাসের জানুয়ারির মধ্যেই আরও ছয়টি রাফায়েল চলে আসবে। আর তা চলে আসলে সম্পূর্ণ হবে ৩৬টি যুদ্ধবিমানের যুদ্ধবিমানের ফ্লিট। বলা হচ্ছে, ভারতীয় এয়ারফোর্স দ্রুত এই রাফায়েল যুদ্ধবিমানগুলিকে হাতে নিয়ে আরও আপগ্রেডেশনের কাজ করবে। জানা যাচ্ছে, এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনার একটি বিশেষজ্ঞ টিম ফ্রান্সে রয়েছে। এই টিম ফ্রান্সের Istres Airport-এ RB-008 বিমানের পারফর্মেন্স খতিয়ে দেখছেন।

কেন এত শক্তিশালী রাফাল

কেন এত শক্তিশালী রাফাল

অন্যদিকে ৩৬তম রাফাল যুদ্ধ বিমানটি আগের প্রতিটা সংস্করণের থেকে অনেক উচ্চমানের হতে চলেছে বলে খবর। এমনকী এর মারণ ক্ষমতাও অনেকাংশে বেশি হতে চলেছে। ৩৬তম রাফালটিকে হ্যামার এয়ার টু গ্রাউন্ড, স্ক্যাল্প গ্রাউন্ড অ্যাটাকের জন্য বিশেষ ভাবে সক্ষম করা হয়েছে বলে জানা যাচ্ছে। এই যুদ্ধবিমানগুলি অধিক উচ্চতা সুনিপুন ভাবে অধিক পরিসরের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে সক্ষম। এমনকী শত শত মাইল দূর থেকেও শত্রু পক্ষের ডেরা ভেঙে তছনছ করে দিতে এর জুড়ি মেলা ভার।

Positive Story : উত্তর ২৪ পরগনাঃ করোনায় মৃত পরিবারকে আর্থিক সাহায্য তুলে দিলেন জেলাশাসক
ঘুম উড়বে চিনের

ঘুম উড়বে চিনের

ভারতের ঘাড়ের কাছে এই মুহূর্তে নিঃশ্বাস ফেলছে বেজিং। লাগাতার ভারতীয় সীমান্ত ঘেঁষে নির্মান কাজ চালিয়ে যাচ্ছে। তৈরি হচ্ছে সেনাঘাঁটি। শুধু তাই নয়, রাখা হচ্ছে যুদ্ধবিমান। ক্রমশ টেনশন বাড়ছে ভারত-চিন সীমান্তে। এই অবস্থায় পালটা রণকৌশল ভারতের তরফেও। চিনকে রুখতে বিভিন্ন জায়গাতে মোতায়েন করা হচ্ছে যুদ্ধবিমান। তবে আগামিদিনে ভারতের কাছে যুদ্ধের ময়দানে গেম চেঞ্জার হতে পারে এই রাফাল। সিক্স জেনারেশন বিমানের থেকে কোনও অংশে কম নয় এই বিমান।

English summary
6 more Rafale to come to India in December, it will be game changer for India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X