India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চলতি বছরেই ভারতে চালু হতে পারে 5G,প্রথমে কোন কোন শহরে মিলবে পরিষেবা

Google Oneindia Bengali News

সম্প্রতি, টেলিকমিউনিকেশন বিভাগ (DOT)আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে 2022 সালে ভারতে 5G পরিষেবা শুরু হবে। ভারতীয় ব্যবহারকারীদের জন্য খুশির খবর যে, তারা উন্নত মোবাইল প্রযুক্তির সাথে সুপার ফাস্ট ইন্টারনেট অ্যাক্সেস করতে সক্ষম হবে। অন্যদিকে, 5G পরিষেবার নামে মোবাইল ডেটা চার্জ বহুগুণ বেড়ে যাওয়ার আশঙ্কাও করছে অনেকে। 4G পরিষেবা, সেখানে 3G-এর মতো পরিষেবা ঠিক মতো না পাওয়া যাচ্ছে না বলে বিস্তর অভিযোগ উঠে এসেছিল।সূত্রে খবর বছরের শেষ থেকেই দেশের ২০ থেকে ২৫ টি শহরে ফাইভ জি নেটওয়ার্ক কার্যকরি হয়ে যাবে।

চলতি বছরেই ভারতে চালু হতে পারে 5G,প্রথমে কোন কোন শহরে মিলবে পরিষেবা

একইসঙ্গে ইঙ্গিত মিলেছে দামের দিক থেকে সস্তা হতে পারে এই ফাইভজি নেটওয়ার্ক। দেশজুড়ে ইতিমধ্য়েই 5G নেটওয়ার্ক শুরু করার জন্য তোড়জোড় শুরু করে দিয়েছে একাধিক টেলিকম সংস্থা। কেন্দ্রীয় মন্ত্রিসভার পক্ষ থেকে এদিন 5G স্পেকট্রাম নিলামের অনুমোদন দেওয়া হয়েছে। জুলাই মাসে অনুষ্ঠিত হবে এই মেগা নিলাম। এই নিলামে বিভিন্ন লো, মিড এবং হাই ফ্রিকোয়েন্সি ব্যান্ড স্পেকট্রাম নিলাম করা হবে টেলিকম অপারেটরগুলিকে। ২০ বছরের জন্য বরাদ্দ করা হবে স্পেকট্রাম।

চলতি বছরেই ভারতে চালু হতে পারে 5G,প্রথমে কোন কোন শহরে মিলবে পরিষেবা

ভারতের এই ১৩ টি শহরে চালু হবে 5G নেটওয়ার্ক

জানা গেছে,ভারতের নির্দিষ্ট কয়েকটি শহরেই মিলবে 5G নেটওয়ার্ক। প্রথম পর্যায়ে, নেটওয়ার্কটির সুবিধা পাওয়া যাবে দিল্লি, জামনগর, হায়দ্রাবাদ, লখনউ, মুম্বাই, আহমেদাবাদ, চণ্ডীগড়, বেঙ্গালুরু, চেন্নাই, গান্ধীনগর, পুনে, গুরুগ্রাম এবং কলকাতায়। তবে টেলিকম বিভাগের দাবি, আসন্ন 5G নেটওয়ার্ক 4G এর থেকেও ১০ গুণ গতিতে দৌড়াবে। ইতিমধ্যেই এই প্রত্যেকটি শহরেই জিও, এয়ারটেল এবং ভোডাফোন ট্রায়াল শুরু করে দিয়েছে। তবে কোন টেলিকম অপারেটর প্রথম 5G পরিষেবা চালু করে এখন তাই দেখার।

চলতি বছরেই ভারতে চালু হতে পারে 5G,প্রথমে কোন কোন শহরে মিলবে পরিষেবা

নেটওয়ার্কের বাণিজ্যিক রোলআউট

এই বছরের সেপ্টেম্বরে 5G নেটওয়ার্কের বাণিজ্যিক রোলআউট হতে পারে বলে জানা গেছে। রোলআউটের প্রথম পর্যায়ে, 5G কিছু লোকের জন্য উপলব্ধ হবে এবং ধীরে ধীরে ভারত জুড়ে জনসাধারণের কাছে রোল আউট হবে। অন্যদিকে, 5Gপরিষেবার নামে মোবাইল ডেটা চার্জ বহুগুণ বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন অনেকে। অভিযোগ উঠেছে, সমস্ত বেসরকারি মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা তাদের ট্যারিফ প্ল্যান বৃদ্ধি করলেও নেটওয়ার্ক পরিষেবার উন্নতি হয়নি।

এমতাবস্থায়, ব্যবহারকারীদের কাছে সবচেয়ে বড় প্রশ্ন হল 5G চালু হলে কি পরিষেবার উন্নতি হবে?

অসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, প্লাবিত রাজধানী গুয়াহাটি সহ বড় এলাকাঅসমে বন্যা পরিস্থিতি ভয়াবহ, প্লাবিত রাজধানী গুয়াহাটি সহ বড় এলাকা

English summary
5g set to roll out in major cities of india
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X