• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কানাডা থেকে ভারতে ফিরতে চান ৫ হাজার ভারতীয়, পাঁচটি বিমানে করে ফেরানো হবে তাঁদের

করোনা সংক্রমণের জেরে বিদেশ থেকে ভারতীয়দের ফেরানোর উদ্যোগ বন্ধ করে রাখা হয়েছিল। কিন্তু তা ফের চালু করেছে কেন্দ্র সরকার। '‌বন্দে ভারত মিশন’‌–এর দ্বিতীয় পর্যায়, যা শুরু হবে ১৬ মে থেকে এবং চলবে ২২ মে পর্যন্ত, তাতে দেখা গিয়েছে কানাডায় বসবাসকারী ভারতীয়রা দেশে ফিরতে মরিয়া।

পাঁচটি বিমানে ফিরবেন পাঁচ হাজার ভারতীয়

পাঁচটি বিমানে ফিরবেন পাঁচ হাজার ভারতীয়

ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়া জানিয়েছেন যে পাঁচ হাজারের বেশি ভারতীয় এখনও পর্যন্ত দেশে ফেরার জন্য নাম নথিভুক্ত করেছেন। যদিও অধিকাংশ ভারতীয় কানাডাতেই থেকে যেতে চাইছেন। তিনি বলেন, ‘‌আমাদের কাছে ইতিমধ্যেই পাঁচ হাজারের বেশি আটকে পড়া ভারতীয় ভারতে ফেরার জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছেন। আমরা পরবর্তী বিমান ছাড়ার ঘোষণা করে জানিয়েছি যে কানাডা থেকে পাঁচটি বিমান ছাড়া হবে, যার মধ্যে ৩টি বিমান টরেন্টো থেকে ও ২টি বিমান ভ্যানকুভার থেকে ছাড়বে।'‌

ভারতে ফিরতে নারাজ অধিকাংশ ভারতীয়

ভারতে ফিরতে নারাজ অধিকাংশ ভারতীয়

হাই কমিশনার জানিয়েছেন যে কানাডায় অপ্রতিম এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যেখানে অধিকাংশ ভারতীয়রা এই সময় দেশে ফিরতে চাইছেন না। তিনি বলেন, ‘‌কানাডায় এক অদ্ভুত পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আপনি এটা শুনে খুব অবাক হবেন যে কানাডায় সাত লক্ষ ভারতীয় নাগরিক বর্তমানে বাস করেন, যার মধ্যে ২২৫,০০০ জন পড়ুয়া। এর মধ্যে আবার স্থায়ী নাগরিকের সংখ্যা ৩ লক্ষ এবং কাজ, ব্যবসা ও পর্যটন ভিসার অনুমোদন রয়েছে এমন মানুষের সংখ্যা ১৬০,০০০ জন, যাঁরা এসেছিলেন কিছুদিনের জন্য কিন্তু লকডাউনের কারণে আটকে পড়েছেন। তাই আমি বলছি ৫ হাজার জন ভারতে ফিরতে চাইলেও অধিকাংশ এখানে থাকার সিদ্ধান্ত নিয়েছে। বেশিরভাগ ভারতীয় নাগরিক যাঁরা এখানে রয়েছেন তাদের নিজস্ব, বিশেষত পড়ুয়াদের সমস্যা রয়েছে। তাই আমরা চাইছি যাঁরা বিমানে করে দেশ ছাড়তে চান তাঁদের সহায়তা করব এবং যাঁরা এই মুহূর্তে কানাডায় থাকতে চান তাঁদের জীবন যাতে সুখকর হয় সে দিকেও নজর রাখব।'‌

এই সময় একে–অপরকে সহায়তা করছে কানাডা ও ভারত

এই সময় একে–অপরকে সহায়তা করছে কানাডা ও ভারত

বিশ্বব্যাপী মন্দা শুরু হওয়ায় ভারতীয় রাষ্ট্রদূত দুই দেশকে (‌ভারত ও কানাডা)‌ অর্থনৈতিক দিক দিয়ে জড়িত করার প্রয়োজনীয়তার উপরেও জোর দিয়েছিলেন। তিনি বলেন, ‘‌২৮ এপ্রিল আমাদের সঙ্গে প্রধানমন্ত্রী মোদী ও কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে বৈঠক হয়েছে, যেখানে খুব দারুণ আলোচনা হয়েছে। তাঁরা শিক্ষার্থীদের কল্যাণ ও ভারতীয় নাগরিকদের দেশে পেরানোর বিষয়ে আলোচনা করেন। মহামারির সময় দুই দেশেই যাতে প্রয়োজনীয় পণ্য সরবরাহ ব্যবস্থা সহজ হয় সে বিষয়েও আলোচনা হয়।'‌ ভারত থেকে ইতিমধ্যেই কানাডায় পাঠানো হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন। উভয় দেশই ওষুধ সংক্রান্ত ক্ষেত্রের দিকে মনোনিবেশ করতে চাইছে এবং এর ওপর ভিত্তি করে একে-অপরের সহযোগিতা প্রচার করতে চাইছে।

দ্বিতীয় পর্যায়ে ৩১টি দেশ থেকে ফিরবেন ভারতীয়রা

দ্বিতীয় পর্যায়ে ৩১টি দেশ থেকে ফিরবেন ভারতীয়রা

দ্বিতীয় পর্যায়ের বন্দে মাতরম মিশন শুরু হবে ১৬ মে, চলবে ২২ মে পর্যন্ত। এই সময়ের মধ্যে ৩১ দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনতে হবে। অতিরিক্ত ১৮টি দেশ এই পর্যায়ে অন্তর্ভুক্ত হয়েছে। যার মধ্যে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, কানাডা, জাপান, নাইজেরিয়া, কাজাখিস্তান, ইউক্রেন, ক্রেজিস্তান, বেলারুশ, জর্জিয়া, তাজিকিস্তান ও আর্মেনিয়া রয়েছে। প্রসঙ্গত কানাডায় করোনা সংক্রমণের সংখ্যা ৭১,৪৮৬ জন ও মৃতের সংখ্যা ৫২০৯ জন।

খাদ্য ও বাসের দাবিতে মধ্যপ্রদেশ-মহারাষ্ট্র সীমান্তে পাথর নিক্ষেপ অভিবাসী শ্রমিকদের

{quiz_111}

English summary
Indian High Commissioner Ajay Bisaria said more than 5,000 Indians have so far registered to return home. Although most Indians want to stay in Canada.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X