• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মিটবে ৫০ বছরের পুরনো বিবাদ মেটাতে অসম-মেঘালয়ের সীমান্ত চুক্তি হিমন্ত-কনরাডের

মিটবে ৫০ বছরের পুরনো বিবাদ মেটাতে অসম-মেঘালয়ের সীমান্ত চুক্তি হিমন্ত-কনরাডের
  • |
Google Oneindia Bengali News

প্রকৃতি ডালি উজাড় করে সাজিয়েছে মেঘালয় ও অসমকে৷ ভারতের এই দুটি রাজ্যের সীমান্ত পেরোতে গিয়েও আপনার মনে হবে না এক জায়গা থেকে অন্য জায়গাতে এলেন। কিন্তু এই দুটি রাজ্যের সীমান্ত সমস্যা বহু পুরনো৷ এবার এই ৫০ বছরেরও বেয়ি সময় ধরে চলা সীমান্ত সমস্যার সমাধান খুঁজতে এগিয়ে এলেন দুই রাজ্যের দুই মুখ্যমন্ত্রী৷ অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এবং মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা মঙ্গলবার তাদের রাজ্যের ৫০ বছরের পুরনো সীমানা বিরোধ সমাধানের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

মিটবে ৫০ বছরের পুরনো বিবাদ মেটাতে অসম-মেঘালয়ের সীমান্ত চুক্তি হিমন্ত-কনরাডের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, উভয় রাজ্যের মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র মন্ত্রকের অন্যান্য আধিকারিকদের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এরপরই অমিত শাহ বলেছেন, দুটি রাজ্যের মধ্যে কয়েক দশক ধরে চলে আসা বিরোধের অবসান ঘটাতে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে৷ এটি উত্তর-পূর্বের জন্য একটি ঐতিহাসিক দিন। স্বরাষ্ট্রমন্ত্রকের অফিসের বৈঠকে মেঘালয় সরকারের মোট ১১ জন এবং অসমের ন'জন প্রতিনিধি উপস্থিত ছিলেন। অসম এবং মেঘালয় দুই সরকারই তাদের রাজ্যের সীমানা বরাবর ১২টি অঞ্চলের মধ্যে ছ'টিতে থাকা সীমান্ত সমস্যা সমাধানের জন্য একটি খসড়া রেজোলিউশন তৈরি করে নিয়ে এসেছিল।

অসম এবং মেঘালয় রাজ্য দুটির ৮৮৫ কিলোমিটার দীর্ঘ সীমানা রয়েছে৷ অসম-মেঘালয় সীমান্ত বিরোধ মূলত, আপার তারাবাড়ি, গাজাং রিজার্ভ ফরেস্ট, হাহিম, লাংপিহ, বোরদুয়ার, বোকলাপাড়া, নংওয়াহ, মাতামুর, খানাপাড়া-পিলাংকাটা, দেশদেমোরাহ ব্লক I এবং ব্লক II, খান্দুলি এবং রেতাচেরা অঞ্চলকে নিয়ে। অসম পুনর্গঠন আইন, ১৯৭১ এর অধীনে মেঘালয় অসম সীমানা আলাদা করা হয়েছিল। আবার এই আইনটির কারণেই অসম ও মেঘালয়ের সীমান্ত সমস্যা তৈরি হয়েছে৷

বিমানে উঠতে পারেননি বলে অনুযোগ পোস্ট ঋতুপর্ণার, নাম না করে পাল্টা খোঁচা শ্রীলেখার বিমানে উঠতে পারেননি বলে অনুযোগ পোস্ট ঋতুপর্ণার, নাম না করে পাল্টা খোঁচা শ্রীলেখার

প্রসঙ্গত, অসমে বিজেপি দল সরকারে রয়েছে৷ এবং মেঘালয়ে বিজেপির সমর্থন নিয়েই সরকার গড়েছেন মেঘালয়ের ন্যাশনাল পিপলস পার্টির প্রধান ও রাজ্যের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। তাই দু'রাজ্যেই বিজেপি সরকারে থাকায় এই সীমান্ত সমস্যা সমাধান কিছুটা হলেও সহজ হয়েছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা৷ তবে গত বছরই এই সীমান্ত সমস্যা নিয়ে মেঘালয় পুলিশের সঙ্গে বচসায় জড়িয়ে ছিল অসমের পুলিশ৷ এমনকি এ নিয়ে তখন দু'রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে কথা হয়েছিল।

Recommended Video

সুশাসনের নামে মোদী জনজীবনকে ওষ্ঠাগত করে তুলেছেন, সুর চড়ালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

English summary
A try to Assam and Meghalaya Border dispute. Assam CM Himanta Biswa Sharma and Meghalaya's CM Canrad Sangma signed a treaty.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X