• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জল ও বিদ্যুত বিলে ৫০ শতাংশ ছাড়! জম্মু-কাশ্মীরের জন্য ১৩৫০ কোটির বিশেষ প্যাকেজ কেন্দ্রের

  • |

করোনা সঙ্কটের জেরে গোটা দেশজুড়েই তীব্র মন্দা পর্যটন শিল্পে। পুরো পরিস্থিতি কবে স্বাভাবিক ছন্দে ফিরবে সেই বিষয়েও সঠিক দিশা দিতে পারছেন না কেউ। এরই মাঝে জম্মু-কাশ্মীরের মানুষে পাশে দাঁড়াতে বড়সড় আর্থিক প্যাকেজের ঘোষমা করতে দেখা গেল কেন্দ্রকে।

মোদীর ‘আত্মনির্ভরতার’ পথে ভূস্বর্গ! ১৩৫০ কোটির বিশেষ প্যাকেজ কেন্দ্রের

শনিবার কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীরবাসীর জন্য বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করতে দেখা গেল উপ-রাজ্যপাল মনোজ সিনহাকে। বাণিজ্য ও অন্যান্য ক্ষেত্রে অগ্রগতির লক্ষ্যেই উপত্যকার জন্য বরাদ্দ হল ১৩৫০ কোটি টাকা। পাশাপাশি জল ও বিদ্যুতের বিলের ক্ষেত্রেও ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে বলে জানান উপরাজ্যপাল।

এদিকে গত বছর অগাস্ট থেকে এবছরের সেপ্টেম্বর পর্যন্ত একের পর এক ধাক্কায় জর্জরিত ভূস্বর্গ। প্রথম ৩৭০ ধারা লোপ তারপরে করোনা সঙ্কটের দীর্ঘদিন ধরেই মার খাচ্ছে উপত্যকার পর্যটন শিল্প। ওয়াকিবহাল মহলের ধারণা এই দীর্ঘ সঙ্কটকেই খানিক সামাল দিতে এবার আসরে নামল কেন্দ্র।

এর আগেই জম্মু-কাশ্মীরের জন্য আত্মনির্ভর অভিযানের ঘোষণা করতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এবার সেই রাস্তাতেই হেঁটে ২০২১ সালের মার্চ পর্যন্ত স্ট্যাম্প ডিউটি মকুবের পথেও হাঁটল সরকার। এর ফলে বিভিন্ন প্রকল্পে যারা ঋণ নিয়েছিলেন তাদের সুদ ২০২১ সালের মার্চ পর্যন্ত স্থগিত থাকবে বলে খবর।

এদিকে জল ও বিদ্যুতের বিলে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়ায় সরকারের ১০৫ কোটি টাকা বাড়তি খরচ হবে বলেও জানান উপ-রাজ্যপাল। পাপাশি চলতি অর্থবর্ষে কোনও শর্ত ছড়াই ব্যবসায়ীদের ঋণে সুদের উপর ৫ শতাংশ ছাড় দেওয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। অন্যদিকে তাঁত ও হস্তশিল্পের পেশার সঙ্গে যে সমস্ত মানুষেরা যুক্ত রয়েছেন তাদের জন্য ক্রেডিট কার্ড স্কিমের সর্বোচ্চ সীমা ২ লক্ষ টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান মনোজ সিনহা।

English summary
Central government announces Rs 1,350 crore special package for Jammu and Kashmir to stave off recession
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X