• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বন্যা বিধ্বস্ত তেলঙ্গানায় মৃত ৫০, কেন্দ্রের কাছে সাহায্যের আর্জি রাজ্য সরকারের

ক্রমাগত চারদিনের বৃষ্টিতে বন্যা কবলিত তেলঙ্গানা, অন্ধ্রপ্রদেশ। বাঁধভাঙা বৃষ্টিতে ভেসেছে রাস্তাঘাট। জলের তোড় ভাসিয়ে নিয়ে গেছে মানুষ, গাড়ি, দোকানপাট। যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, কার্যত বিপর্যস্ত জনজীবন। বৃহস্পতিবার তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জানিয়েছেন যে তেলঙ্গানায় ভয়ানক বৃষ্টি ও বন্যায় এখনও পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। তিনি মৃতদের পরিবারের জন্য ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন।

হায়দরাবাদে মৃত ১১ জন

হায়দরাবাদে মৃত ১১ জন

৫০জন মৃতের মধ্যে, হায়দরাবাদে মারা গিয়েছে ১১ জন এবং ২০,৫৪০টি বাড়ি সহ ১৪৪টি কলোনি বন্যার জলে ভাসছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে প্রাথমিকভাবে এই বিপর্যয়ের ফলে রাজ্যে প্রায় পাঁচ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। তিনি কেন্দ্র সরকার ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছেন যে শীঘ্রই ত্রাণ হিসাবে ১,৩৫০ কোটি দেওয়া হোক।

সরকার বাড়ি তৈরি করে দেবে

সরকার বাড়ি তৈরি করে দেবে

মুখ্যমন্ত্রী এও জানান, যাঁদের বাড়ি বন্যায় সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তাঁদের রাজ্য সরকার নতুন বাড়ি তৈরি করে দেবে এবং যাঁদের আংশিক ক্ষতি হয়েছে, তাঁদের মেরামতির জন্য অর্থ প্রদান করা হবে। অকাল বৃষ্টিতে ফসলের ক্ষতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে বন্যার জলের তলায় ৭.‌৩৫ লক্ষ একর জমি চলে গিয়েছে এবং ৫০ শতাংশ ফসলের ক্ষতি হয়েছে। এতে ২ হাজার কোটির লোকসান হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

ভাসছে তেলঙ্গানা সহ ৩০টি শহর

ভাসছে তেলঙ্গানা সহ ৩০টি শহর

এই ভারী বৃষ্টির কারণে রাজ্যের রাজধানী বাদে আরও ৩০টি শহরকে বিপর্যয়ে ফেলেছে। মোট ১০১টি ট্যাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে ও ২৬টি ট্যাঙ্কের বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী, জল সম্পদ বিভাগের ৫০ কোটির মতো ক্ষতি হয়েছে। ৪৭৫টি এলাকার পঞ্চায়েতের রাস্তার ক্ষতি হয়েছে, ২৬৯ এলাকার রাস্তাও ধসে পড়েছে এবং মোট ক্ষতি হয়েছে ২৯৫ কোটির।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপের জেরে গভীর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্তের কারণেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে তেলঙ্গানা ও অন্ধ্রে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আরও কয়েকদিন বৃষ্টিতে ভাসবে তেলঙ্গানা। এর পরে ঘূর্ণাবর্ত ধীরে ধীরে মহারাষ্ট্র ও কর্নাটকের দিকে সরে যাবে। রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে তেলঙ্গানার মুখ্যসচিব সোমেশ কুমার জানিয়েছেন, যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দল।

বর্ধমানের গলসিতে একাধিক অভিযোগে সরব গ্রামের মহিলারা

English summary
50 killed in flood hit telangana state government appeals to center for help
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X