• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কাশ্মীরে ১৩,৭০০ কোটি টাকা বিনিয়োগ করতে চায় ৪৩টি কোম্পানি

Google Oneindia Bengali News

কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণার পর থেকেই ব্যবসায়ী মহলে ‌তৎপরতা বেড়ে গিয়েছে। একাধিক কোম্পানি কাশ্মীরে বিনিয়োগে আগ্রহ দেখাতে শুরু করেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রির মতো বড় কোম্পানিও কাশ্মীরে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। মাত্র এক মাসের মধ্যেই একাধিক সংস্থার বিনিয়োগের প্রস্তাব আসতে শুরু করেছে। প্রায় ৪৩টি কোম্পানি ১৩,৭০০ কোটি টাকা কাশ্মীরে বিনিয়োগ করতে চায় বলে জানা গিয়েছে।

৩৭০ ধারা বিলোপের পর উন্নয়নের বার্তা মোদীর

৩৭০ ধারা বিলোপের পর উন্নয়নের বার্তা মোদীর

কাশ্মীর থেকে ৩৭০ ধারা বিলোপের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপত্যকার বাসিন্দাদের প্রতিশ্রুতি দিয়েছিলেন এবার গোটা দেশের সঙ্গে উন্নয়ন হবে এই নতুন কেন্দ্র শাসিত অঞ্চলেও। উপত্যকার যুবাদের কর্মসংস্থান বাড়বে। এলাকায় উন্নয়ন শুরু হবে। ৩৭০ ধারার কারণেই অবরুদ্ধ হয়েছিল উন্নয়নের পথ। এই ঘোষণার পর পরেই রিলায়েন্স ইন্ডাস্ট্রি কাশ্মীরে বিনিয়োগের কথা ঘোষণা করেছে। মহারাষ্ট্র সরকারও কাশ্মীরে পর্যটনের জন্য বিনিয়োগের কথা জানিয়েছে।

বিনিয়োগে আগ্রহী ৪৩টি কোম্পানি

বিনিয়োগে আগ্রহী ৪৩টি কোম্পানি

বাণিজ্য সম্মেলন হওয়ার আগেই কাশ্মীরে বিনিয়োগে আগ্রহ দেখাল প্রায় ৪৩টি সংস্থা। ১৩,৭০০ কোটি টাকা বিনিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে এতে। ডালমিয়া সিমেন্ট, শ্রী সিমেন্ট, জ্যাকশন গ্রুপ, সিভিকে গ্রুপ, পেপারবোট ডিজাইন স্টুডিওস প্রাইভেট লিমিটেড সহ একাধিক সংস্থা। তারা ইতিমধ্যেই বিনিয়োগের প্রস্তাব সরকারের হাতে দিয়েছে। প্রায় ৮টি ক্ষেত্রে বিনিয়োগ করতে চায় এই ৪৩িট সংস্থা। ‌উৎপাদন, প্রতিরক্ষা, পরিকাঠামো, প্রযুক্তি, তথ্য প্রযুক্তি, প্রশিক্ষণ এবং শিক্ষা, পুনর্নবিকরণ শক্তি এবং হাসপাতাল। এই সংস্থাগুলির আবেদন জম্মু কাশ্মীর বাণিজ্য উন্নয়ন সংস্থার হাতে দেওয়া হয়েছে। তারাই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে সূত্রের খবর।

৩৭০ ধারায় আটকে ছিল কাশ্মীরের উন্নয়ন

৩৭০ ধারায় আটকে ছিল কাশ্মীরের উন্নয়ন

৩৭০ ধারার কারণে এতোদিন থমকে ছিল উপত্যকার উন্নয়ন। এখানে এসে ব্যবসা করতে পারত না বাইরের সংস্থাগুলি। ক্ষুদ্র ও কুটির শিল্পের উপর ভরসা করেই চলত কাশ্মীরের ব্যবসা বাণিজ্য। উপত্যকার উন্নয়নের লক্ষ্যে পরের বছর কাশ্মীরে বাণিজ্য সম্মেলনের আয়োজন করেছে মোদী সরকার। সূত্রের খবর এই ৪৩টি সংস্থার সঙ্গে বিনিয়োগের চুক্তি বাণিজ্য সম্মেলনের মঞ্চেই স্বাক্ষরিত হবে।
জম্মু-কাশ্মীরের শিল্প ও বাণিজ্য দফতরের মুখ্যসচিব নবীন কুমার চৌধুরি জানিয়েছেন, আরও একাধিক সংস্থা বিনিয়োগে আগ্রহ দেখাতে শুরু করেছে উপত্যকায়। সেগুলি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

English summary
43 private firms with a proposed investment of Rs 13,700 crore i‌n‌ Kashmir
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X