India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

প্রতারণার মাধ্যমে ভারতীয় সংস্থার পরিচালক , এফআইআর ৪০ চিনার বিরুদ্ধে

Google Oneindia Bengali News

প্রতারণার মাধ্যমে ভারতীয় সংস্থার পরিচালক হওয়ার জন্য মুম্বই পুলিশ দ্বারা ৪০ জন চিনা ব্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে। জানা গিয়েছে নতুন কোম্পানির নিবন্ধন সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগে এবং ভারতীয় কোম্পানিগুলির পরিচালক হওয়ার জন্য জালিয়াতি করার অভিযোগে মুম্বই পুলিশের অর্থনৈতিক অপরাধ শাখা মোট ১৫০ জনের বিরুদ্ধে ৩৪ টি এফআইআর নথিভুক্ত করেছে, যার মধ্যে ৬০ জন বিদেশী রয়েছে। এদের মধ্যে আবার যাদের মধ্যে ৪০ জন চিনের বলে জানা গিয়েছে।

করোনা আপডেট: দ্বিগুণ বাড়ল দৈনিক সংক্রমণ, উদ্বেগজনক দিল্লির পরিস্থিতি

প্রতারণার মাধ্যমে ভারতীয় সংস্থার পরিচালক , এফআইআর ৪০ চিনার বিরুদ্ধে

একটি পুলিশ কর্মকর্তা সোমবার একথা জানিয়েছেন। আধিকারিক বলেছেন যে এফআইআরগুলি ১ এপ্রিল থেকে ১৫ এর মধ্যে করা হয়েছিল এবং যোগ করেছে যে মঙ্গলবার পর্যন্ত আরও চারটি এফআইআর করা হবে। যে ৬০ জন বিদেশীর মধ্যে যাদের বিরুদ্ধে মামলা করা হয়েছে, তাদের মধ্যে ৪০ জন চিনের এবং বাকিরা সিঙ্গাপুর, ব্রিটেন, তাইওয়ান, মার্কিন যুক্তরাষ্ট্র, সাইপ্রাস, সংযুক্ত আরব আমিরশাহি এবং দক্ষিণ কোরিয়ার। প্রাথমিক তদন্ত অনুসারে, অভিযুক্তরা রেজিস্ট্রার অফ কোম্পানিজ), মুম্বাইয়ের কাছে মিথ্যা বিবৃতি দিয়েছিল। এমনটাই জানিয়েছেন একজন ইওডব্লিউ কর্মকর্তা।

হনুমান জয়ন্তীতে সাম্প্রদায়িক হিংসার এনআইএ তদন্ত চাই, শীর্ষ আদালতে মামলা দায়েরহনুমান জয়ন্তীতে সাম্প্রদায়িক হিংসার এনআইএ তদন্ত চাই, শীর্ষ আদালতে মামলা দায়ের

কিছু ক্ষেত্রে, সংস্থাগুলির যোগাযোগের ঠিকানা পরিবর্তন করা হয়েছে। ৩৪টি এফআইআর-এ ৩০ জনেরও বেশি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (CA), ৩০ কোম্পানি সেক্রেটারি (CSs) এবং কোম্পানিগুলির পরিচালকের নাম রয়েছে৷ আরওসি, মুম্বাইয়ের দায়ের করা অভিযোগ অনুসারে, বিদেশী নাগরিকরা প্রতারণামূলকভাবে ভারতীয় নিগমিত সংস্থাগুলির পরিচালক এবং মালিক হয়েছিলেন।

এফআইআরগুলি কোম্পানি আইনের ধারা ৪৪৭ (জালিয়াতি) সহ প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্র এবং বিশ্বাসের অপরাধমূলক লঙ্ঘনের জন্য ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) বিভিন্ন ধারার আবেদন করেছে। মেরিন ড্রাইভ থানায় এসব অভিযোগ নথিভুক্ত করা হয়েছে। ফেব্রুয়ারিতে প্রথম এফআইআর নথিভুক্ত হয়। কর্মকর্তা যোগ করেছেনইওডব্লিউ এখন তদন্তের দায়িত্ব নিয়েছে।
১৭ শতকের সময় বর্তমান মুম্বই অঞ্চলটি পর্তুগিজদের নিয়ন্ত্রণে ছিল। পর্তুগিজরা ১৬৬১ সালে একটি পুলিশ আউট-পোস্ট স্থাপনের মাধ্যমে এই এলাকায় একটি মৌলিক আইন প্রয়োগকারী কাঠামো গঠন করে।

বর্তমান মুম্বাই পুলিশের উৎপত্তি ১৬৬৯ সালে বোম্বাইয়ের তৎকালীন গভর্নর জেরাল্ড অঙ্গিয়ার দ্বারা সংগঠিত একটি মিলিশিয়া থেকে পাওয়া যায়। এই ভান্ডারি মিলিশিয়া প্রায় ৫০০ জন লোকের সমন্বয়ে গঠিত ছিল এবং এর সদর দপ্তর ছিল মাহিম, সেভরি এবং সিয়নে। ১৬৭২ সালে, আদালতের দ্বারা পুলিশের সিদ্ধান্তের বিচারিক ওভারভিউ চালু করা হয়েছিল, যদিও বিচারকদের কারোরই প্রকৃত আইনি প্রশিক্ষণ ছিল না। মারাঠা যুদ্ধের মাধ্যমে পরিস্থিতি অপরিবর্তিত ছিল। যাইহোক, ১৬৮২ সালের মধ্যে, পুলিশিং স্থবির ছিল। একটি মাত্র পতাকা ছিল এবং সেখানে মাত্র তিনজন সার্জেন্ট ছিল।

১৭৮০ সালের ২৯মার্চ, পুলিশ লেফটেন্যান্টের কার্যালয় ভেঙে দেওয়া হয় এবং পুলিশ উপ-পুলিশের কার্যালয় তৈরি করা হয়। জেমস টড, তৎকালীন পুলিশ লেফটেন্যান্টকে ১৭৮০ সালের ৫ এপ্রিল পুলিশের প্রথম ডেপুটি হিসাবে নিযুক্ত করা হয়েছিল। ১৭৯০ সালে দুর্নীতির জন্য তাকে বিচার করা হয়েছিল এবং বরখাস্ত করা হয়েছিল। পরবর্তীকালে, পদবীটি "পুলিশের ডেপুটি এবং হাই কনস্টেবল" এ পরিবর্তন করা হয়েছিল।

English summary
40 Chinese among 150 people booked by Mumbai EOW
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X