• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে ২৪ লক্ষ করোনা সংক্রমণ সত্ত্বেও স্বাধীনতা দিবস অনুষ্ঠানে লাল কেল্লায় আমন্ত্রিত ৪ হাজার অতিথি

করোনা ভাইরাস মহামারি সত্ত্বেও ১৫ অগাস্ট স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কূটনীতিবদ, সরকারি আধিকারিক ও সংবাদমাধ্যমের প্রতিনিধি সহ মোট ৪ হাজারের বেশি জন আমন্ত্রিত লালকেল্লার সরকারি অনুষ্ঠানে। শুক্রবার স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে যে এটি অনুষ্ঠানের গৌরব ও কোভিড–১৯ নিয়মের মধ্যে সামঞ্জস্য বজায় রেখে আয়োজন করা হয়েছে। বলা হয়েছে, '‌দু গজের দুরত্ব’‌ বজায় রেখে দু’‌জন অতিথির মধ্যে বসার বন্দোবস্ত করা হয়েছে।

মাস্ক পরে আসার অনুরোধ অতিথিদের

মাস্ক পরে আসার অনুরোধ অতিথিদের

জানা গিয়েছে যে গার্ড অফ অনারের সদস্যরা কোয়ারেন্টাইনে রয়েছেন। বলা হয়েছে, ‘‌সুরক্ষার খাতিরে, এনসিসিকে এই অনুষ্ঠানের সাক্ষী হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে (‌স্কুল পড়ুয়াদের আমন্ত্রণ জানানো হয়নি এ বছর)‌ এবং তাদের বসানো হবে জ্ঞানপথে। সমস্ত আমন্ত্রিতদের অনুরোধ করা হয়েছে মাস্ক পরে আসার জন্য, এছাড়াও অনুষ্ঠানের বিভিন্ন পয়েন্টে পর্যাপ্ত মাস্ক রাখার ব্যবস্থা করা হয়েছে।'‌ মন্ত্রকের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার রাখা হয়েছে অনুষ্ঠানের জায়গায়। আমন্ত্রিতদের মনোযোগ আকর্ষণের জন্য ডিসপ্লে বোর্ড লাগানোর কাজও শেষ বলে জানিয়েছে মন্ত্রক।

 থার্মাল স্ক্রিনিং করানো হবে

থার্মাল স্ক্রিনিং করানো হবে

জনগণের বিরামবিহীন চলাচলের সুবিধার্থে এবং জনসমাগম এড়ানোর জন্য চলাচলের ক্ষেত্রে কাঠের মেঝে এবং তা কার্পেট দিয়ে মুড়ে দেওয়া হয়েছে কার্পেট দিয়ে। মন্ত্রক বলেছে, ‘‌সর্বাধিক সম্ভাব্য পরিমাণে যানবাহনের প্রবেশ ও প্রস্থান নিশ্চিত করার লক্ষ্যে বেশিরভাগ পার্কিংয়ের জায়গাগুলি ইটের রেখাযুক্ত এবং প্রশস্ত করা হয়েছে।'‌ আমন্ত্রিতদের প্রবেশের আগে থার্মাল স্ক্রিনিং করানো হবে। প্রসঙ্গত, অনুষ্ঠানের কয়েকদিন আগে থেকেই প্রতিদিন লাল কেল্লার বাইরে ও ভেতরের জায়গা জীবাণুমুক্ত করা হয়েছে।

 শুধুমাত্র আমন্ত্রিতরাই লাল কেল্লায় প্রবেশ করবেন

শুধুমাত্র আমন্ত্রিতরাই লাল কেল্লায় প্রবেশ করবেন

মন্ত্রক জানিয়েছে যে শুধুমাত্র আমন্ত্রিতরাই লাল কেল্লায় প্রবেশ করতে পারবেন এহং যাদের আমন্ত্রণপত্র নেই তারা যেন অনুষ্ঠানস্থান থেকে বিরত থাকেন। মন্ত্রক বলেছে, ‘‌কূটনীতিবিদ, সরকারি আধিকারিক ও সংবাদমাধ্যম সহ ৪০০০ বেশি মানুষ আমন্ত্রিত।'‌ সামাজিক দুরত্বের পাশাপাশি অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থাগুলিও বজায় রাখা হবে অনুষ্ঠান স্থানে।

চারটে অতিরিক্ত মেডিক্যাল বুথ ও অ্যাম্বুল্যান্স

চারটে অতিরিক্ত মেডিক্যাল বুথ ও অ্যাম্বুল্যান্স

মন্ত্রক বলেছে, ‘‌চারটে জায়গায় বসানো হয়েছে অতিরিক্তি মেডিক্যাল বুথ। একটি রামপার্ট সংলগ্ন, দ্বিতীয়টি মাধবদাস পার্কে ও অন্য দু'‌টি বসানো হয়েছে ১৫ অগাস্ট পার্কে যাতে প্রবেশের সময় যাতে কোনও অংশগ্রহণকারীর মধ্যে কোভিড-১৯-এর লক্ষণ রয়েছে কিনা তা পরীক্ষা করা যায়।'‌ ওই চারটে জায়গায় অ্যাম্বুল্যান্সও রাখা হয়েছে।

২৪ লক্ষে পৌঁছালো দেশের সংক্রমণের সংখ্যা

২৪ লক্ষে পৌঁছালো দেশের সংক্রমণের সংখ্যা

শুক্রবার দেশে ৬৪,৫৫৩ জন করোনা পজিটিভ সনাক্ত হওয়ার পর মোট সংক্রমণের সংখ্যা ২৪ লক্ষে পৌঁছায় এবং সুস্থতার সংখ্যা ১৭ লক্ষেরও বেশি বলে জানা গিয়েছে স্বাস্থ্য মন্ত্রক সূত্রে।

সব পথ এসে মিলে গেল শেষে...! তৃণমূল-বিজেপি-কংগ্রেস-সিপিএম মিশে একাকার

English summary
4 thousand guests invited to the red fort on the occasion of independence day
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X