India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিহারেও এবার 'খেলা' ঘুরবে! চার বিধায়কের দল ছাড়া'র ঘোষণায় একাধিক জল্পনা

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রে এখনও রাজনৈতিক সঙ্কট অব্যাহত! কোন পথে সে রাজ্য তা এখনও স্পষ্ট নয়। প্রতি মুহূর্তেই কার্যত খেলা ঘুরছে। যদিও মুখ্যমন্ত্রী হিসাবে ঠাকরে জমানার 'পতন' কার্যত নিশ্চিত।

তবে প্রতি মুহূর্তে যেভাবে রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন হচ্ছে তাতে গোটা দেশের নজর এখন মহারাষ্ট্রের উপর। আর এর মধ্যেই বিহারেও কার্যত বড়সড় রাজনৈতিক ঝড় ওঠার অপেক্ষা। অগ্নিপথ নিয়ে জোট সঙ্গী বিজেপি এবং নীতীশ কুমার দলের মধ্যে মনমালিন্য তৈরি হয়।

বড়সড় ধাক্কা AIMIM-এর

বড়সড় ধাক্কা AIMIM-এর

আর এই অবস্থার মধ্যেই বড়সড় ধাক্কা AIMIM। এআইএমআইএমের চারজন বিধায়ক আরজেডিতে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিহারে AIMIM-এর পাঁচ বিধায়ক বিপুল ভোটে জয় পান। তাঁদেরকে সামনে রেখেই বিহারে নিজেদের মাটি শক্ত করার চেষ্টায় ছিলেন এআইএমআইএম সুপ্রিমো আসাদউদ্দিন ওয়াইসি। কিন্তু পাঁচ বিধায়কের মধ্যে চারজনই RJD-তে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যা AIMIM-এর কাছে নিঃসন্দেহে বড় ধাক্কা বলেই মনে করা হচ্ছে।

চার বিধায়ক দল ছাড়ার সিদ্ধান্ত

চার বিধায়ক দল ছাড়ার সিদ্ধান্ত

আমৌর আসন থেকে আখতারুল ইমান, বেয়াসি থেকে সৈয়দ রুকনুদ্দিন আহমেদ, জোকিহাট থেকে শাহনওয়াজ আলম, কোচধামন থেকে মোহাম্মদ ইজহার আসাফি, বাহাদুরগঞ্জ থেকে মোহাম্মদ আনজার নাইমি এআইএমআইএমের টিকিটে বিধানসভায় পৌঁছেছিলেন। আর এর মধ্যে থেকেই চারজন এবার AIMIM হাত ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে। আমৌর আসন থেকে আখতারুল ইমান এই মুহূর্তে আসাদউদ্দিন সঙ্গ না ছাড়ার কথা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে।

একাধিক রাজনৈতিক সমীকরণের আশঙ্কা

একাধিক রাজনৈতিক সমীকরণের আশঙ্কা

এক সঙ্গে চার বিধায়কের দলত্যাগ ঘিরে শুরু হয়েছে সে রাজ্যে নয়া জল্পনা। শুধু তাই নয়, চারজন বিধায়ক এআইএমআইএম ছাড়ার পর বিহারে সবচেয়ে বড় দল হয়ে উঠেছে আরজেডি। ফলে একাধিক রাজনৈতিক সমীকরণ তৈরি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিকমহল।

মোট বিধায়কের সংখ্যা ৮০

মোট বিধায়কের সংখ্যা ৮০

বলে রাখা প্রয়োজন, গত বিধানসভা নির্বাচনে আরজেডি সবথেকে বড় পার্টি হিসাবে ময়দানে নামে। আরজেডি'র ৭৫ বিধায়ক নির্বাচিত হয়। আর বিজেপি'র ৭৪ ছিল। এই নির্বাচনে ভিআইপি (Vikassheel Insaan Party) টিকিটে চারজন প্রার্থী বিধায়ক নির্বাচিত হয়েছেন। যদিও একজনের মৃত্যু হলেও বাকি তিনজন বিজেপিতে যোগ দেন। ফলে বিজেপি'র সংখ্যা ৭৭ এ পৌঁছে যায়। অন্যদিকে আরজেডি'র বিধায়কের সংখ্যা দেখা যায় তাহলে ২০২০ সালে ৭৫ বিধায়ক যেতে। এবং ২০২২ উপনির্বাচনে একটি আসন আরজেডি'র দিকে আসে। এতে সংখ্যা ৭৬ এ দাঁড়িয়েছে। এই মুহূর্তে আরও চার বিধায়ক আরজেডিতে যোগ দেওয়ার ফলে মোট বিধায়কের সংখ্যা ৮০ তে দাঁড়িয়েছে।

জনপ্রিয়তা বাড়ছে ডিজিট্যাল পেমেন্টসে, দেশে প্রথম ত্রৈমাসিকের ৬০ শতাংশ লেনদেন ইউপিআই-এর মাধ্যমে জনপ্রিয়তা বাড়ছে ডিজিট্যাল পেমেন্টসে, দেশে প্রথম ত্রৈমাসিকের ৬০ শতাংশ লেনদেন ইউপিআই-এর মাধ্যমে

English summary
4 MLAs from Bihar announcement of resignation, AIMIM MLAs to join RJD
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X