India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চারধাম যাত্রা শুরু হওয়ার পর ৩৯ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে, কিন্তু কেন?

Google Oneindia Bengali News

করোনার চোখ রাঙানি কাটিয়ে দু’বছরের বেশী সময় পর ফের ভক্তদের জন্য শুরু হয়েছে চারধাম যাত্রা। চলতি মাসের ৩ তারিখ থেকে পুণ্যযাত্রা শুরু হয়েছে। তবে , খুবই দুঃখের বিষয় হল তীর্থযাত্রা শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ৩৯ জন যাত্রী রাস্তায় প্রান হারিয়েছেন। এমনই জানিয়েছেন একজন কর্মকর্তা।

Weather Update : উত্তরে ভারী বর্ষণ, দক্ষিণে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস

চারধাম যাত্রা শুরু হওয়ার পর ৩৯ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে, কিন্তু কেন?


পাহাড়ের ওঠার জন্য শরীরের নানান অসুস্থতা ও অন্যান্য স্বাস্থ্য সমস্যাকে মৃত্যুর কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে। যারা মারা গিয়েছেন তাদের বেশীরভাগ মারা যাওয়ার কারণ হিসাবে উঠে আসছে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক, মাউন্টেন সিকনেস। সেইসঙ্গে বেশীরভাগ মানুষের মৃত্যু হয়েছে ভ্রমণের রাস্তাতেই। এমনটাই জানিয়েছেন উত্তরাখণ্ডের ডিরেক্টর জেনারেল হেলফ ডাঃ শৈলজা ভাট।

স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, ঋষিকেশ ছাড়াও ভ্রমণের নানান রাস্তায় ভক্তদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। যেসব ভক্তরা চিকিৎসাগত ভাবে ফিট নন বা শারীরিকভাবে পুরো সুস্থ নন, তাদের চারধাম ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, যাত্রা শুরু হওয়ার ১২ দিন পর্যন্ত ৩১ জন তীর্থযাত্রী মারা গেছেন বলে জানা গিয়েছিল। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী মতে, সেখানকার স্বাস্থ্য বিভাগ চারধাম যাত্রার প্রবেশের মুখে ও ভ্রমণ রুটে স্বাস্থ্য পরীক্ষার সুব্যবস্থা করেছেন। আইএসবিটি রেজিস্ট্রেশন সাইটে যাত্রীদের স্বাস্থ্য স্ক্রীনিং শুরু করা হয়েছে। যমুনেত্রী ও গঙ্গোত্রীর যাত্রাপথে ডোবাটা ও হিনা, বদ্রীনাথ ধামের ভক্তদের জন্য পান্ডুকেশ্বরে একটি স্বাস্থ্য স্ক্রিনিং ক্যাম্প স্থাপন করা হয়েছে। এমনটাই জানিয়েছেন উত্তরাখণ্ডের ডিরেক্টর জেনারেল হেলফ ডাঃ শৈলজা ভাট।

তিনি আরও জানান, যদি স্বাস্থ্য পরীক্ষার পর কোনও তীথযাত্রীর শারীরিক অসুস্থতা পাওয়া যায়, তাহলে সেই ভক্তকে বিশ্রাম নিতে বা সুস্থ হওয়ার পরই আবারও যাত্রা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

১৯৯৪ সালের রেকর্ড ভাঙল গরম, লাল সতর্কতা জারি রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশে১৯৯৪ সালের রেকর্ড ভাঙল গরম, লাল সতর্কতা জারি রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশে

প্রসঙ্গত, সেখানকার মুখ্যমন্ত্রী ৩ মে অক্ষয় তৃতীয়া উপলক্ষে ভক্তদের জন্য গঙ্গোত্রী ও যমুনোত্রী পোর্টাল খোলার মাধ্যমে তীর্থযাত্রা শুরু হয়েছিল। কেদারনাথের দরজা আবারও চলতি মাসের ৬ তারিখ , বদ্রীনাথের প্রবেশদ্বার ভক্তদের জন্য এই মাসের ৮ তারিখ খুলেছে। অপরদিকে, অমরনাথা যাত্রা জুন মাসের ৩০ তারিখ থেকে শুরু হবে। তা শেষ হবে অগাস্ট মাসের ১১ তারিখ রাখীপূর্ণিমার দিন।

English summary
39 pilgrims have died since the start of the chardham journey do you know
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X