• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দেশে ভ্যাকসিন ড্রাইভের প্রথম দিন ৩ লক্ষ স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে

শনিবার অর্থাৎ ১৬ জানুয়ারি থেকেই দেশে করোনা ভ্যাকসিনের টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আর প্রথম ভ্যাকসিন পাবেন দেশের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা। সরকারিভাবে জানা গিয়েছে, শনিবার দেশের ২,৯৩৪টি জায়গায় ৩ লক্ষ স্বাস্থ্য কর্মীদের প্রথম ভ্যাকসিন দেওয়া হবে। প্রত্যেক ভ্যাকসিন প্রয়োগের সেশনে ১০০ জন করে সুবিধাভোগীদের টিকাকরণ করা হবে এবং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক রাজ্যগুলিকে পরামর্শ দিয়েছে যে প্রত্যেক এলাকায় প্রতিদিন ১০০ জনের বেশি কাউকে টিকা দেওয়া যাবে না।

১০০ জন করে গ্রহীতাদের ভ্যাকসিন দেওয়া হবে

১০০ জন করে গ্রহীতাদের ভ্যাকসিন দেওয়া হবে

মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে বুধবার বলা হয়েছে, ‘‌রাজ্যগুলিকো ১০ শতাংশ সংরক্ষণ / অপব্যয় ডোজ এবং গড়ে ১০০ টি টিকা দেওয়ার বিষয়টি বিবেচনা করে ভ্যাকসিনেশন সেশনগুলির আয়োজন করার পরামর্শ দেওয়া হয়েছে। অতএব রাজ্যগুলি যেন অযৌক্তিকভাবে কোনও তাড়াহুড়ো করে ভ্যাকসিন ড্রাইভের আয়োজন না করে।'‌ বিবৃতিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যে টিকাদান প্রক্রিয়া স্থিতিশীল হয়ে যাওয়ার পর প্রতিদিন প্রগতিশীল পদ্ধতিতে ভ্যাকসিন সেশনের নম্বর বৃদ্ধি করা যেতে পারে। সূত্রের খবর, ‘‌১৬ জানুয়ারি টিকাকরণের প্রথম দিন ২,৯৩৪টি এলাকায় ৩ লক্ষ স্বাস্থ্যকর্মীদের করোনার টিকা দেওয়া হবে।'‌

বাছাই করার বিকল্প নেই

বাছাই করার বিকল্প নেই

মঙ্গলবারই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল যে ভ্যাকসিন গ্রহীতারা কোনওভাবেই দু'‌টি ভ্যাকসিনের মধ্যে বাছাই করার বিকল্প পাবে না, পুরোটাই সরকারের হাতে থাকছে। প্রসঙ্গত, অক্সফোর্ড কোভিড-১৯ ভ্যাকসিন, যেটি সিরাম ইনস্টিটিউট থেকে উৎপাদন হয়েছে এবং দেশীয় ভারত বায়োটেকের কোভ্যাকসিন এই দু'‌টি ভ্যাকসিনকে কেন্দ্র জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের মতে, কোভিড-১৯ ভ্যাকসিনের টিকা নেওয়া সম্পূর্ণ ব্যক্তির ইচ্ছার ওপর নির্ভরশীল।

ভ্যাকসিনের ব্যয় বহন করবে কেন্দ্র

ভ্যাকসিনের ব্যয় বহন করবে কেন্দ্র

সরকারের মতে, ভ্যাকসিনের প্রথম শট গ্রহণ করবেন এক কোটি স্বাস্থ্যকর্মী ও ২ কোটি সামনের সারির যোদ্ধারা এরপর এই ভ্যাকসিন গ্রহণ করবেন ৫০ বা তার ঊর্ধ্বে যাঁদের বয়স এবং একাধিক রোগে আক্রান্তরা। স্বাস্থ্যকর্মী ও সামনের সারির কর্মীদের ভ্যাকসিন গ্রহণের ব্যয় বহন করবে কেন্দ্র সরকার।

১.‌৬৫ কোটি কোভিড–১৯ ভ্যাকসিন

১.‌৬৫ কোটি কোভিড–১৯ ভ্যাকসিন

মোট ১.‌৬৫ কোটি কোভিড-১৯ ভ্যাকসিনের ডোজ, যার মধ্যে ১.‌১ কোটি কোভিশিল্ড ও ৫৫ লক্ষ কোভ্যাকসিন রয়েছে। এই ভ্যাকসিন প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে তাদের স্বাস্থ্যকর্মী ও সামনের সারির কর্মীদের জন্য বন্টন করা হয়। কোভিশিল্ড ভ্যাকসিনের ডোজ ভারতের ৬০টি পয়েন্টে পৌঁছে গিয়েছে, এখান থেকে ছোট ছোট কেন্দ্র তা পাঠানো হবে। অন্যদিকে ভারত বায়োটেকের ৫৫ লক্ষ কোভ্যাকসিনের ২.‌৪ লক্ষ ডোজ দেশের ১২টি রাজ্যে পাঠানো হয়েছে। যার মধ্যে রয়েছে গণাভরাম, গুয়াহাটি, পাটনা, দিল্লি, কুরুক্ষেত্র, বেঙ্গালুরু, পুনে, ভুবনেশ্বর, জয়পুর, চেন্নাই, লখনউ এবং হায়দরাবাদ।

কালীঘাটে পদ্ম ফুটবে শুভেন্দুর সুরে দিলীপ, শিশির নিয়েও আগ্রহী দিলীপ

নজরে দক্ষিণ, ষাড়ের লড়াইয়ে উপস্থিত থেকে কৃষকদের মন জয়ের পরিকল্পনা রাহুলের

English summary
On the first day of the vaccine drive, 3 lakh health workers of the country will be vaccinated
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X