• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৮ বছর আগে আজকের দিনেই প্রধানমন্ত্রী পদে মোদীর শপথ, কী বিশেষ ঘটেছিল সেদিন?

Google Oneindia Bengali News

২০১৪ সােলর আজকের দিনটিতেই অর্থাৎ ২৬ মে দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। কংগ্রেস সরকারের পতন ঘটিয়ে বিজেপি সরকার ক্ষমতায় এসেছিল কেন্দ্রী। নেতৃত্বে ছিলেন প্রধানমন্ত্রী মোদী। দেখতে দেখতে ৮ বছর পার করল মোদী সরকার। সেই বিশেষ দিনটি কেমন ছিল ফিরে দেখা যাক। কী বিশেষ আয়োজন করা হয়েছিলে মোদীর শপথ গ্রহণ অনুষ্ঠানে।

৮ বছর আগে আজকের দিনেই প্রধানমন্ত্রী পদে মোদীর শপথ, কী বিশেষ ঘটেছিল সেদিন?

২০১৪ সালের ২৬ মে দেশের ১৪ তম প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নরেন্দ্র মোদী। গুজরাতের মুখ্যমন্ত্রী থেকে সোজা দিল্লির মসনদে। তাঁর সঙ্গে একই দিনে শপথ নিয়েছিলেন ৪৫ জন মন্ত্রী। তাঁদের মধ্যে অনেকেই আজ প্রয়াত। সুষমা স্বরাজ,অরুণ জেটলিরাও সেদিন শপথ নিয়েছিলেন মোদীর সঙ্গে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় শপথ বাক্য পাঠ করিয়ছিলেন মোদীকে। অটল বিহারী বাজপেয়ীর পর দেশের প্রথম বিজেপি প্রধানমন্ত্রী হয়েছিলেন মোদী। সেকারণেই তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠান একটু বিশেষ ছিলে বিেজপির কাছে।

১৬ মে ফলাফল প্রকাশের পরেই সরকার গঠনের দাবি নিয়ে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন মোদী। ২০ মে সরকার গড়ার জন্য মোদীকে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রণব মুখোপাধ্যায়। ২৪২টি আসনে জিতেছিল বিজেপি। শরিকদের ভোট মিিলয়ে এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৩৩৬টি আসন পেয়ে স্বাভাবিক ভাবেই সরকার গড়ার দাবি জানিয়েছিল এনডিএ। এরপর ২৬ মে সন্ধে ৬টা নাগাদ শুরু হয়েছিল শপথ গ্রহন অনুষ্ঠান। ৬টা ১৩ মিনিটে শপথ নেন মোদী। রাষ্ট্রপতি ভবনে হয়েছিল শপথ গ্রহন অনুষ্ঠান। এর আগে সেখানে শপথ নিয়েছিলেন অটল বিহারী বাজপেয়ী।

মোদীর শপথ গ্রহন অনুষ্ঠন দেখার জন্য গুজরাতে একটি স্টেডিয়াম পুরো খুলে দেওয়া হয়েছিলে। গুজরাত এবং বারাণসী থেকে একািধক বিশেষ ট্রেন চালানো হয়েছিলে বিজেপি কর্মী সমর্থকদের জন্য। যাতে তাঁরা দিল্লিতে মোদী শপথ গ্রহন অনুষ্ঠান দেখতে পারেন। গুজরাত আর বারাণসীতে এলাহি আয়োজন করেছিল বিজেপি। উৎসবের আমেজ ছিল এই দুই জায়গায়।

শপথ গ্রহণ অনুষ্ঠানে একাধিক ভিভিআইপি ব্যক্তি উপস্থিত ছিলেন। মনমোহন সিং থেকে শুরু করে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুলকালাম, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল, উপরাষ্ট্রপতি হামিদ আনসারি, কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নিয়েছিেলন সেদিন মোদীর শপথ গ্রহন অনুষ্ঠানে। এর মধ্য অনেকে আবার উপস্থিতও হননি।

প্রধানমন্ত্রী হিসেবে ৮ বছর পূর্তি! রাজনীতি থেকে কূটনীতি, ৮ বছরে মোদীর ৮ কঠিন মুহূর্ত প্রধানমন্ত্রী হিসেবে ৮ বছর পূর্তি! রাজনীতি থেকে কূটনীতি, ৮ বছরে মোদীর ৮ কঠিন মুহূর্ত

তার মধ্যে ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতা এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শেষে মুকুল রায়ক প্রতিনিধি করে পাঠানো হয়েছিল সেখানে। বলিউডের একাধিক তারকাও উপস্থিত ছিলেন মোদীর শপথ গ্রহন অনুষ্ঠানে। সলমন খান, ধর্মেন্দ্র, অনুপম খের, অমিতাভ বচ্চন, লতা মঙ্গেশকর, রজনীকান্তও এসেছিলেন মোদীর শপথ গ্রহন অনুষ্ঠানে। মোদীর শপথ গ্রহন অনুষ্ঠানের উল্লাস ছড়িয়ে পড়েছিল বিদেশেও। নিউইয়র্কের টাইমস স্কোয়ারে উল্লাসে মেেতছিলেন প্রবাসী ভারতীয়রা।

২০২৪ লোকসভা নির্বাচন নিয়ে নরেন্দ্র মোদীকে তীব্র কটাক্ষ দেবাংশুর

English summary
8 years of Modi government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X