• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বান্ধবগড়ে বাঘেদের জঙ্গলে বড় আবিষ্কার! বদলে যেতে পারে নাকি ইতিহাসও

  • |
Google Oneindia Bengali News

Bandhavgarh Man Made Caves: পুরাতত্ত্বের সন্ধানে বড়সড় সাফল্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া অর্থাৎ ASI। Bandhavgarh মূলত বাঘেদের নিশ্চিন্ত ঘাঁটি হিসাবেই পরিচিত। আর সেখানেই দীর্ঘ কয়েক বছরের পুরানো গুহার সন্ধান পাওয়া গেল। শুধু তাই নয়, হিন্দু এবং বৌদ্ধ ধর্মের দেব-দেবতাদেরও বিভিন্ন মূর্তির সন্ধান ASI আধিকারিকরা পেয়েছেন বলে জানা যাচ্ছে। যেগুলি অন্তত ২ হাজার সাল পুরানো বলে মনে করা হচ্ছে। বান্ধবগড়ের জঙ্গলে গুহা আবিষ্কারকে এই শতাব্দীর সবচেয়ে বড় আবিষ্কার বলে মনে করা হচ্ছে।

একের পর এক গুহার খোঁজ-

একের পর এক গুহার খোঁজ-

এই বছরের শুরুতে বান্ধবগড়ে তল্লাশি অভিযান শুরু করে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকরা। বান্ধবগড় টাইগার রিজার্ভের আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার জবলপুর সার্কেল অফিসার শিবকান্ত বাজপাইয়ের মতে, জঙ্গলের টাইগার রিজার্ভ ((Bandhavgarh Tiger Reserve) ১১০০ বর্গ মিটার জুড়ে বিস্তৃত। প্রথম জোনে অনুসন্ধান অভিযান শুরু হয়ে। আর সেখানেই অন্তত ২৬টি গুহার সন্ধান মিলেছে বলে জানা যাচ্ছে। যেগুলি দীর্ঘ কয়েক বছর আগে মানুষই বানিয়েছিল। শুধু তাই নয়, একেবারে পাথর কেটে সেগুলি তৈরি করা হয়েছিল বলেও জানা যায়।

২ হাজার পুরানো-

২ হাজার পুরানো-

বান্ধবগড়ের জঙ্গলে যে গুহাগুলির সন্ধান মিলেছে সেগুলি অন্তত ২ হাজার বছরের পুরানো বলে মনে করা হচ্ছে। যেগুলি মানুষ পাথর কেটে তৈরি করে। এর মধ্যে কয়েকটি গুহা মহাযান বৌদ্ধধর্মের সাথে জড়িত। আর এই গুহার ভিতরে ব্রাহ্মী ও অন্যান্য অজানা ভাষার ২৪টি শিলালিপি পাওয়া গিয়েছে। সেগুলিতে মথুরার কৌশাম্বীর কথা বলা হয়েছে। পুরাতত্ত্বের বিশাল এই সন্ধান নয়া একটা দিক খুলে যাবে বলে মনে করা হচ্ছে। এমনকি ইতিহাসও অনেক কিছু বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

গুহাতে ঠিক কি মিলল-

গুহাতে ঠিক কি মিলল-

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া অর্থাৎ ASI-এর আধিকারিকরা জানাচ্ছেন, গুহাগুলি বিশাল বড়। সেখানে একসঙ্গে অন্তত ৩০ থেকে ৪০ জন মানুষ থাকতে পারবেন। এই গুহার ভিতরে এবং বাইরে 26টি মন্দিরের ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছে বলেও জানানো হয়েছে। অনেক স্ক্রিপ্ট, বোর্ড গেম, তাদের পাশা, টুকরা পাওয়া গিয়েছে গুহার ভিতরের পাথরের মধ্যে। যা সে যুগের লোকেরা খেলত বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, গুহার মধ্যে বিশাল বিষ্ণু মূর্তির সন্ধান পাওয়া গিয়েছে। এমনকি গুহার বাইরেও একাধিক মূর্তি পাওয়া গুয়েছে বলে জানা যাচ্ছে। এএসআই শুধু তালা রেঞ্জ এলাকায় আপাতত এই তল্লাশি চালাচ্ছে। বান্ধবগড়ে পাওয়া প্রাচীন গুহা থেকে ভগবান বিষ্ণু'র সবচেয়ে বড় মূর্তি পাওয়া গিয়েছে।

English summary
26 caves discovered by ASI in Bandhavgarh tiger reserve
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X