• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পাঁচ বছরের মধ্যে দেশে তৈরি হবে ২৩টি নতুন এক্সপ্রেসওয়ে

দেশের ন্যাশনাল হাইওয়ে কর্তৃপক্ষের (‌এনএইচএআই)‌ তরক্ষ থেকে জানানো হয়েছে যে ২০২৫ সালের মার্চ মাসের মধ্যে দেশে ২৩টি নতুন হাইওয়ে ও অর্থনৈতিক করিডর গড়ে তোলা হবে। যার মধ্যে রয়েছে বেঙ্গালুরু–চেন্নাই এক্সপ্রেসওয়ে।

যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পাঁচ বছরের মধ্যে দেশে তৈরি হবে ২৩টি নতুন এক্সপ্রেসওয়ে

এনএইআইএ–এর তৈরি করা সড়ক কাজের প্রস্তুতির রিপোর্ট অনুসারে, আগামী পাঁচ বছরের মধ্যে মোট ৭,৮০০ কিমি এক্সপ্রেসওয়ে তৈরি করা হবে যার জন্য ৩.‌৩ লক্ষ কোটি টাকা খরচ হবে। এনএইচএআইয়ের এক কর্মকর্তা জানান, অনেক প্রকল্পের জন্য আগামী বছর টেন্ডার ডাকা হবে। সরকার সিদ্ধান্ত নিয়েছে যে বেঙ্গালুরু–চেন্নাই এক্সপ্রেসওয়ে (‌২৭২ কিমি)‌ ও বেঙ্গালুরু স্যাটেলাইট টাউন রিং রোড (‌২৮১ কিমি)‌ ২০২৪ সালের মার্চ মাসের মধ্যে সম্পূর্ণ করবে। প্রস্তাবিত ২৩টি এক্সপ্রেসওয়ে ও অর্থনীতি করিডর, যার মধ্যে ৪টে সম্পূর্ণ হবে ২০২৩ সালের মধ্যে, ১০টি ২০২৪ ও বাকি ন’‌টি ২০২৫ সালের মধ্যে সম্পূর্ণ হবে।

২০২৫ সালের মধ্যে আরও কিছু প্রধান এক্সপ্রেসওয়ে ও অর্থনৈতিক করিডর সম্পূর্ণ করার কথা চলছে। যার মধ্যে হায়দরাবাদ–বিশাখাপত্তনম, চেন্নাই–সীলাম, সোলাপুর–কুর্নুল, নাগপুর–বিজয়ওয়াড়া উল্লেখযোগ্য। অন্যান্য প্রধান এক্সপ্রেসওয়েগুলি হল দিল্লি–মুম্বই, আহমেদাবাদ–ঢোলেরা এবং অমৃতসর–জামনগর ২০২৩ সালের মার্চ মাসের মধ্যে সম্পূর্ণ হবে বলে আশা করা যাচ্ছে। এই প্রকল্পগুলি অর্থায়নে এনএইচএআই একটি বিশেষ উদ্দেশ্য বাহন (এসপিভি) স্থাপন করবে।

দুর্নীতি রুখতে এবার মুখ্যমন্ত্রীর নজরে প্রশাসনিক আধিকারিকরা

সম্পত্তি নিয়ে বিবাদ রুখতে উত্তরাধিকার বাছাইয়ে পরিবার কাউন্সিল গঠন মুকেশ আম্বানির

English summary
23 new expressways will be built in the country in the next five years to improve the communication
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X