• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অনন্য নজির গড়ে পথ দেখাল সিপিএম! কেরলে তিরুবনন্তপুরমের মেয়র ২১ বছরের বামপন্থী ছাত্রী

আর্য রাজেন্দ্রন, ২১ বছরের এই বিএসসি ছাত্রী নির্বাচিত হলেন কেরলের রাজধানী তিরুবনন্তপুরমের নতুন মেয়র। তিনি কেরলের ইতিহাসে কনিষ্ঠতম মেয়র হিসাবে নির্বাচিত হন। শুধু তাই নয়, দেশেও এই ঘটনা একটি নজির। দেশকে এগিয়ে নিয়ে যেতে যে রাজনীতিতে নবীন প্রজন্মের হাতে যে আরও বেশি করে ক্ষমতা তুলে দিতে হবে, তাই করে দেখাল কেরলের ক্ষমতাশীন সিপিএম।

রাজেন্দ্রন সিপিএম-এর তরফে কনিষ্ঠতম প্রার্থী ছিলেন

রাজেন্দ্রন সিপিএম-এর তরফে কনিষ্ঠতম প্রার্থী ছিলেন

উল্লেখ্য, ২০২০ সালের স্থানীয় নির্বাচনে রাজেন্দ্রন সিপিএম-এর তরফে কনিষ্ঠতম প্রার্থী ছিলেন। তিরুবনন্তপুরমের মুদাভানমুগাল কেন্দ্র থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। সেই নির্বাচনে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউডিএফ-এর প্রার্থীকে ২ হাজারেরও বেশি ভোটে হারান রাজেন্দ্রন। এরপরই তাঁকে মেয়র হিসাবে বেছে নেয় দলের জেলা কমিটি।

হেভিওয়েট নেতাদের হার

হেভিওয়েট নেতাদের হার

রাজেন্দ্রনের সামনে এই সুযোগ চলে আসে যখন তিরুবনন্তপুরমে সিপিএম-এর দুই হেভিওয়েট নেতা হেরে যান। তাঁদেরকেই মেয়র হিসাবে বেছে নেওয়ার কথা ভেবেছিল সিপিএম। তবে হেরে যাওয়াতে জমিলা শ্রীধরণ এবং রাজেন্দ্রনের মধ্যে থেকে একজনকে বেছে নিতে হয় দলকে। সেই ক্ষেত্রে তরুণ প্রজন্মের রাজেন্দ্রনকেই বেছে নেয় দল। রাজেন্দ্রন নিজে এসএফআই-এর রাজ্য কমিটির একজন সদস্য। তিনি গণিত নিয়ে স্নাতক স্তরে পড়াশোনা করছেন।

সিপিআইএম-কে ভালো মতো টক্কর দেয় বিজেপি

সিপিআইএম-কে ভালো মতো টক্কর দেয় বিজেপি

উল্লেখ্য, কেরলের রাজধানী তিরুবনন্তপুরম পৌরনিগম নির্বাচনে সিপিআইএম-কে ভালো মতো টক্কর দেয় বিজেপি। তিরুবন্তপুরম পৌরনিগম নির্বাচনে বিজেপি আশাতীত ফল করেছে বিজেপি। তিরুবনন্তপুরমের মোট ৪২টি ওয়ার্ডের মধ্যে বামফ্রন্ট পায় ২২টি আসন। ম্যাজিক ফিগার ২১ থেকে যা মাত্র একটি আসন বেশি। এদিকে বিজেপি পায় ২১টি আসন।

২০২১-কে পাখির চোখ করে এগোচ্ছে সিপিআইএম

২০২১-কে পাখির চোখ করে এগোচ্ছে সিপিআইএম

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি কোনও আসন না পেলেও কেরলে তারা ১৫ শতাংশ ভোটো পেয়েছিল। এদিকে রাজ্যে মাত্র একটি আসন জিতেছিল সিপিএম। সেরাজ্য থেকে বাকি ১৯টি আসন গিয়েছিল কংগ্রেসের ঝুলিতে। এই পরিস্থিতিতে ২০২১-এর নির্বাচনের কথা মাথায় রেখে, বিজেপিকে ঠেকাতে তরুণ প্রজন্মের উপর আরও বেশি দায়িত্ব বর্তাতে চাইছে কেরলের বামফ্রন্ট।

কলকাতাঃ বাংলার কৃষকেরা ভালো আছেন, প্রধানমন্ত্রীর বাংলার কৃষকদের বঞ্চনার অভিযোগের জবাব সৌগতর

English summary
21 year old Arya Rajendran is Kerala's Thiruvananthapuram's next Mayor, youngest in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X