• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উষ্ণতম ফেব্রুয়ারি 'উপহার' দিতে চলেছে ২০২১! আইএমডির তরফে কোন বার্তা

কলকাতা থেকে দিল্লির তাপমাত্রা (সর্বোচ্চ ) ৩০ ডিগ্রি সেলসিয়াস ইতিমধ্যেই পার করে গিয়েছে। আইএমডি জানিয়েছে গত ৬২ বছরে ভারতে সবচেয়ে উষ্ণতম জানুয়ারি দেখেছে ২০২১ সাল। এবার ফেব্রুয়ারির যা গতি, তাতে শীত শেষে বসন্ত উপলব্ধির আগেই গরমের দংশন সহ্য করতে হতে পারে!

শীত শেষ !

শীত শেষ !

দিল্লির তাপমাত্রা যেদিকে যাচ্ছে, তাতে হাওয়া অফিসের দাবি যে শীত আপাতত প্যাভিলিয়ানে ফিরছে দিল্লিতে। শীত এবার ধীরে ধীরে উধাও হতে থাকবে। শেষবার দিল্লিতে ফেব্রুয়ারির প্রথমের দিকে ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছাড়িয়েছে ২০০৬ সালে। এরপর ফের একবার ২০২১!

উষ্ণ হচ্ছে ফেব্রুয়ারি!

উষ্ণ হচ্ছে ফেব্রুয়ারি!

আবহবিদরা বলছেন, দিল্লিতে যেভাবে তাপমাত্রা বৃদ্ধির প্রবণতা দেখা দিচ্ছে, তা সাধারণত ফেব্রুয়ারির প্রথমের দিকে দেখা যায় না। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রায় কিছুটা পতন দেখা গেলেও এরপর ফের ফেব্রুয়ারি জুড়ে তাপমাত্রা নামার ইঙ্গিত নেই। আপাতত কলকাতাতেও তাপমাত্রা (সর্বোচ্চ) ৩০ এর আশপাশেই ঘুরবে বলে পূর্বাভাস। ফলে ফেব্রুয়ারি ঘিরে উদ্বেগ থেকেই যাচ্ছে।

কেন বাড়ছে তাপমাত্রা?

কেন বাড়ছে তাপমাত্রা?

মূলত, রাজধানীর বুকে আপাতত গত ১৫ বছরের নিরিখে ফেব্রুয়ারিতে সবচেয়ে উষ্ণ তাপমাত্রা এখনও পর্যন্ত দেখা গিয়েছে। এর নেপথ্যে দক্ষিণ পশ্চিম বাতাসের দাপট একটি ফ্যাক্টর। সাধরাণত এই বাতাস গরম হয়। আর তা বইতে থাকায় আপাতত উষ্ণতার দিকে দিল্লি।

 কলকাতায় আজকের তাপমাত্রা

কলকাতায় আজকের তাপমাত্রা

এদিকে, কলকাতায় ফাল্গুনের শুরুতেই সরস্বতী পুজোর আগে বিদায়ের মুডে শীত। এদিন কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি। সর্বনিম্ন ১৯.৬ ও সর্বোচ্চ ৩০.৪ রয়েছে তাপমাত্রা। শনিবারের তাপমাত্রা ছিল সর্বনিম্ন ১৭.৯ ও শুক্রবারে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.২।

প্রতীকী ছবি

'নয়া কাশ্মীর’ খোঁচায় টুইটারে বিদ্ধ কেন্দ্র, মেহবুবার পর ফের সপরিবারে গৃহবন্দি ওমর আবদুল্লাহ

English summary
2021 February could be the warmest says IMD
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X